JavaScript, AJAX এবং jQuery নিয়ে কিছু কথা : জে-কোয়েরী -(পর্ব-২)

jQuery সম্পর্কে বিস্তারিত জানার পূর্বে আমাদের জানতে হবে AJAX, JavaScript, jQuery কি ? এদের মধ্যে সম্পর্ক কি ? এরা কি ভাবে কাজ করে ? নিম্নে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল :

জাভাস্ক্রিপ্ট (JavaScript) :

JavaScript হল একটি ক্লাইন্ট সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ । ক্লাইন্ট সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ এর অর্থ হচ্ছে যে ওয়েব ব্রাউজ করবে, তার ব্রাউজার এই স্ক্রিপ্টগুলোকে execute করবে। JavaScript এর মাধ্যমে প্রধানত সাইট কে ভিজিটরে কাছে আকর্ষনীয় (interactive) করা হয়। jQuery তে কাজ করার জন্য ব্রাউজারে অবশ্যই JavaScript সচল(enable) থাকতে হবে। পরবর্তী পর্বে কিভাবে বিভিন্ন ব্রাউজারে JavaScript সচল করা যায় তা নিয়ে অলোচনা করা হবে। যখন কোন webpage ব্রাউজারে নিকট আসে, তখন ঐ page টিকে ব্রাউজারে memory তে উপস্থাপন করা হয় (in-memory representation of the page)। এটি একটি tree structure, যেখানে page এর সকল উপাদান বিদ্যমান থাকে। তাই সেখানে একটি root elemen থাকে, যা Head(<head></head>) এবং Body(<body></body>) এর সকল উপাদান ধারন করে।

সুতরং, এখন আমরা tree কে ব্যবহার করে JavaScript এর মাধ্যমে page এর উপাদান গুলিকে পরিচালনা (manipulate ) করতে পারি। আমরা id (getElementsById), tag name (getElementsByTagName) অথবা tree এর ক্রম (parentNode, firstChild, lastChild, nextSibling, previousSibling ইত্যাদি) অনুযায়ী page এর elemen কে detect করতে পারি। Elemen কে detect করার পর আমরা একে modify করতে পারি এবং এর অবস্থান ও পরিবর্তন করতে পারি; আর একেই বলা হয় DOM (Document Object Model)

jQuery(জে-কোয়েরি):

jQuery হলো JavaScript এর সবচেয়ে জনপ্রিয় Framework । এ সম্পর্কে  পর্ব-১ এ  বিস্তারিত আলোচনা করা হয়েছে ।

AJAX(Asynchronous Javascript And XML) :

AJAX হলো একটি কৌশল, যা সম্পুর্ন page load না করে server থেকে data execute করে page এ ফলাফল প্রদর্শন করে। server এ তথ্য আদান প্রদান করার জন্য ajax call করার প্রয়োজন হয়, আর এই ajax call করা হয় Javascript এর মাধ্যমে। এটি Javascript এর মত কোন language না অথবা jQuery এর মত কোন ও Framework না।

সারাংশ :

 

  • JavaScript হল প্রোগামিং ল্যাংগুয়েজ (objects, array, numbers, strings, calculations)।
  • AJAX এবং jQuery জাভাস্ক্রিপ্ট এর উপর ভিত্তি করে কাজ করে।
  • jQuery হল ক্রস-ব্রাউজার JavaScript লাইব্রেরি এবং পেজ ব্যবস্থাপক (style, animation ইত্যাদি)।

উদাহরণ Code:

[sourcecode language="js"]
// page manipulation in javascript
var el = document.getElementById("box");
el.style.backgroundColor = "#000";
var new_el = document.createElement("div");
el.innerHTML = "<p>some content</p>";
el.appendChild(new_el);

// and how you would do it in jQuery
$("#box")
.css({ "background-color": "#000" })
.append("<div><p>some content</p></div>");
[/sourcecode]

..............................................................................................

আলোকিত একটা সুন্দর সমৃদ্ধ পৃথিবী  আমাদের প্রত্যেকেরই স্বপ্ন । আসুন আমাদের মেধা পরিশ্রম কে বিজ্ঞান সম্মতভাবে ব্যবহার করে, আমাদের স্বপ্ন পূরণে অংশ গ্রহণ করি। আজ এখানেই শেষ করছি। সকলের জন্য শুভকামনা রইল।

জে-কোয়েরী ধারাবাহিক টিউটোরিয়ালঃ

3 thoughts on “JavaScript, AJAX এবং jQuery নিয়ে কিছু কথা : জে-কোয়েরী -(পর্ব-২)”

  1. আলহামদুলিল্লাহ্, খুব ই ভালো হচ্ছে লেখা। তবে কোড এর স্ন্যাপশটের সাথে এর আঊটপুটের একটা করে স্ন্যাপশটের দিলে আরো interactive হতো।

    1. আরিফুর রহমান (সজল)

      এগুলি প্রাথমিক কিছু আলচনা, তাই এখানে আঊটপুটের তেমন কিছুই নেই। যখন প্রাথমিক আলচনা শেষ হবে, তখন প্রতিটির output এর সাথে সাথে code দেয়া হবে।

  2. Some days ago i tried to learn jQuery and i am not able to understand it. But now i imagine that, this tutorial is very very helpful to me.
    So i request to admin this tutorial continue up to last. Please……

Leave a Comment