ব্লগিং এ সফলতার বেপারে যে দরকারী কথাটা বলা হয় না

ব্লগ কিভাবে লিখতে হয় তার বেপারে কম বেশি ধারণা দেওয়ার আগেই কিভাবে আয় করা যায় তার বেপারে বেশি বেশি আলোচনা করতে দেখি। কিভাবে ভাল কনটেন্ট লিখতে হয় তার ধারনার বেপারে কথা বলার আগেই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের কথা বলতে শুনি। মূল কনটেন্টে ভাল ও মান সম্পন্ন কিছু না থাকলেও কী-ওয়ার্ড লিস্টে একগাদা শব্দ আর ব্যাক লিংকিং আর সোসিয়াল নেট এ স্প্যামিংও দেখতে পাই অহরহ। বেপারটা অকালপক্কদের কাজ বলে মনে হয়।

ব্লগিং এ সফলতার বেপারে যে দরকারী কথাটা বলা হয় না

অধিকাংশ আয়ে উৎসাহী পাঠকগণ টাকা আয়ের অনেক অনেক বিষয় গলধঃকরন করেন। ছোট শিশুকে গুরুপাক খাবার খাওয়ালে যেমন হয় অনেক সময় বেপারটা সেই দিকেই যায়। কোন কাজের পর কোন কাজ করতে হবে সেই বেপারে যাদের মোটের উপর ধারণা নেই তারা টাকা আয়ের উপরে যে পোষ্ট পাবে সেটাই পড়া শুরু করবে আর সেই মতো কাজ করা শুরু করবে। বাংলা ব্লগে এলোমেলোভাবে টাকা আয়ের পোষ্টগুলো অনেক সময়ই পাঠকদের বিভ্রান্ত না করে ছাড়ে না- তার পরেও টাকা আয়ের পোষ্টেই হিট বেশি।

ব্লগ কিভাবে বানাতে হয়? এডসেন্স কিভাবে বসাতে হয়? প্যাজর‌্যাংক কিভাবে বাড়ে? গুগল, ইয়াহু কিংবা বিং কিভাবে আপনাকে খুজে নেয় আর টাকা কিভাবে নিজের পকেটে ঢুকাতে হয়? ইত্যাদি ইত্যাদি কথাগুলো অপকটে যেভাবে লোকজন বলে তাতে মনে হয় সবার মাঝে অঘাত জ্ঞান।

কিন্তু আসল কথাটা কেউ বলে না। যোগ্যতার কথা...। যে কোন চাকরীতে প্রবেশের আগে আপনার নুন্যতম যোগ্যতাটা হলেও যাচাই করা হয়। আর ব্লগ থেকে আয় করবেন তার যোগ্যতার বেপারটাতে কোন কথা নাই!!! ইদানিং যে কেউ দেখি ব্লগ খুলে বসেছে...লিখছে এখানে এটা ডাউনলোড করতে পারবেন, ওখানে ওটা ডাউনলোড করতে পারবেন, এই কাজ করলে আপনার কম্পিউটার রকেট বেগে দৌড়াবে আথবা হ্যাকিং করুন এভাবে ওভাবে। আর এগুলো থেকে আয়ের পথ খুজে যখন দেখে যে গুগলের তালিকায় নেই তার ব্লগ। তখন হতাশ হয়। মনে করে তার সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শেখা হয় নি। প্রকৃত বেপারটা এই যে, কোন একটি বিষয়ে নিজের ভাল ধারণা না থাকলে সেই বিষয়ে লিখতে গেলে এমনিতেই ধরা পরে যেতে হয় পাঠকের কাছে। ব্লগ লেখার কতটুকু যোগ্যতা নিয়ে হাজির হচ্ছেন পাঠকের সামনে?

দু'কলম কম্পিউটারের অ আ ক খ শিখেই যদি কম্পিউটার শিখাতে ব্লগ খুলে ফেলেন তাহলে কে আপনার ব্লগে চোখ রাখবে? নিজে ব্লগ লেখার জন্য চেষ্টা যখন করছেন অথচ যে বিষয়টিতে লিখবেন তা সম্পর্কে সামান্য ধারনা নিয়ে আছেন। পাঠকের মনোরঞ্জন করবেন কিভাবে? পাঠকের প্রশ্নগুলোরও তো উত্তর দিতে হবে, কিভাবে দিবেন?

ব্লগ লেখার সিদ্ধান্ত নেওয়ার আগে প্রথমে নিজের বিষয় ও সেই বিষয়ে নিজের দক্ষতা মেপে নিবেন। প্রয়োজন নিয়মিত পড়ালেখা ও প্রজেক্ট তৈরী করন। ব্লগ লেখা মানে নিজের অভিজ্ঞতা শেয়ার করা (আমার মতে)। আর যদি নিজের উল্লেখযোগ্য কোন অভিজ্ঞতা না-ই থাকে তাহলে ব্লগে কিভাবে সফলতা পাওয়া যাবে?

তাই যারা ব্লগ লিখে টাকা আয়ের কথা ভাবছেন তাদের উচিৎ যে বিষয়ে ব্লগিং করবেন সে বিষয়ে নিজেকে সুশিক্ষিত করে গড়ে তোলা।

5 thoughts on “ব্লগিং এ সফলতার বেপারে যে দরকারী কথাটা বলা হয় না”

  1. হ্যাঁ, ব্লটিং করে আয় ব্যাপারটা মনে হয় ডাউলভাত হয়ে গেছে। কি ভাবে Google এ সার্চ দিতে হয়। তাই কেউ কেউ জানে না, তাও আয় করছে! এডসেন্স একাউন্ট পায় নাই কিন্তু ইন্টারনেটে আয়ের ওপর ব্লগ লিখছে। এমন কি ফ্রি ব্লগারে কি ভাবে লেবেল লাগতে হয় তাও জানে না।
    কিন্তু সফল হচ্ছে কি ভাবে? এটাকে কি বলে অস্থায়ী সফলতা?

      1. @রিয়াদ ০১৭৪৯৯৫৮৬০২ পাওয়ার চেয়ে এখানে যোগ্যতার বেপারটা বড়। টিউটোরিয়ালবিডি শুরু করা পেছনে এই বেপারটাই কাজ করেছে। এখানে সবার মাধ্যমে সবার উপকারের একটা প্রচেষ্টা রাখা হবে।একটা মিনিমাম যোগ্যতা না নিয়ে ব্লগ থেকে আয় করার প্রচেষ্টা ব্যার্থ হবেই। শিখার জন্য আগ্রহ আর নিয়মিতভাবে প্রচেষ্টা করে গেলে অনেক কিছুই করা যেতে পারে।

Leave a Comment