সরলতার নিয়ম পর্ব-১ Thoughtful Reduction

মানুষের জীবন যাপনের পদ্ধতিতে রয়েছে নানান ধরন। সামাজিক অবস্থান ও ভৌগোলিক পার্থক্যের কারনে মানুষের এ পদ্ধতি ভিন্ন ভিন্ন হতে পারে। তবে অধিকাংশ মানুষের পছন্দের পদ্ধতিটা যতটা সহজে অনুভব করা যায়, প্রযুক্তি ক্ষেত্রে সেই জিনিসটি বুঝে নেওয়া ততটা সহজ না। আর প্রযুক্তি পন্য বা ব্যবহার্য জিনিসগুলোর সহজিকরন ও ব্যবহারবান্ধব করার জন্য আমাদেরকে বেশ কিছু বিসয় সম্পর্কে ধারণা লাভ করা দরকার। একটু ভেবে নিলেও বিষয়টি বুঝতে পারবো..।

লিও বাবাতুয়া তার বেশ কিছু লেখায় মানুষের জীবনকে সহজ এবং আনন্দময় অভ্যাসের দিকে ডেকেছেন। আমি নব প্রজন্মের পণ্যগুলো গুনাগুনের এবং পরিবর্তনের ধরার উপরে বিষয়গুলো আলোকপাত করবো।

কমিয়ে ফেলা

The simplest way to achieve simplicity is through thoughtful reduction.

আপনি যদি কখনো ভাড়া বাড়িতে থেকে থাকেন এবং বাসা পরিবর্তনের অভ্যাস থেকে থাকে তাহলে বাসা পরিবর্তনের সময় বেশ কিছু জিনিসকে অপ্রয়োজনীয় বলে মনে হতে পারে, এবং সেগুলো বহন করে নিতে ইচ্ছুক হবেন না। কিন্তু একটা সময় সেই জিনিসগুলোকে গুরুত্বপূর্ণ বলে মনে করেছিলেন। কিছু কিছু জিনিস এমনও পেতে পারেন যা হয়তো নতুন বাসায় গিয়ে কিনে নেবেন। মূলতঃ সেই জিনিসগুলোর চাহিদাকে ভিন্নভাবে পূরণ করতে চাইছেন। আর প্রযুক্তিতে কোন কিছুকে ব্যবহার বান্ধব ও সুন্দরতম করার ক্ষেত্রে অনেক প্রচেষ্টাকেই দেখতে পাবেন যার কয়েকটা উদাহরণও দেওয়া যেতে পারে।

উদাহরণঃ

নিচের ডিভিডির রিমোট
নিচের ডিভিডির রিমোট
আরেকটি সহজকৃত এপলের রিমোট দেখুন.. কোনটি সুন্দর লাগছে?

এপলের রিমোট

মূলতঃ সহজভাবে জিনিসগুলোকে কমিয়ে ফেলতে হবে। আর এই বিষয়টি বাস্তব জীবন থেকে শুরু করে ডিজাইনেও কাজে লাগতে পারে....।

ডেভিড পগের ভিডিওঃ

এই ভিডিওটিতে বেশ কিছু উদাহরণ দিয়েছেন ডেভিড পগ। ক্যালিফোর্নিয়াতে প্রায় ১০০০ লোক জরো হয়েছিলেন তার কথাগুলো সোনার জন্য। দেখে নিতে পারেন তার জ্ঞাণগর্ভ ভিডিওটিঃ

Leave a Comment