JPEG ফরমেট ও এর ব্যবহারিক দিক

ছবির জন্য বিভিন্ন ফাইল ফরমেটের সাথে আমরা বেশ পরিচিত। সবচেয়ে বেশি যে নামটি শোনা যায় তা হলো জে-পেগ। JPEG ফরমেটের ফাইলের সবচেয়ে বড় সুবিধা হলো বিভিন্ন মানে ফাইলটি সংরক্ষন করা যায়।

JPEG ফরমেট কি?

JPEG বা JPG (অনেক সময় "জে-পেগ" আবার অনেক সময় "জেপিজি" -উচ্চারণ করা হয়) বলতে মূলতঃ ছবির একটি কম্প্রেশনকে বুঝায়। ডিজিটাল ফটোগ্রাফকে মান নিয়ন্ত্রনের মাধ্যমে কম মেমরীতে সংরক্ষন করার জন্য এটি একটি জনপ্রিয় ফরমেট। JPEG এর পূর্ণ রূপ Joint Photographic Expert Group (যে প্রতিষ্ঠানটি এই ফরমেট উদ্ভাবন করেন)। এই  ফরমেটের ফাইলের শেষে স্বাধারনতঃ .jpeg বা .jpg দিয়ে লেখা হয়।

TIFF, JFIF ও JPEG

টিফ (TIFF=Tagged Image File Format) ফরমেটটি বেশ ভাল মানের ছবির জন্য জনপ্রিয় একটি ফাইল ফরমেট। প্রিন্টিং, স্ক্যানিং ও ফটোগ্রাফীর মান সম্পন্ন ছবির জন্য এটি উপযুক্ত ফরমেট। অনেক সময় ডিজিটাল ক্যামেরা সহ বেশ কিছু ডিভাইজে টিফ ফরমেটে ফাইল সংরক্ষিত হয়। এবং সেটাকে  JPEG ফরমেটের এলগরিদমে পরিবর্তন করে সংরক্ষন করা হয়। JFIF ও Exif

ফরমেটের ফাইলগুলোও মূলতঃ JPEG এলগরিদম অনুসরণ করে।

PNG ও JPEG

PNG ফাইল ফরমেট মূলতঃ ছবির প্রতিটা বিটের তথ্য সংরক্ষন করে আর তাই ছবির মান একটুও খারাপ হয় না। আইকন, লগো ইত্যাদিতে পিএনজি ফাইল ফরমেট ব্যবহৃত হয়। পিএনজি ফাইলের সাইজও বেশ বড় হয়। এটিতে কোন তথ্য সংকুচিত করা হয় না।

জেপেগ ফরমেটকে পিএনজি'র বিপরীত বলা চলে। এটি ছবির তথ্যসমুহকে এমনভাবে সংকুচিত করে যাতে দেখতে বেশ সুবিধাজনকই মনে হবে। কিন্তু অনেক তথ্যই সংকুচিত করা হবে।

JPEG কম্প্রেশন

মনে করুন আপনি একটি বই পড়লেন। আপনাকে এর সারমর্ম বলতে হলো। তাহলে অধিক গুরুত্বপূর্ণ বিষয়গুলোকেই তো গুরুত্ব দেবেন। এবং সেইভাবে সারমর্মটি বলে যাবেন। ছবির কম্প্রেশনের সময় এই বেপারটি লক্ষ্য করা হয়। মানুষের চোখ সব কিছু দেখতে পায় না। বৈজ্ঞানিক যুক্তির মাধ্যমে বুঝতে পারে। JPEG কম্প্রেশনের সময় চোখ যে সব পরিবর্তন বুঝতে পারবে না সেইভাবে রংগুলোকে সংকুচিত করা হয়। মূলতঃ একটি বড় পরিবেশের ছবিকে অনেক দূর থেকে দেখলে অনেক কিছুই বুঝতে পারা যায় না। তবে ধারনা করে নেওয়া যায়। অনেকটা সেইভাবেই কম্প্রেশন করা হয়।নিচের ছবিটা দেখলে বুঝা যাবে প্রায় একই রকম দেখা যাচ্ছে অথচ ফাইল সাইটের ব্যপক পার্থক্য আছে।

প্রোগ্রেসিভ ও বেসলাইন JPEG

কোন ওয়েবসাইট খোলার সময় ছবি লোড হতে কিছু সময় নিতে পারে। ছবিটি ডাউনলোড হওয়ার সময় উপর থেকে নিচের দিকে লোড হতে দেখা যেতে পারে। এটি বেসলাইন জেপেগ ফরমেট।

