ইন্টেল এবার নেক্সট জেনারেশনের চিপস ‘Ivy Bridge’ রিলিজ করলো

ইন্টেল সোমবারে নেক্সট জেনারেশনের চিপ অফিসিয়ালি রিলিজ করলো ‘Ivy Bridge’ নামে। নতুন এই চিপস খুব শীঘ্রই ল্যাপটপ ডেস্কটপ এমনকি পাতলা আল্ট্রাবুকেও পাওয়া যাবে।

নতুন এই চিপস বর্তমানে প্রচলিত চিপস থেকে চিকন কিন্তু বেশি ক্ষমতা সম্পন্ন। এই চিপসে নতুন এক প্রযুক্তি যুক্ত হয়েছে যাকে বলা হয় Tri-Gate।

এই নতুন প্রযুক্তি গেমের জন্য পরিবর্তন করা হয়েছে। Tri-Gate প্রযুক্তি 3D রেফারকে আরো বেশি উন্নতি করেছে। ট্রানজিস্টর এর ডিজাইনের কারনে লো ভোল্টেজেও চলবে যার কারণে পাওয়ার সেভ হবে এবং পারফর্ম্যান্স বৃদ্ধি পেয়েছে। ভিডিওতে আরো বেশি ব্যাখ্যা করা হয়েছে।

ইন্টেল গত বছর থেকে গবেষণা করে এই নতুন চিপস বাজারে এনেছে যা ক্রেতাদের চাহিদা মেটাবে বলে আশা করা যাচ্ছে। ইন্টেলের আগের রিলিজ হওয়া কোর আই থ্রী এবং কোর আই সেভেন থেকে নতুন ডিজাইন হবে বলে বিবিসি রিপোর্ট করেছে।

ইন্টেল পিসি বিজনেস চিফ Kirk Skaugen বিবিসিকে বলেন, "এটা হলো সব চেয়ে বেশি গতি সম্পন্ন। এটা পৃথিবীর প্রথম ২২ ন্যানোমিটার প্রডাক্ট এবং ২০% কম পাওয়ারে ২০% বেশি গতি পাওয়া যাবে।"

সিপম্পল প্রসেসিং পাওয়ারের পাশাপাশি আইভি ব্রিজ চিপস GPU (graphics processing unit) এর জন্যেও সুবিধা বেশি পাওয়া যাবে। নতুন এই ইন্টেল মেশিন হাই পাওয়ারে ভিডিও 4k  ফরম্যাটের রেজুলেশনের জন্যেও সাপোর্ট করবে।

কি কিনবেন নাকি নতুন এই আইভি ব্রিজ মেশিন? আপনার মতামত ব্যক্ত করুন মন্তব্যে।

Leave a Comment