কিভাবে বানাবেন ফ্রি বাংলা সাবডোমেইন

বেশ কিছুদিন আগে থেকে বাংলায় ডোমাইন পাওয়া যাচ্ছে। অর্থাৎ বাংলা[dot]com অথবা [dot]বাংলা এরকম। ব্যাক্তিগত ভাবে আমার কাছে এই ডোমেইনের গ্রহণযোগ্যতা নাই বললেই চলে। বেশ কয়েকজনের সাথে কথাও বলেছিলাম, সবাই একই সিদ্ধান্ত দিয়েছে। এধরনের ডোমেইনগুলা ভাবভঙ্গী ছাড়া কিছুই না। গুগলের সার্চ রেজাল্টে এখনো পর্যন্ত ইংরেজি ডমেইন ছাড়া অন্য কোনো ভাষার ডোমেইন চোখে পড়ে নাই।  সুতরাং এটার গ্রহণযোগ্যতা শুধুমাত্র মুখে মুখে। যদিও কিছু চাইনিজ এবং এরাবিক ভাষার ডোমেইন হঠাৎ হঠাৎ চোখে পড়ে।
সবকিছুর পরেও বাংলা ডোমেইন নিয়ে নাড়া চাড়া করার কৌতূহল থেকেই যায়। সেই চিন্তা থেকে একটা সাবডোমেইন দিয়ে কাজ চালানোর পরিকল্পনা করি। কারণ বাংলা ডোমেইন কিনে টাকা নষ্ট করার কোনো যৌক্তিকতা নেই। এখন সমস্যা সৃষ্টি হবে এখানে এসেই। ডোমেইন প্যানেল তো অ্যাসকি ছাড়া অন্য কিছু নিবে না। আর বাংলা তো মোটামুটি সবাই UTF8 ব্যবহার করে। এসব চিন্তা করতে করতে একটা উপায় পেয়ে গেলাম। এবং এটাই এই পোস্টে শেয়ার করছি।
ব্রাউজারে গিয়ে যে নামে আমরা সাবডোমেইন নিবো সেটা [dot]com সহ লিখলাম। তারপর অটোমেটিক অ্যাসকি তে কনভার্ট হয়ে যাবে। যেমন http://গুগল.com/ হয়ে গেলো http://xn--r5ba5fsc.com/ তারমানে xn--r5ba5fsc ই হচ্ছে আমার কাঙ্খিত সাবডোমেইন। এখন যদি কেউ http://গুগল.azgor.com/ টাইপ করে তাহলে http://xn--r5ba5fsc.azgor.com/ চলে যাবে। গুগল ক্রোমে অবশ্য http://গুগল.azgor.com/ এটাই শো করার কথা

আপনার ব্রাউজারে যদি সমস্যা করে তাহলে http://সাবডোমেইন.blogspot.com/ দিয়েও ট্রাই করতে পারেন। নিচে ছবি দিলাম, হাইলাইট করা অংশ হচ্ছে বাংলা সাবডোমেইন।

তাহলে দেরী না করে বানিয়ে ফেলুন আপনার বাংলা সাবডোমেইন। যারা ডোমেইন প্যানেল থেকে করতে চান। অ্যাসকি তে কনভার্ট করা শব্দ দিয়ে একটা সিনেম(CNAME) অথবা নেমসার্ভার(NS Record) ক্রিয়েট করুন এবং হোস্টিং এর গন্তব্যে পয়েন্ট করে দিন। অথবা হোস্টিং প্যানেল থেকে অ্যাসকি তে কনভার্ট করা শব্দ দিয়ে সাবডোমেইন বানিয়ে ফেলুন। প্রকৃতপক্ষে অ্যাসকি তে কনভার্ট করা শব্দটা হচ্ছে ডোমেইনের অংশ যা আমরা আপাত দৃষ্টিতে বাংলা সাবডোমেইন হিসেবে দেখব।

DEMO:

বাংলা সাবডোমেইনে তৈরি আমার একটা ছোট প্রজেক্ট - http://গুগল.appspot.com/

2 thoughts on “কিভাবে বানাবেন ফ্রি বাংলা সাবডোমেইন”

Leave a Comment