অনেক সময় ছবিটির সম্পূর্ণ অংশই ঝাপসা আকারে আসে, ধিরে ধিরে ছবির মান ভাল হতে থাকে। সম্পূর্ণ অংশ লোড হলে সম্পূর্ণ স্পষ্ট হয়। এই পদ্ধতির ছবিটি প্রোগ্রেসিভ জেপেগ। নিচের ছবিটিতে বিষয়টি বুঝতে পারবেন।

JPEG ফরমেট কি? বিস্তারিত আলোচনা

ফটোশপে ফাইল সংরক্ষনের সময় এই অপশনটি দেখা যায়। এখানেই আপনার পছন্দের পদ্ধতিটি সিলক্ট করে নিতে পারেন।

প্রোগ্রেসিভ ও বেসলাইন JPEG

ব্যবহারিক টিপস

ফটোগ্রাফীতে এই ফরমেট ব্যবহার উপযোগী। যে সব ছবি ইন্টারনেটে ব্যবহার করা হবে সেগুলো প্রয়োজনিয় মাপে ছোট করে নেওয়া যেতে পারে। ইন্টারনেট ব্যান্ডউইথ রক্ষায় বেশ ভাল ভূমিকা পালন করে এই অপটিমাইজেশন। মোবাইল ও হ্যান্ডি ডিভাইজসমুহে ব্যবহৃত ছবি জেপিজি হলে তেমন সমস্যা দেখা যায় না। কম মেমরী ধারনক্ষমতা সম্পন্ন এই সব ডিভাইজে জেপিজি ছবি ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

তবে বড় মাপের ছবি প্রিন্টিং এর কাজে জেপিজি ফরমেট ব্যবহার করা উচিৎ হবে না। এ ক্ষেত্রে সূক্ষ লাইনগুলো অস্পষ্ট ও ঝাপসা আসতে পারে। আর এই কম্প্রেশনের এলগরিদমের কারনে  কিছু কিছু ক্ষেত্রে বেশ কিছু সমস্যারও সৃষ্টি হয়। কোন একটি জ্যামিতিক আর্ট বা ভেক্টর গ্রাফিক্সকে জে-পেগ ফরমেটে পরিবর্তন করলে অনেক লাইন ড্রয়িং দেখাই যাবে না। কোন কোন ক্ষেত্রে কার্টুন, টেক্সটের জন্যও এই ফরমেট অনুপযোগী। এ ক্ষেত্রে জিআইএফ ফরমেট ব্যবহার করা যেতে পারে। কম্পিউটার লগো, আইকন, লেআউটে ব্যবহৃত ছবিসমুহ জেপিজি ফাইল ব্যবহার করে কপ্রেশনের খব বেশি সুবিধা পাওয়া যায় না এবং নিন্মমানের ছবি আসে।

আরও জানতেঃ

40 thoughts on “JPEG ফরমেট ও এর ব্যবহারিক দিক”

  1. দারুণ মাহবুব ভাই, এ বিষয়ে যথেষ্ট জানাশোনা ছিল না, জানানোর জন্য ধন্যবাদ মাহবুব ভাই। আর ফ্রি এডসের ব্যাপারটা যদি বুঝিয়ে দিতেন তাহলে ভালো হত।

    1. @ডিজে আরিফ, আরিফ ভাইকে ধন্যবাদ। ছবির অন্যান্য ফরমেট সম্পর্কেও লেখার ইচ্ছা আছে। গুগলের ওয়েবপি ফরমেটটি নিয়ে একটু পড়ালেখা করে সেটার বেপারে লিখতে হবে।
      বাংলা ব্লগগুলোর বিনামূল্যে বিজ্ঞাপন দেওয়ার ব্যবস্থা করা হলো। বিস্তারিত জানতে দেখুন http://tutorialbd.com/bn/?page_id=5517

    1. @শিবলী, আগে শিখে নেই তার পর শিখানোর পালা 😀 তথ্য প্রযুক্তিতে নতুন নতুন বিষয়গুলো এত দ্রুত বৃদ্ধি পায় যে গতি রক্ষা করা অনেক কঠিন হয়ে যায়।
      আপনার বাংলা ব্লগটির বিজ্ঞাপনও যুক্ত করতে পারেন এই বিজ্ঞাপন নেটওয়ার্কে। তাহলে এই নেটওয়ার্কের সকল সাইটের প্রতিটি পোষ্টের পাতায় আপনার বাংলা সাইটের বিজ্ঞাপন দেখা যাবে।

      1. @মাহবুব টিউটো, ঐ ব্লগটা পরিত্যক্ত! একটা বাংলা ও একটা ইংরেজি ব্লগ এর কাজ চলছে, খুব তাড়াতাড়িই প্রকাশ পাবে। তখন এড ব্যাবহার করবো। আপনি বললে আমি ঐ ব্লগে এমনিতেই একটা এড লাগিয়ে দিতে পারি টিউটোরিয়াল বিডির।

