ওয়ার্ডপ্রেস ব্লগে দিন নেটওয়ার্ক সুবিধা

আগের পোস্ট শুনেছি মানুষ সামাজিক জীব,সেই সাথে ব্লগও কি এ সামাজিক নিটওয়ার্ক সাইটগুলোতে যুক্ত হতে বলেছিলাম। কিন্ত আপনি নিজে যতটুকু কাজ করতে পারবেন আপনার পাঠক তারচেয়ে অনেকগুন বেশি কাজ করতে পারবে। তাই পাঠকের হাতকে কাজে লাগান, আপনার অনলাইন নেটওয়ার্ক আরও বড় করুন। আমি এখানে ওয়ার্ডপ্রেস ব্লগ থেকে ব্লগের শিরোনাম ফেসবুক,টুইটার ও গুগলক্রোমে সরাসরি প্রকাশ করার ব্যবস্থা করার পদ্ধতি নিয়ো আলোচনা করবো।
যাদের নিজের হোস্ট করা ওয়ার্ডপ্রেস ব্লগ আছে তারা Admin প্যানেলের Theme Editor এ চলে যান Single.php ফাইলটি আমরা সম্পাদন করবো।

ফেসবুক শোয়ার বাটন:

<a href="http://www.facebook.com/share.php?u=<?php the_permalink() ?>&t=<?php the_title(); ?>">ফেসবুকে</a>
লাইনটি কোডে শেষ অংশ বা যেখানে শেয়ারবাটনটি রাখতে চান সেখানে যুক্ত করুন।

টুইটার শেয়ার বাটন:

এ জন্য একই ভাবে লিখুন নিচের কোড

<a href="http://twitter.com/home/?status=<?php the_title(); ?> <?php the_permalink() ?> ">টুইটারে</a>

গুগলবাজ শেয়ার বাটন

<a
href="http://www.google.com/reader/link?url=<?php the_permalink() ?>&title=<?php the_title(); ?>&srcURL=<?php bloginfo('url'); ?>" target="_blank" rel="nofollow external">গুগল বাজ</a>

ফেসবুক লাইক বাটন

ফেসবুক কয়েকদিন আগে ব্লগের জন্য নতুন Like বাটন প্লাগইন উম্মুক্ত করে। ‌এর মাধ্যমে কোন পোস্ট ভাল লাগলে ফেসবুকে লগইন অবস্থায় আছে এমন ইউজাররা লাইকবাটনে চেপে ব্লগটিকে প্রসংশিত করতে পারে। এই ফেসবুক বাটনটির মাধ্যমে স্প্যামিং হওয়ার সম্ভাবনা অনেক কমে গেল। এর আগে আমি একটি লাইক বাটন প্লাগইন পেয়েছিলাম যেটি যে কোন ইউজার প্রেস করলেই চলে যা ব্রাউজারের কুকি ব্যবহার করে। কুকি মুছে ফেললে আবার ভোট দেয়া সম্ভব হয়। তাই দেখা যেতো-এক জনে চাইলে একাধিক ভোট দিতে পারে। ফেসবুকের এ সার্ভিসটির কারনে এই সম্ভাবনা অনেক কমে যাবে। আপনি সহজেই এই সুবিধাটি যুক্ত করতে পারেন আপনার ব্লগে। এজন্য নিচের কোডটুকু যুক্ত করলেই হবে।

<!--Start Facebook-->
<div style="float: right; margin-left: 10px;">
<iframe width="65" height="61" src="http://www.facebook.com/plugins/like.php?href=<?php echo urlencode(get_permalink($post->ID)); ?>&amp;layout=button_count&amp;show_faces=false&amp;width=65&amp;action=like&amp;colorscheme=light" scrolling="no" frameborder="0" allowTransparency="true" style="border:none; overflow:hidden; width:65px; height:61px"></iframe>
</div>
<!--End Facebook-->

পোস্টটির নিচের দিকে লাইক বাটন আছে। সেখানে ক্লিক করলেই দেখতে পাবেন লাইকের মান পরিবর্তিত হবে। আশা করা যায় এতে করে আপনার পাঠকদের ফিডব্যাক পেতে এবং নেটওয়ার্কে নিজের অবস্থান শক্ত করতে সহায়ক হবে। ভাল থাকবেন...।

8 thoughts on “ওয়ার্ডপ্রেস ব্লগে দিন নেটওয়ার্ক সুবিধা”

    1. @আরাফাত রহমান, আপনার লেখাগুলোও পড়লাম। বেশ ভাল ভাল কিছু টপিক আলোচনা করেছেন। আশা করি টিউটরিয়ালবিডিতেও কিছু লেখা দিবেন। ভাল থাকুন,সুস্থ থাকুন,ধন্যবাদ।

  1. ধন্যবাদ টিউটো ভাই,
    ওয়ার্ডপ্রেসের উপর আপনার জ্ঞান ভান্ডার যে বেশ সমৃদ্ধ তা আসলে টিউটোরিয়ালবিডিকে দেখলেই বোঝা যায়। প্রথম দিকে ওয়ার্ডপ্রেসের উপর একটা ধারাবাহিক শুরু করেছিলেন যা তিন পর্বে এসে থেমে আছে । এটাকে কি আরো কিছুদূর নিয়ে যাওয়া যেত না?

    আর আমার মনে হয় ফ্রন্ট পেজের অটোরিফ্রেসটা ঠিক আছে কিন্তু ভেতরের পেজের অটোরিফ্রেসটা বাদ দেয়া উচিৎ, মন্তব্য লেখতে বেশ সমস্যা হয়।

    শুভ কামনা রইল।

    1. @ashim,ধন্যবাদ,মতামত দেয়ার জন্য। ওয়াডর্প্রেসের উপর আরও টিউটরিয়াল লেখার ইচ্ছা আছে। মতামত লেখার সমস্যটা দেখেছি -অটো রিফ্রেশ উঠিয়ে দিব। আমরা হয়তো বাংলা বইয়ের উপর প্রকাশনা শুরু করবো। বাংলা সাহিত্যের দুর্লভ বই টাইপ করে আলাদা একটি প্লাটফর্মে ধারাবাহিকভাবে প্রকাশ করার চিন্তভাবনা করছি।

  2. খুবই কাজে দিবে এই কোডগুলো।তবে নতুনদের প্রথমদিকে একটু সমস্যা হতে পারে।তবে আমি ব্যক্তিগতভাবে কোডের পরিবর্তে রিলেটেড প্লাগিন ব্যবহার করা পছন্দ করি।ধন্যবাদ টিউটো ভাই।

    1. @আরমান,এটা ঠিক যে নতুনরা প্লাগইন ব্যবহার করতে পারে। প্রথম দিকে আমিও প্লাগইন ব্যবহার করেছি। পরে প্লাগিনে অনেক অপ্রয়োজনীয় কোড দেখতে পাই যা সাইট স্লো করে দেয় তাই প্লাগইনের কাজটি নিজ হাতে করা শুরু করেছি। আরেকটা কথা বলতে ভুলে গিয়েছিলাম-আপনার সাইটটি বেশ গোছানো। ভাল লেগেছে। ভাল থাকবেন।

Leave a Comment