সিএসই শিক্ষার্থীদের সি প্রোগ্রামিং ল্যাব সল্যুশন- প্রোগ্রামঃ-১

কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল-সিএসই, চরম একটা সাবজেক্ট, যদি আপনি প্রোগ্রামিংটা ভাল বুঝতে পারেন। কিন্তু দুঃখের বিষয় হল বেশিরভাগ সিএসই শিক্ষার্থী প্রোগ্রামিংকে ভয় পায়। কারণটা আমার জানা নাই। এই ভয়ের মাত্রা এতোই বেশি যে আমার ৯০% সহপাঠী ফাংশন ব্যবহার করে যোগের প্রোগ্রাম লিখতে পারে না, যেখানে আমাদের এখন ৩য় সেমিস্টার চলছে। তবে প্রোগ্রামিং আমার কাছে সহজই লাগে। তাই আমি আমার প্রোগ্রামিং অভিজ্ঞতা সবার সাথে “সহজ” ভাবে শেয়ার করতে চলে আসলাম।

আমি এখানে সিএসই ১ম সেমিস্টারে সি প্রোগ্রামিং ল্যাব এ যে প্রোগ্রামগুলো করানো হয় সেগুলো নিয়ে ধারাবাহিকভাবে আলোচনা করব। পর্যায়ক্রমে অন্য সেমিস্টারের প্রোগ্রামগুলো নিয়েও আলোচনা হবে ইনশাল্লাহ। আমি এখানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিলেবাস অনুসরন করব। তবে যদি কোন প্রোগ্রাম বাদ পরে যায় আপনারা মন্তব্যের মাধ্যমে জানাবেন, আমি সেগুলো নিয়ে আলোচনা করার চেস্টা করব।

শুরু করা যাক। আজকে আমরা ১ টি সহজ প্রোগ্রাম নিয়ে আলোচনা করব,

প্রোগ্রামঃ-১

Question: Write a program to find the area of a circle. (Use π as a symbolic constant).

প্রশ্নঃ বৃত্তের ক্ষেত্রফল বের করার জন্য একটি সি প্রোগ্রাম লিখুন।( π এর মান সিম্বোলিক কন্সট্যান্ট হিসাবে ব্যবহার করতে হবে )

Code:

  1. #include <stdio.h>
  2. #define PI 3.14
  3. int main()
  4. {
  5. float a,r;
  6. scanf("%f",&r);
  7. a=PI*r*r;
  8. printf("%f",a);
  9. return 0;
  10. }

Sample INPUT:

2

OUTPUT:

12.56

ব্যাখ্যাঃ

1 নম্বর লাইনে stdio.h নামক হেডার ফাইল যুক্ত করা হয়েছে, যার মধ্যে কিছু দরকারী লাইব্রেরী ফাংশন আগে থেকেই লেখা আছে। প্রায় সকল সি প্রোগ্রামেই এই হেডার ফাইল ব্যবহার করা হয়

2 নম্বর লাইনে #define নামক প্রি-প্রসেসর ডাইরেকটিভ দ্বারা PI নামক সিম্বোলিক কন্সট্যান্ট তৈরী করা হয়েছে যার মান 3.1416

আমরা PI এর মান স্ক্যান করে নিতে পারতাম, কিন্তু প্রশ্নে সিম্বোলিক কন্সট্যান্ট ব্যবহার করতে বলা হয়েছে

3 নম্বর লাইনে main() ফাংশন শুরু। main এর আগে int দেওয়ার কারনে 9 নম্বর লাইনে return 0; দিতে হয়েছে। এটাই স্ট্যান্ডার্ড নিয়ম

4 নম্বর লাইনে { দ্বারা প্রোগ্রাম শুরু এবং 10 নম্বর লাইনে } দ্বারা প্রোগ্রাম শেষ বুঝায়।

5 নম্বর লাইনে a এবং r নামক দুইটি float টাইপ ভেরিয়েবল ডিক্লার করা হয়েছে

6 নম্বর লাইনে আমরা r ভেরিয়েবল স্ক্যান করি যা হল বৃত্তের ব্যাসার্ধ। এখানে scanf() ফাংশন ব্যবহার করা হয়েছে।

7 নম্বর লাইনে আমরা বৃত্তের ক্ষেত্রফল বের করি। আমরা জানি, বৃত্তের ক্ষেত্রফল= π*ব্যাসার্ধ2

কম্পাইলার এ স্কয়ার ব্যবহার করা যায় না, তাই a=PI*r*r; এভাবে লেখা হয়েছে। এখন a ভেরিয়েবলে বৃত্তের ক্ষেত্রফল assign হবে।

8 নম্বর লাইনে বৃত্তের ক্ষেত্রফল a প্রিন্ট করা হয়েছে printf() ফাংশন দ্বারা। এখানে লক্ষণীয় বিষয় হচ্ছে scanf() ফাংশনে & ব্যবহার করা হয় আর printf() ফাংশনে হয় না।

এখন প্রোগ্রামটি রান করলে আমরা যদি ইনপুট দেই  2, অর্থাৎ বৃত্তের ব্যাসার্ধ 2, তাহলে আউটপুট আসবে 12.56

আশা করি সবাই প্রোগ্রামটি বুঝতে পেরেছেন। তারপরও কোন প্রশ্ন থাকলে অবশ্যই মন্তব্যের মাধ্যমে জানাবেন।

7 thoughts on “সিএসই শিক্ষার্থীদের সি প্রোগ্রামিং ল্যাব সল্যুশন- প্রোগ্রামঃ-১”

Leave a Comment