এইচটিএমএল এর ইতিহাস- প্রথম পর্ব

পদার্থবিধ টিম বার্ণাস লী ছিলেন সার্নের (European Laboratory for Particle Physics) একজন গবেষক। সার্নে মূলতঃ বিশ্বের সকল পদার্থবিধদের মিলনস্থল।  বিভিন্ন তথ্য নিয়ে কাজ করতে হতো গবেষকদের। আর এই তথ্যগুলো শেয়ার করারও প্রয়োজন হতো। মূলতঃ কম্পিউটারে নেটওয়ার্কের মাধ্যমে তখন তথ্য এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে আদান প্রদান করা হতো এবং তা ডাউনলোড করে ব্যবহার করা হতো।

Tim Berners-Lee

টিম চাইলেন এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে একই কম্পিউটার থেকে তথ্যগুলো সবাই সহজে পেতে পারে এবং একই সাথে তথ্যের পরিবর্তন সাধন করাও সহজ হয়। কারন অনেক বড় বড় বৈজ্ঞানিক ডকুমেন্ট আদান প্রদান করার পরে তা নিয়ে গবেষণা একটা ঝামেলার বেপার ছিল।

তথ্য পরিবেশনের জন্য তিনি ১৯৮৯ সালে একটি হাইপারটেক্সট ফরমেট প্রবর্তন করেন। আরেকটা বেপার হলো, সার্নে আসার আগে টিম টেক্সপ্রোসেসিং এবং ডকুমেন্ট তৈরীর কাজগুলোও পরিচালনা করতেন। ১৯৮০ সালে তিনি এই পদ্ধতি শুধুমাত্র তার ব্যক্তিগত কাজে ব্যবহার করেন।

১৯৯০

১৯৯০ সালে ডিস্ট্রিবিউটেড সিস্টেমের ব্যবহার ব্যপক বেড়ে গেল এবং ইন্টারনেটের ধারনা প্রচলিত হলো যার ফলে তথ্য শেয়ারের মাধ্যম হিসেবে হাইপার টেক্সট পদ্ধতি সবার মাঝে চলে আসে।

১৯৯০ সালের মাঝের দিকে ডোমেইন নেম সিস্টেম প্রবর্তন হয় এবং ইন্টারনেটের প্রতিটি পাতার একটি ইউনিক লিংক হিসেবে চালু হয়। আর লী'র নিজস্ব প্রোটোকল HTTP (Hyper Text Transfer Protocol) 'র মাধ্যমে যে হাইপারটেক্সট পাতাগুলো শেয়ার হয় তার নাম দেওয়া হলো হাইপার টেক্সট মার্ক আপ ল্যাংগুয়েজ তথা  HTML

১৯৯১-১৯৯২, আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা

১৯৯১ সালে HTML এর ট্যাগ এবং টেক্সট প্রকাশের পদ্ধতিটি আন্তর্জাতিক আলোচনায় চলে আসে। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (WWW) ও অন্যান্য অনেকেই মিলে এই পদ্ধতিটির উপরে মুক্ত আলোচনা করেন।

১৯৯২ সালে হিউলেট প্যাকার্ডের ডেভ রেগিট (Dave Raggett) টিম বার্ণাস লী'র সাথে দেখা করেন। তখন তিনি সার্নের একটি ছোট একটি ঘরে বসবাস করতেন। সেখানে তারা HTML কে একটি স্ট্যান্ডার্ড অবস্থায় রুপ দেওয়ার বেপারে আলোচনা করেন। এইচটিএমইল এর ব্যবহার পদ্ধতি নিয়ে বিভিন্ন প্রিন্ট মিডিয়ায় প্রকাশ করা হয়।

ইতি মধ্যে লী'র কাজ the National Center for Supercomputer Applications এর গবেষক জোসেফ হার্ডন ও ডেভ থমসন এর নজর কাড়ে। তারা Mosaic নামের ওয়েব ব্রাউজার তৈরী করে যা HTML সাপোর্ট করে।

ওয়েবে কিভাবে ছবি ও এনিমেশন প্রদর্শন করবে এ বেপারে WWW-talk এর মাধ্যমে বার্নাস লী, ডেভ, ড্যান ক্যালোনীসহ অন্যান্যরা বিতর্ক করেন। মোজাইক ব্রাউজার টিম ছবি প্রকাশের জন্য IMG ধারণা নিয়ে আসে।

১৯৯৩

Lou Montulli লিরিক্স ব্রাউজারের দ্বিতীয় সংস্করন তৈরী করেন

Dave Raggett নিজেই ব্রাউজার তৈরী করেন। তিনি নতুন নতুন অনেক ট্যাগের ব্যবহার অপছন্দ করতেন এবং তার প্রচলন যাতে না হয় এ জন্য অ্যরেনা ব্রাউজারে কাজ করেন।

এপ্রিলে সান মাইক্রো সিস্টেম মোজাইক ব্রাউজারের প্রথম সংস্করণ বাজারে আনে যা ইউনিক্স কম্পিউটারে চলতো।

এইচটিএমএল এর ইতিহাস – দ্বিতীয় পর্ব এখানে পড়ুন

তথ্য সূত্রঃ

http://www.w3.org

http://en.wikipedia.org/

Leave a Comment