৩০০০০ ফ্রি বই

michael s heart

প্রজেক্ট গুটেনবার্গকে সংক্ষেপে বলা হয় পিজি।
গুটেনবার্গ প্রকল্প (Project Gutenberg) বিশ্বের সকল সংস্কৃতির রচনাসমূহের অনলাইন সংগ্রহ গড়ে তোলার কাজে নিয়োজিত একটি স্বেচ্ছাসেবামূলক প্রকল্পের নাম। ১৯৭১ সালে প্রতিষ্ঠিত এই প্রকল্পটি পৃথিবীর প্রাচীনতম ডিজিটাল গ্রন্থাগার হিসেবে চিহ্নিত। এই প্রকল্পের অধিকাংশ সংগ্রহই হচ্ছে পাবলিক ডোমেইনের অন্তর্গত বইসমূহের ই-টেক্সট যা অনলাইনে পড়া যায়। ডাউনলোড করার মাধ্যে অফলাইনেও পড়ার সুযোগ রয়েছে। বইগুলো বিভিন্ন গড়ন বা ফরম্যাটে রয়েছে যার যে কোনটি ডাউনলোড করা যায় সম্পূর্ণ বিনামূল্যে।

gutenbarg

১৯৭১ সালে মাইকেল এস হার্ট যখন যুক্তরাষ্টের ইলিনয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র তখন তিনি বিশ্ববিদ্যালয়ের ম্যাটেরিয়ালস রিসার্স ল্যাবে আনলিমিটেড কম্পিউটার ব্যবহারের সুযোগ পান, সে সময় যার আর্থিক মূল্য বিবেচনা করা হয় প্রায় ১০০০০০ ডলারেরও বেশী। তিনি এই সুযোগ কাজে লাগান জনকল্যাণমুলক কিছু করার জন্য। তখন তাঁর লক্ষ্য ছিল ২০০০ সালের মধ্যে অন্তত ১০০০০ বইয়ের ডিজিটাল ভার্সন প্রকাশ করা যা জনসাধারণ বিনামূল্য বা নামমাত্র মূল্যে পাবে। যুক্তরাষ্টের স্বাধীনতার ঘোষণা পত্র ছিল প্রোজেক্টের প্রথম ডিজিটাল বই। প্রোজেক্টের নাম রাখা হয় ১৫ শতকের বিখ্যাত প্রকাশক জোহানস গুটেনবার্গের নামানুসারে যিনি বহনযোগ্য ছাপাখানার জন্য বিখ্যাত ছিলেন।

সারা বিশ্বের ১০০০০ এরও বেশী সেচ্ছাসেবকের অবদানে গড়ে উঠেছে বইয়ের এক বিশাল সংগ্রহ। বিশ্বের যেকেউ অবদান রাখতে পারেন এখানে বই স্ক্যানিং, প্রুফ রিডিং ও সিডি-ডিভিডি বিতরণের মাধ্যমে। যেহেতু প্রোজেক্ট গুটেনবার্গ বইগুলো বিনামূল্যে বিতরণ করে তাই এই সংগ্রহের পুরোটাই কপিরাইট মুক্ত।

২০০৯ সালে গুটেনবার্গ হিসেব কষে জানিয়েছিল তাদের সংগ্রহে প্রায় ৩৩,০০০ বই রয়েছে এবং গড়ে প্রায় প্রতি সপ্তাহে পঞ্চাশটি করে ইবুক এই তালিকায় যোগ হচ্ছে। তাদের বই সংগ্রহের গ্রাফটা অনেকটা নিচের ছবির মতো।

graph

কেবল ইবুক ছাড়াও প্রজেক্ট গুটেনবার্গের মধ্যে অন্তর্ভূক্ত হয়েছে আরো কিছু নন টেক্সট আইটেম, যেমন অডিও ফাইল, মিউজিক নটেশন ফাইল ইত্যাদি। তারা ২০০৩ সালে তাদের সংগ্রহে থাকা বইগুলোর মাঝ থেকে সেরা ৬০০ বই নিয়ে একটা সিডি বানায়। যারা সিডিটা পেতে আগ্রহী ছিল তারা অনলাইনে আবেদন জানালে তারা বিনামূল্যে বইটি তার কাছে পাঠিয়ে দিতো। সেই বছরই ডিসেম্বরে তারা প্রায় ১০০০ বই নিয়ে একটা ডিভিডি বানায়। এই ডিভিডি আগ্রহীরা মেইলের মাধ্যমেও সংগ্রহ করতে পারতো।Pietro Di Zmiceli ১৯৯৪ সাল থেকে প্রোজেক্টের অনলাইন ভার্সন চালু করেন ।জনপ্রিয়তার অব্যাহত ধারার কারনে শুধু ইংরেজীই নয়, প্রোজেক্টে যুক্ত হয়েছে ফ্রেন্স, জার্মান, ফিনিস, ডাচ, পর্তুগীজ ও চাইনিজ বই। বাংলা সাহিত্যের মধ্যে রবীন্দ্রনাথ ঠাঁকুরের একটি বই আছে ইংরেজী অনুবাদে।
২০০৭ সালে তারা ডিভিডির নিউ এডিশনে বইয়ের সংখ্যা আরো বাড়ায়। ২০০৭ সালে তাদের প্রতি ডিভিডিতে প্রায় ১৭,০০০ ইবুক থাকে। আর সেই সংখ্যাই ২০১০ এ বেড়ে হয় ৩০,০০০।
যে বইগুলো তারা সিডি ডিভিডির মাধ্যমে বিনামূল্যে বিতরন করছে তার অধিকাংশই ১৯৯৩ সালের আগে প্রকাশিত।

