১১.৩ ব্রেক স্টেটমেন্ট (break statement)

for, while, do while ইত্যাদি লুপিং স্টেটমেন্টে কোন একটা লুপের মধ্যে এবং switch স্টেটমেন্ট এর ক্ষেত্রে কোন বিশেষ শর্ত পূরণ হলে লুপ থেকে বেড়িয়ে আসার জন্য break স্টেটমেন্ট ব্যবহার করা হয়।

অনুশীলন প্রজেক্ট

<html>
<head>
<title> www.tutohost.com</title>
<style>
body{background: #00cc99 ; color: #000000;}
</style>

</head>
<body>
<?php
echo "<h2>Example of break statement</h2>";
$i=0;
for($i; $i<10; $i++)
{
if($i==5)
{
break;
}
echo " I = ".$i;
echo "<br >";
}
?>
</body>

</html>

উপরের কোডটুকু একটা nptepad এ লেখার পর File মেনুতে ক্লিক করে Save as এ ক্লিক করার পর File name এ index.php দিয়ে Save as type এ All files সিলেক্ট করে Save এ ক্লিক করে Save করতে হবে। index.php ফাইলটিকে C:\xampp\htdocs অর্থাৎ htdocs ফোল্ডারের মধ্যে রাখতে হবে। এ কাজটিকে সহজে করার জন্য htdocs ফোল্ডারটিকে Shortcut করে Desktop এ রেখে দেয়া যেতে পারে। XAMPP Running অবস্থায় থাকলে index.php  ফাইলটি ব্রাউজারে দেখানোর জন্য এড্রেস বারে লেখতে হবে http://localhost/index.php । আর যদি htdocs ফোল্ডারের মধ্যে কোন নতুন ফোল্ডার যেমন site নামে একটা ফোল্ডার তৈরি করে তার মধ্যে index.php ফাইলটিকে রাখা হয় তাহলে ব্রাউজারের এড্রেস বারে লেখতে হবে http://localhost/site/index.php । তাহলে ব্রাউজারে নিচের ছবির মত দেখাবে।

  • $i=0; এর মাধ্যমে একটা for লুপের জন্য ভেরিয়েবল ডিক্লেয়ার করা হয়েছে।
  • for($i; $i<10; $i++)এর মাধ্যমে for লুপের জন্য শর্ত নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ $i ভেরিয়েবলের মান শুরুতে 0 থাকবে; $i++ এর জন্য প্রতিটা লুপে $i ভেরিয়েবলের  মান এক বৃদ্ধি পাবে; $i<10; অর্থাৎ $i এর মান সর্বোচ্চ 9 হতে পারবে। অর্থাৎ লুপটি মোট 10 বার চলবে।
  • if($i==5) প্রকাশ করে যদি $i এর মান 5 হয় তাহলে {} এর মধ্যেকার স্টেটমেন্টগুলো কাজ করবে আর অন্য কোন মান হলে {} এর মধ্যেকার স্টেটমেন্টগুলো এরিয়ে চলে যাবে।
  • if($i==5){break;} প্রকাশ করে যদি $i এর মান 5 হয় তাহলে {} এর মধ্যে প্রবেশ করার পর break; স্টেটমেন্ট পাবে তাই for লুপটি সমাপ্ত হবে এবং প্রোগ্রামের কন্ট্রোল for লুপ থেকে বেরিয়ে যাবে।
  • for($i; $i<10; $i++) শর্ত অনুসারে লুপটি 10 বার চলার কথা এবং সেই সাথে $i এর মান 0 থেকে 9 পর্যন্ত হওয়ার কথা কিন্তু break; স্টেটমেন্ট কার্যকর হওয়ায় $i এর মান সর্বোচ্চ 5 হয়।
  • echo " I = ".$i;  প্রকাশ করে ব্রাউজারে  I= 4 এর অনুরূপ $i ভেরিয়েবলের মান প্রদর্শিত হবে।
  • যেহেতু $i=5 এর ক্ষেত্রে break; স্টেটমেন্ট কার্যকর হয় তাই $i=5 জন্য echo " I = ".$i; কাজ করে না । অর্থাৎ লুপটির শেষে ব্রাউজারে I=0 I=1 I=2 I=3 I=4 প্রদর্শিত হয়।

Leave a Comment