        1. @শিবলী, বাংলা ভাষায় অনেক ভাল লেখা সমৃদ্ধ ছোট ছোট ব্লগ আছে। আমি সবগুলোকে আলোর মুখ দেখানোর জন্য এ উদ্যোগটি নিয়েছি। বাংলা পাঠকরা হাতে গনা অল্প কয়েকটি ব্লগের নামই জানে। টিউটোরিয়ালবিডি’র প্রচারের বেপারে এখনো উঠে পরে লাগি নি। এখন কাজ করার সময় … প্রচারের সময় না।

          1. @মাহবুব টিউটো,আপনার সাথে আমি আমি একমত। অনেক ভালো বাংলা ব্লগ আছে কিন্তু এ গুলোর পাঠক নেই।
            তবে আমার মনে হয় টিউটোরিয়াল বিডির প্রচার আপনার আর একটু বাড়ানো উচিৎ এই রকম ভালো মানের লেখা যুক্ত ব্লগ বাংলা ভাষায় খুবই কম।
            আচ্ছা আমি একটু কনফিউশন এর মধ্যে আছি! আমার পরের প্রজেক্ট কোনটা দেয়া যায় এটা না এইটা

  2. ফটোশপের টিউটোরিয়াল গুলোকে একটু বেশি পছন্দ করি।তাই আজ এইখানে নিবন্ধন হলাম। আপনার টিউটোরিয়ালটি খুবই সুন্দর হয়েছে ধন্যবাদ আপনাকে।

  3. My spouse and I stumbled over here coming from a different website and thought I should check things out. I like what I see so now i am following you. Look forward to exploring your web page repeatedly.

  4. I believe this is one of the most important info for me. And i’m glad studying your article. However wanna observation on few common things, The web site style is ideal, the articles is truly excellent : D. Just right task, cheers

  5. Its such as you read my mind! You appear to understand a lot about this, like you wrote the e-book in it or something. I believe that you simply could do with a few % to force the message house a bit, however other than that, this is wonderful blog. A great read. I’ll certainly be back.

  6. I really wanted to make a quick message to be able to express gratitude to you for some of the superb techniques you are posting on this website. My long internet research has now been honored with wonderful ideas to write about with my friends. I would tell you that we visitors are extremely lucky to exist in a magnificent place with very many lovely individuals with great tricks. I feel pretty privileged to have come across the website page and look forward to really more brilliant moments reading here. Thanks again for a lot of things.

  7. Magnificent goods from you, man. I have keep in mind your stuff prior to and you are just too fantastic. I actually like what you’ve acquired right here, certainly like what you’re saying and the way in which by which you assert it. You’re making it enjoyable and you still care for to stay it wise. I can not wait to read far more from you. That is actually a terrific web site.

  8. Thanks for giving your ideas. One thing is that learners have a choice between federal government student loan and also a private education loan where it can be easier to go for student loan consolidating debts than over the federal student loan.

  9. I was very pleased to find this web-site.I wanted to thanks in your time for this wonderful read!! I definitely enjoying every little bit of it and I have you bookmarked to check out new stuff you blog post.

  10. Hello, i believe that i noticed you visited my web site so i got here to “return the want”.I am attempting to in finding issues to enhance my site!I suppose its good enough to use a few of your concepts!!

  11. Perfect writing style, Two thumbs way up to the smart blogger. This page goes into some details, however really what is lost is the quality factor. To be honest, it is not really a must, are we going to go with this direction in every article/s? we have to be a lot more positive in regards to this. This cannot be a joke but in a sense it comes out to be. Let us keep this a lot more serious and to the point in the future time.

  12. Attractive component to content. I just stumbled upon your website and in accession capital to say that I get actually loved account your blog posts. Any way I will be subscribing in your augment and even I fulfillment you access constantly rapidly.

  13. In this age, cheap A Lange Sohne Replicas are only low-priced in relation to the primordial crops. There are the most successful imitations that mimetical the veritable thing to maturity. They are handmade by qualified professionals and can be plated with real gold and diamonds.

  14. I was extremely pleased to locate this site. I wanted to thank you for your time for this wonderful post!! I certainly enjoy reading it and I have you bookmarked to have a look at new stuff you weblog post.

  15. I would like to add that when you do not currently have an insurance policy or you do not participate in any group insurance, you could possibly well gain from seeking the assistance of a health insurance agent. Self-employed or those that have medical conditions commonly seek the help of a health insurance specialist. Thanks for your article.

  16. Hi there, just become alert to your blog via Google, and located that it is really informative. I am gonna be careful for brussels. I’ll appreciate when you continue this in future. Numerous other people might be benefited out of your writing. Cheers!

Leave a Comment