অনলাইনে বইয়ের জন্য আবেদন জানানো যাবে। যারা ইউএস-এ থাকেন তারা আবেদন জানাতে পারবেন এখান থেকে

form usa

অনলাইনে আবেদন করার পর বাংলাদেশে বই আসতে সময় লাগে প্রায় ষোল থেকে বিশ সপ্তাহের মতো। বাইরে যারা থাকেন তাদের কেমন সময় লাগবে তা বলতে পারছি না। আমি গত ফেব্রুয়ারী মাসে অনলাইনে আবেদন জানানোর পর গেল সপ্তাহে বইয়ের সিডি দুটো আমার কাছে এসে পৌছল। দুটো ডিভিডিতে আছে প্রায় ৩০,০০০ বই। সব ধরনের বই আছে। বিভিন্ন ক্যাটাগরির। এছাড়াও বইগুলো অনলাইন থেকে ডাউনলোড করা যাবে এখান এবং এখান থেকে। মোবাইলে পড়ার উপযোগীগুলো সংগ্রহ করা যাবে এখান থেকে। আর যদি টরেন্ট থেকে ডাউনলোড করতে চান তাহলে- টরেন্ট ডাউনলোড [ডাইরেক্ট লিংক]।২০০৬ সালের ডিভিডিতে যে বইগুলো দেওয়া হতো তা সবগুলো একত্রে পাওয়া যাবে এখান থেকে

form

অনলাইনে আবেদন জানানোর পর মাঝে মাঝে এখানে খোঁচা দিয়ে দেখে নিতে পারেন আপনার সিডির জাহাজ ডুবলো নাকি।
বেশ কিছু অডিও বুক যেগুলো আপনার অনলাইনে থেকেই শুনতে পারবেন। এখানে নিচে কয়েকটি লিংক দিলাম। আরো অডিও চাইলে http://librivox.org/।এই ওয়েবসাইটে যেতে পারেন।

Novel — Pride and Prejudice by Jane Austen

Non-fiction — Capital, Volume 1 by Karl Marx

Poetry — The Rime of the Ancient Mariner by Samuel Taylor Coleridge

Drama — The Importance of Being Earnest by Oscar Wilde

Logic — Prior Analytics by Aristotle

Children's literature — Children's short works collection

Spanish — Don Quijote by Miguel de Cervantes

French — La femme de trente ans by Honoré de Balzac

Chinese — Lun Yu (The Analects) by Confucius

Finnish — Rautatie by Juhani Aho

গুটেনবার্গের এই প্রজেক্টের কথা আরো জানতে এই পেইজটি ঘুরে আসতে পারুন।

9 thoughts on “৩০০০০ ফ্রি বই”

  1. রুবাইয়্যাতকে টিউটোরিয়ালবিডিতে স্বাগতম। বইয়ের বেপারে আমি অনেক আগ্রহী। বিশ্ব সভ্যতার সংগ্রহশালার উদ্ভাবকদের শ্রদ্ধা জানাই। তথ্যপূর্ণ ও শিক্ষামূলক প্রকাশনার জন্য ধন্যবাদ।

    1. রুবাইয়্যাত

      ধন্যবাদ টিউটো। অবশ্য এর আগেও একবার বোধহয় আমাকে স্বাগতম জানিয়েছিলেন। হ্যা বইয়ের ব্যাপারে আমিও প্রচন্ড আগ্রহী এবং অবশ্যই শ্রদ্ধা সেইসব সংগ্রহশালার উদ্ভাবকদের। শুভকামনা জানবেন।

  2. বাংলা কোন কি আছে?
    আমিও অর্ডার দিচ্ছি………
    স্বাগতম, আশা রাখি আরও সুন্দর সুন্দর টিউন পাব আপনার কাছে থেকে………………
    ও আচ্ছা আরেকটা কথা ডিভিডি রিসিভ করতে টাকা লাগে?

    1. রুবাইয়্যাত

      নাহ ইমরান, ডিভিডি রিসিভ করতে কোন টাকা লাগবে না। কারও লেগেছে বাংলাদেশ থেকে এমন কথা এখন পর্যন্ত শুনতে পাই নি। আপনার অর্ডার যদি এখনই দিয়ে থাকেন তো আশা করতে পারেন আগামী মাস চারেক কিংবা ছয়ের মাঝে আপনার ডিভিডিটি ঠিকানা মতো বাসায় চলে আসবে।
      ভালো থাকবেন।

    1. রুবাইয়্যাত

      ১৯৯৩ সালের আগের অনেক গুলো বই ই পাবেন এখানে। যা কিছু পাওয়া যাবে তার অধিকাংশই ১৯৯৩ এর আগের। আমি সবগুলো এখনো ঘেটে দেখি নি। যা কিছু ঘেটে দেখেছি সালমান রুশদির কোন বই এখনো আমার চোখে পড়েনি। আর গুটেনবার্গে সার্চ দিয়েও সালমান রুশদির কোন বই খুজে পেলাম না। এখানে সম্ভবত সালমান রুশদির কোন বই পাবেন না।

    1. রুবাইয়্যাত

      ইচ্ছা না থাকলে জোর করে পড়ার দরকার নেই। তবে চাইলে সংগ্রহে রাখতে পারেন। যখন ইচ্ছা করবে তখন নেড়েচেড়ে দেখবেন।
      ভাল থাকুন।

Leave a Comment