ব্যাকআপ যোগাযোগ মাধ্যমঃ ব্লগারদের জন্য

ধরুন এ মূহুর্তে আপনার সিম সহ মোবাইল সেটটি হারিয়ে গেল...অনেকের কন্টাক্ট নাম্বার সহ বেশ কিছু তথ্য হারিয়ে যাবে। এ মূহুর্তে আপনার ব্লগ কোন কারনে ডাউন হয়ে গেলেই বা কি করবেন? কিভাবে ভিজিটরদের জানিয়ে দিবেন কবে সাইটটি খোলবে বা এর ভবিষ্যতই বা কি? আপনি কি জানেন আপনার নিয়মিত ভিজটরদের ঠিকানা? অনলাইনের কোথায় কোথায় তাদের বসবাস? অনলাইনের কারো কোন তথ্য কি আফলাইনে (কলমে লিখে বা প্রিন্ট করে) কোথাও লিখে রেখেছেন? ধরুন আপনার জিমেইল ব্ক্সটাতেই ঢুকতে পারছেন না, গুগলের সারভার ক্র্যাশ (যদিও সম্ভাবনা খুবই কম), তহলে কি অবস্থা হবে? যোগাযোগ মাধ্যম

ভিজিটরদেরকে যোগাযোগের আলাদা কয়েকটা মাধ্যমে যুক্ত করে রাখুন। তাদের সাথে নিরবিচ্ছিন্ন যোগাযোগের জন্য এটা প্রয়োজনীয়।

কয়েক বছর আগেও (যখন ব্লগ খুলেছি) ফেসবুকে, টুইটার, ফিডবার্নার ইত্যাদির সেবাগুলো ব্লগে ব্যবহার করার বেপারে তেমন সচেতন ছিলাম না। ওয়েব ভিজিটরদের সাথে যোগাযোগের সবচেয়ে ভাল মাধ্যম ই-মেইল। সব ভিজিটররা কিন্তু তাদের ই-মেইল শেয়ার করতে না রাজ, মতামতে অনেকে তাদের ই-মেইল ঠিকানা দিয়ে দেয়। ফিড বার্ণারেও অনেকে দিয়ে দেয়। সেই সব ইমেল ঠিকানাগুলো আপনার মহামূল্যবান সম্পদ মনে করতে হবে। কখনো যদি সাইটের কোন গুরুত্বপূর্ণ পরিবর্তন যেমন- ডিজাইন পরিবর্তন,সারভার পরিবর্তন, নতুন কোন সার্ভিস বৃদ্ধি ইত্যাদি করেন তাহলে তাদের যাতে এক ক্লিকে সেটা জানিয়ে দিতে পারেন।

বেশ কয়েকটি পদ্ধতি অবলম্বন করে ভিজিটরদের সাথে যোগাযোগ করা যেতে পারে।

১. রেজিষ্ট্রেশনকৃত ভিজিটর ও মন্তব্যকারীদের ই-মেইল তালিকা সংরক্ষন করে তা প্রিন্ট করেও রাখতে পারেন। ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীরা ই-মেইল ইউজার প্লাগিন দিয়ে সবাইকে একসাথে ই-মেইল পাঠাতে পারবেন।

২. রেজিষ্ট্রেশনকৃত ভিজিটর ও মন্তব্যকারীদের ই-মেইল বিভিন্ন সামাজিক নেটওয়ার্ক মাধ্যমে (যেমন ফেসবুক) অনুসন্ধান করে তাদের তথ্য সংগ্রহ করতে পারেন ও ব্লগের বা নিজের আইডিতে বন্ধু বা ফ্যান হতে অনুরোধ পাঠাতে পারেন। আজ কাল প্রায় সবাই-ই তাদের ব্লগেএর নামে একটা করে ফেসবুক ফ্যান পাতা ও টুইটার একাউন্ট বানায়, সেখানে তাদের যুক্ত করে রাখতে পারেন। আবার নিজের ম্যাসেঞ্জারেও যুক্ত করে রাখতে পারেন।

৩. ফিডবার্ণারের ই-মেইল সাবক্রাইবের সুযোগ গ্রহণ করুন। ব্লগের সদস্য ও ভিজিটর বেড়ে গেলে নিজ হাতে অনেক কিছু করা কষ্টকর হয়ে যেতে পারে। তাই ই-মেইল মার্কেটিং সেবা গ্রহণ করতে পারেন । সেখানে একসাথে অনেককেই ই-মেইল পাঠানোর সুযোগ থাকে।

সাইটের কোন খবরাখবর বা গুরুত্বপূর্ণ বেপারেই শুধু ই-মেইল পাঠাবেন। ঘন ঘন ই-মেইল পাঠককে বিরক্ত করে ও আপনাকে স্প্যামার হিসেবে মনে করতে পারে।

আরও দেখুনঃ

1 thought on “ব্যাকআপ যোগাযোগ মাধ্যমঃ ব্লগারদের জন্য”

Leave a Comment