কাজে লাগার মত ৬ টি অনলাইন ভিডিও টুল

অনলাইনের ছবি, অডিও, এনিমেশন, টেক্সট কনটেন্ট যত সহজে সব মিডিয়াতে দেখানো যায় ভিডিও কিন্তু ততটা সহজে গ্রহনযোগ্য হয় না। আর বিভিন্ন মিডিয়াতে চালানোর জন্য রয়েছে বিভিন্ন রকমের ফাইল ফরমেট। অধিকাংশ মোবাইলেই থ্রিজিপি, এমপি ফোর ইত্যাদি ফরমেটের ভিডিও চালানো যায় । আজ ভিডিও'র ব্যবহারিক প্রয়োজন মিটাতে বেশ কয়েকটি অনলাইন সার্ভিসের কথা উল্লেখ করবো। কয়েকদিন আগের একটি লেখায় ওয়েব ডিজাইনারদের ১০টি প্রয়োজনীয় অনলাইন সফটওয়্যারের বেপারে কথা বলেছিলাম। প্রয়োজনে সেই সব মজার টুলগুলোও দেখে নিতে পারেন।


১. Encoding.com


এই সার্ভিসটি আপনার ভিডিওকে যে কোন ভিডিও ফরমেটে পরিবর্তিত করে দিতে এসেছে। তার মানে আইফোন, ব্লাকবেরী, বা গুগলটিভির (যা এখনো উম্মুক্ত হয় নি ) মতো যে কোন যায়গা থেকে একসেস দিতে পারবেন।


২. mDialog


HTML5 এর জন্য ভিডিওকে সহজেই ইনকোড করবে mDialog। ভিডিওর মধ্যে সহজে বিজ্ঞাপন বসানোর বেপারটাও সহজ করবে এটি।


৩. Brightcove


Brightcove ভিডিও ভিডিও প্লাটফর্মে একটি জনপ্রিয় নাম। সহজে ভিডিও আপলোড ও তা সম্পাদনার সহজ সমাধান দেয় এটি।


৪. Blip.tv


ইউটিউবের সাথে পাল্লা দিয়ে অনেকদূর এগিয়ে গেছে ব্লিপটিভি। এটির অগ্রগতির একটা কারন তারা ইউটিউব বা অন্যন্য ভিডিও সাইটকে অনুসরণ করছে না। শুধু মাত্র মানসম্পন্ন ভিডিওগুলোকেই বাছাই করে তারা অগ্রাধিকার দেয়।

এটি ব্যবহারকারীকে বিজ্ঞাপন দেয়ার সুবিধাসহ অনেকগুলো টুল প্রদান করে।


৫. এবং ৬. Thwapr and Mogreet


মোবাইল ভিডিওর কথা আসলেই আই ফোনের বেপারটা সর্বপ্রথম আসে। ইদানিং অনেকেই ভিডিও ম্যাসেজ আদান প্রদানের সুবিধার সাথে পরিচিত হয়েছে। আর এর মাধ্যমে বিজ্ঞাপনের বেপারটাও জরিত।

এ দুটি ওয়েবের মাধ্যমে সরাসরি ভিডিও মেসেজের সুবিধা পাওয়া যাবে।

1 thought on “কাজে লাগার মত ৬ টি অনলাইন ভিডিও টুল”

Leave a Comment