ভিডিও চ্যাটে কিভাবে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করবেন

ভিডিও চ্যাট করার সময় আপনার সেরা শট দিতে ৫টি টিপসঃ

নিচের ছবিটি দেখুন, বাম পাশের ছবিটি সাধারণভাবে তোলা হয়েছে আর ডান পাশের শটটি নিচের টিপসগুলো ফলো করার পর তোলা হয়েছে।

এই পাঁচটি টিপস ফলো করার পর আপনি ভিডিও টেস্ট কল করে দেখতে পারেন। আপনার কাছের বন্ধু বা পরিবারের কোন সদস্যের সাথে চ্যাট করে যাচাই করে নিন ভিডিও কোয়ালিটি আর সাউন্ড কোয়ালিটি।

1. লাইটের যথাযথ ব্যবহার

আপনার চেহারাতে যাতে ছায়া না পড়ে বা আলো বেশি না পড়ে তা খেয়াল রাখুন। ব্যাক্তিগত মতামত হলো কম্পিউটারের পিছনে আলোর সোর্স থাকলে কাজ করে সব চেয়ে ভাল।

2. আই-কন্টাক্ট করার চেষ্টা করুন

ওয়েব ক্যামের দিকে তাকান স্ক্রিনের দিকে নয়। নিজের ভিডিও প্রিভিউ দেখে হয়তো মনোযোগ নষ্ট হয়ে যেতে পারে আর এতে করে অন্য পাশের ব্যক্তির সাথে আপনার আই কন্টাক্ট বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। তাই সব সময় চেষ্টা করুন ওয়েব ক্যামের দিকে তাকিয়ে কিভাবে কথা বলা যায়।

3. নিজের স্টাইল প্রদর্শনে সতর্ক থাকুন

আপনি যখন আপনার ব্যক্তিগত স্টাইল প্রকাশ করছেন, তখন খেয়াল করে দেখুন ভিউয়ার'স স্ক্রিনে হয়তো তা দৃষ্টিকটু লাগছে। তাছাড়া, অতিরিক্ত গহনা অনেক সময় আলো প্রতিফলিত করে অপর পাশের ভিউয়ারকে মনোযোগ বিচ্ছিন্ন করে দেয়। আপনি যদি কোন স্পেশাল পোষাক পড়ে থাকেন তাহলে নিশ্চিত হয়ে নিন আপনার পিছনের ব্যাকগ্রাউন্ড যেন বেশি গর্জিয়াজ না হয়ে যায়। সব চেয়ে ভাল ব্যাকগ্রাউন্ড হলো কালো, বা সিম্পল কালার যা আপনার পোষাকের সাথে সমস্যা তৈরি করে না। ভাল পোষাক অনেক সময়ই ক্যামেরাতে চমৎকার ইফেক্ট ফুটিয়ে তোলে।

4. সোজা হয়ে বসুন
আপনার শরীরের উপর অংশ ঠিকভাবে স্ক্রিনে দেখা যায় কিনা নিশ্চিত হয়ে নিন। শুধু মাত্র চেহারা দেখতে অপর পাশের ব্যক্তি সাচ্ছন্দ্যবোধ নাও করতে পারে। তাই চেষ্টা করুন চেহারার পাশা পাশি সাধারণ লুকটাও প্রকাশ করতে।

5. ক্যামেরা ঠিক জায়গায় স্থাপন করুন

ক্যামেরা ঠিকভাবে স্থাপনের বিকল্প নেই। আপনি যদি ক্যামেরা নিচের দিকে বসান তাহলে আপনার চেহারা কিছুটা প্রশস্ত দেখাবে। তাই ক্যামেরা আপনার কপাল বরাবর বসানোর চেষ্টা করুন। আপনার যদি ল্যাপটপ হয় আর ওয়েব ক্যামেরা যদি বিল্ট ইন হয় তাহলে স্ক্রিন কাত না করে ল্যাপটপ উচু জায়গায় রাখুন আর ক্যামেরা আপনার দিকে স্থাপন করুন।

এই টিপসগুলো ব্যক্তিগত ব্যবহারে হয়তো কিছুটা কাজে লাগবে। তবে কমার্শিয়াল ব্যাপারে আরো অনেক প্রফেশনাল টিপস ফলো করতে হবে। যেহেতু বেশিরভাগ ব্যবহারকারী নেটে ভিডিও চ্যাট করে সাধারণ আলোচনার জন্য সেক্ষেত্রে এই ছোট টিপসগুলো অনেকটাই কাজে দিবে। আর হ্যা এ সব টিপসই ব্যক্তিগত টিপস বলা যায়। তাই আপনি কিভাবে ভিডিও চ্যাট করবেন তা আপনার উপরই নির্ভর করে।

আপনার কাছে আরো ভাল ভাল আইডিয়া আছে? তাহলে মন্তব্যে শেয়ার করেই ফেলুন। আমরা সবাই উপকৃত হই।

2 thoughts on “ভিডিও চ্যাটে কিভাবে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করবেন”

    1. হাসান যোবায়ের

      হে হে
      এখানে নিজেকে সুন্দরভাবে কিভাবে তুলে ধরা যায় তা নিয়ে বলা হয়েছে। আল্লাহর প্রতিটি সৃষ্টি সুন্দর। 🙂

Leave a Comment