সার্ভার এবং নেটওয়ার্ক মনিটর করার জন্য ফ্রী টুলস (পার্ট-১)

 

10 Free Server/Network Monitoring Tools that Kick Ass

 

যখন আপনার একটি সাইট বা নেটওয়ার্ক থাকে তখন আপনার সাইটের ব্যাপারে সব সময় সতর্ক থাকা উচিত। এখানে ওপেন সোর্স বা কিছু ফ্রী টুলস শেয়ার করা হলো যা দিয়ে আপনার সাইট মনিটরিং এর মাধ্যমে সাইটের নিরাপত্তা বৃদ্ধি করতে পারবেন। আপনার সাইট যাতে অফলাইনে না যায় এবং আপনার সাইটের অবকাঠামো যাচাই করতে এই টুল বা টুলসগুলো সাহায্য করবে।

 

1. Monit

Monit

 

এই টুল শুধু আপনার সার্ভারই মনিটর করবে না সাথে সাথে সমস্যা সমাধানে এগিয়ে আসবে। যেমন, আপনার ডাটাবেজের যদি সার্ভার ক্র্যাশ হয় তাহলে এটা অটো রিস্টার্ট করবে সার্ভিস। (আপনার ইচ্ছাধীন)

যদি আপনার একাধিক সার্ভার থাকে তাহলে পেইড ভার্শনও ব্যবহার করতে পারেন। এছাড়াও আইফোন এপসও রয়েছে নেটওয়ার্ক চেক করার জন্য।

2. Ganglia

Ganglia

 

যদি আপনার অনেকগুলো মেশিনের সমাহার থাকে তাহলে সবগুলো ঠিক মতো কাজ করছে কিনা তা চেক করা বেশ কঠিন কাজ। এই টুলটি সবগুলো মেশিনের ওভারভিউ এক সাথে দিবে! আপনার কাজ যদি একাধিক মেশিন অর্থাৎ সার্ভার ক্লাস্টারের সাথে হয় তাহলে এই টুল আপনার জন্যই।

3. Munin

Munin

 

এটা গ্রাফ সিস্টেম পারফর্ম্যান্স মনিটর টুল। এটা অটো দৈনিক,সাপ্তাহিক,মাসিক বা বাৎসরিক রিপোর্ট প্রদর্শন করে। আপনি অনেক কিছুরই তথ্য পাবেন যেমন, memory, disk space, CPU usage, server applications, MySQL, Apache, এবং Squid। এটার আরেকটা সুবিধা হলো কোড দিয়ে যুক্ত করা অনেক সহজ।

4. Cacti

Cacti

 

এটা অনেকটা Munin এর মতোই। শুধু পার্থক্য হলো আপনার গ্রাফ রিসাইজ করার সুবিধা রয়েছে এবং আপনার ইচ্ছা মতো কাস্টমাইজ করে নিতে পারবেন। এটা দিয়ে কয়েক ঘন্টা আগের ডাটার খবর জানা যাবে।

 

5. Nagios

Nagios

 

এই টুল "স্টান্ড্যার্ড আইটি মনিটরিং টুল" বলে দাবি তাদের সাইটে। এটা ইন্সটল করা কিছুটা জটিল কিন্তু অন্য সব টুল থেকে এটার ফিচার বেশি এবং আইটি প্রফেশনালদের জন্য সেরা টুল হতে পারে। এটা মেইল বা টেক্সট ম্যাসেজের মাধ্যমে এলার্ট করে দিবে। এটা অটো রেস্পন্ড করার সুবিধাও আছে।

 

Leave a Comment