জে-কোয়েরী কি ? (What is jQuery ?) : জে-কোয়েরী -(পর্ব-১)

jQuery হলো JavaScript এর সবচেয়ে জনপ্রিয় Framework । বিভিন্ন ব্রাউজার JavaScript কে execute করে, ব্রাউজারে ফলাফল প্রদর্শন করার জন্য বিভিন্ন কৌশল অবলম্বন করে। jQuery এই কৈশল গুলোকে একটা একক(unique) format এ নিয়ে আসে । এর ফলে এখানে খুব সহজেই JavaScript এর code লেখা যায়। jQuery কে ক্রস-ব্রাউজার JavaScript লাইব্রেরি ও বলা হয়।

অনেক ব্রাউজার ":nth-child(n)" এ ধরনরে Pseudo-class support করেনা, এ গুলি আমরা সহজেই jQuery এর মাধ্যমে support করাতে পারি।

উদাহরণ Code:

[sourcecode language="html"]
<html>
<head>
<title> www.tutohost.com</title>
<style type="text/css">
.arif{
color:blue;
}
</style>

</head>
<body >
<ul class="emphasis">
<li>item 1</li>
<li>item 2</li>
<li>item 3</li>
</ul>

</body>
</html>
[/sourcecode]

$('ul.emphasis').children('li').first().addClass('arif'); এ ক্ষেত্রে ul.emphasis এর অধীনে প্রথম li তে arif class টি যুক্ত হবে।

<style type="text/css">
ul li:nth-child(1){
color:blue;
}
</style>
একই কাজ এই css দ্বারা সম্পূর্ন হবে। কিন্তু পার্থক্য হলো css code টি অনেক ব্রাউজার support করবেনা, jQuery code টি সব ব্রাউজার support করবে।

………………………………………………………………………………..

আলোকিত একটা সুন্দর সমৃদ্ধ পৃথিবী  আমাদের প্রত্যেকেরই স্বপ্ন । আসুন আমাদের মেধা পরিশ্রম কে  বিজ্ঞান সম্মতভাবে ব্যবহার করে, আমাদের স্বপ্ন পূরণে অংশ গ্রহণ করি। আজ এখানেই শেষ করছি। সকলের জন্য শুভকামনা রইল।

4 thoughts on “জে-কোয়েরী কি ? (What is jQuery ?) : জে-কোয়েরী -(পর্ব-১)”

  1. অনেক দিন ধরে JQuery এবং Javascript এর মধ্যে পার্থক্য খুজছিলাম, বুজতেছিলাম না JQuery কি। আজ বুজলাম JQuery কি জিনিষ। Thanks……..

Leave a Comment