আপনার ওয়ার্ডপ্রেসের আপডেট ওয়ার্নিং অন্য সকল ইউজার থেকে হাইড করে রাখুন !!

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি। আশাকরি সকলে মহান আল্লাহর রহমতে ভালো আছেন। আমরা যখন আমাদের নিজস্ব ওয়ার্ডপ্রেস সাইটের ড্যাশবোর্ডে ভিজিট করি তখন বিভিন্ন রকম আপডেট ওয়ার্নিং দেখা যায় যদি সেটা আপডেটেড না থাকে। এটা অবশ্যই আমাদের কাছে ভালো একটা বিষয় কারণ এটা দেখে আমরা সহজে বুঝতে পারি যে কখন ওয়ার্ডপ্রেস তার নতুন ভার্সন রিলিজ করছে। আর এটা দেখে আমরা সহজে আমাদের ওয়ার্ডপ্রেস সাইট আপডেট রাখতে পারি আবার এমন ও হয় যে যে ব্যক্তি আপনার সাইটের এডমিন না একজন সাধারণ ব্যবহার কারী তাকেও এই আপডেট ওয়ার্নিং দেখানো হচ্ছে। যদিও এটা তেমন কোন সমস্যার সৃষ্টি করে না তার পরও এটা নিয়ে যদি আমরা খারাপ কিছু ভাবি তাহলে এটা অনেক সমস্যার সৃষ্টি করে। ধরুন আপনার সাইট হ্যাক করার জন্য একজন হ্যাকার আপনার সাইটে একজন সাধারণ ইউজার হিসেবে নিবন্ধন করল, এবং আপনার ওয়ার্ডপ্রেস এর ভার্সন খুজতে লাগল। এখন তাকে যদি  এই আপডেট ওয়ার্নিং দেখায় তাহলে সেই হ্যাকার মনে করবে যে, যে ভার্সনের আপডেট ওয়ার্নিং আপনার প্যানেলে দেখাচ্ছে আপনার ওয়ার্ডপ্রেস এর ভার্সন অবশ্যই তার পূর্বের ভার্সন। তখন সেই হ্যাকার আপনার ওয়ার্ডপ্রেসের ভার্সন হিসেবে তার কর্মকাণ্ড শুরু করে দিবে। তা হলে ভাবুন এটা কত স্পর্ষকাতর বিষয়। আপনি চাইলে আপনি অর্থাত এডমিন ছাড়া অন্য সকল ইউজার থেকে আপনার এই আপডেট ওয়ার্নিং হাইড করে রাখতে পারেন। তার জন্য আপনাকে যা করতে হবে তা হল।

(সর্বপ্রথমে বলে রাখি যে, আপনি আপনার ওয়ার্ডপ্রেস এ কোডিং করার সময় যে ফাইল টি এডিট করবেন অবশ্যই সেটির একটি ব্যাক-আপ কোডিং করার পূর্বে নিয়ে নিবেন। কোডিং করার পর কোন সমস্যা হলে আবার সেই ফাইলটি আপলোড করে নিবেন।)

1. প্রথমে আপনার এডমিন প্যানেলে প্রবেশ করুন।

2. এখন আপনি যে থিমটি ব্যবহার করছেন সেটি থেকে এডিট সিলেক্ট করুন।

3. এখান থেকে 'functions.php' সিলেক্ট করুন।

4. এখন নিচের কোড টুকু কপি করে আপনার functions.php তে পেষ্ট করে সেভ করুন।

function wp_hide_update() {
        global $current_user;
        get_currentuserinfo();

        if ($current_user->ID != 1) { // only admin will see it
            remove_action( 'admin_notices', 'update_nag', 3 );
        }
    }
    add_action('admin_menu','wp_hide_update');

এখন থেকে আপনার ওয়ার্ডপ্রেস এর আপডেট ওয়ার্নিং আপনি ছাড়া কাউকে দেখাবে না। অর্থাত ওয়ার্ডপ্রেস হ্যাকিং থেকে আপনি আরও একধাপ এগিয়ে গেলেন।

সবাইকে ধন্যবাদ।

Leave a Comment