এইচটিএমএল এর ইতিহাস – তৃতীয় পর্ব

(যারা এইচটিএমএল এর ইতিহাস এর প্রথমদ্বিতীয় পর্ব পড়েন নি তারা দেখে নিতে পারেন)

ওয়েক হাইপার টেক্স্ট এপ্লিকেশন টেকনোলজী ওয়ার্কিং গ্রুপ (Web Hypertext Application Technology Working Group - WHATWG) ২০০৪ সাল থেকে  HTML 4.01 এবং XHTML 2.0 নিয়ে কাজ করে যাচ্ছিল। এই দল এবং ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়াম মিলে HTML5 এর উপরে কাজ করে।

এই্চটিএমএল৫ হলো মার্কআপ ল্যাঙ্গুয়েজ আর এটি প্রথম প্রোপোজ করে অপেরা। মূলতঃ ওয়বে গ্রাফিক্স, মিডিয়া, এনিমেশন ইত্যাদির প্রকাশের জন্য এইচটিএমএল ফাইভের প্রয়োজন দেখা দেয়।

এইচটিএমএল ফাইভে বেশ কিছু নতুন ট্যাগ চলে আসে এবং আগের অনেক সিএসএস কোডও দরকার হবে না। নতুন কয়েকটি  ট্যাগ ও তার ব্যবহার দেখে নিতে পাবেন।

মজিলা ফাউন্ডেশন এবং অপেরা সফটওয়্যার ২০০৪ সালে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়ামে এ বেপারে ওয়ার্কশপ পরিচালনা করেন। এপল কর্পোরেশনের স্টিভ জবস একটি চিঠিতে জানান, "ওয়েব কনটেন্টে ফ্লাসের প্রয়োজনীয়তা নেই। মোবাইলের এই যুগে এইচটিএমএল৫ জয়ী হবে।"

২০১০ সালের শেষের দিকে এইচটিএমএল৫ W3'র অনুমোদন লাভ করে। ২০১১ সালের ১৪ ফেব্রুয়ারী W3'র  HTML দলটিকে HTML5 দলে পরিনত করা হয়।

এ বেপারে W3'র চীফ এক্সিকিউটিভ অফিসার জেফ জানান,

Even as innovation continues, advancing HTML5 to Recommendation provides the entire Web ecosystem with a stable, tested, interoperable standard. The decision to schedule the HTML5 Last Call for May 2011 was an important step in setting industry expectations. Today we take the next step, announcing 2014 as the target for Recommendation.

HTML5 related APIs. HTML5 & CSS3 Quick Reference by Sergey Mavrody

বড় করে দেখুন

নিয়মিত ভাবেই এইচটিএমএল৫ এর বিভিন্ন বিষয় আপডেট হচ্ছে। বিশেষ করে বহুল জনপ্রিয় এবং ব্যবহৃত সিএমএসগুলোও এইচটিএমএর এর নতুন এ ভার্শনে তৈরী করা হচ্ছে। প্রথম দিকে অনেক ওয়েক ব্রাউজার এটি সমর্থন না করলেও বর্তমার সব ব্রাউজার ভার্শনই এইচটিএমএল৫ সাপোর্ট করে।

এইচটিএমএল ইতিহাস বিষয়ক স্লাইড সো টি দেখুনঃ

Leave a Comment