আইপ্যড-৩ এর অজানা কাহিনী!

অ্যাপলের সবচাইতে জনপ্রিয় পন্যগুলোর একটি হল আইপ্যাড। মানুষ প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছে পৃথিবীকে হাতের মুঠোয় পুরে ফেলতে ।সেই একই বার্তা নিয়ে স্টিভ জভসের আইপ্যাড এর আগমন ঘটেছিল এবং বদলে দিয়েছিল প্রযুক্তিবিশ্বকে।আইপ্যাড এর জনপ্রিয়তা ট্যাবলেট পিসি তৈরির হিরিক পরে যায় সব দেশে । কিন্তু কোনোটিই অ্যাপলের আইপ্যাড এর ধারে কাছে যেতে পারেনি।

কিছুদিন আগে পত্রিকায় প্রকাশিত একটি খবর পরে সবার টনক যেন মূহুর্তের জন্য হলেও কেপে ওঠে।এক লোক আইপ্যাড কিনার জন্য তার নিজের একটি কিডনি বিক্রি করে ফেলে।

 

যাই হোক সব যল্পনা কল্পনার অবসান ঘটিয়ে আগামী মার্চে অ্যাপল তার নতুন প্রযুক্তিপন্য আইপ্যাড ৩ বাজারে আনছে। প্রতিবারের মত এবারেও অ্যাপল Yerba Buena center of arts (San Francisco)এ তাদের নতুন প্রযুক্তিপন্যের উদ্বোধন করবে।(উল্লেখ্য আগের তারিখ ছিল ফেব্রুয়ারী)

ইতিমধ্যে অনেকগুলো ওয়েবসাইট ও ব্লগ আইপ্যাড-৩ এর ভিতরের কম্পনেন্টের ছবি সহ প্রকাশ করেছে এবং আইপ্যাড-২ এর সাথে তুলোনা করেছে।এদের মধ্যে Repair Labs কিছু ছবি প্রকাশ করেছে।এখানে আইপ্যাড-২ এর সাথে আইপ্যাড-৩ এর তুলনা করা হয়েছে।

এখানে নির্দিষ্টভাবে বলা হয়েছে যে,আইপ্যাড-৩ তে আগের তুলনায় বেশি পরিমানে জায়গা রাখা হয়েছে বড় ব্যাটারির জন্য,এবং এতে একটি নতুন high resolution এর ক্যামেরা এবং একটি নতুন LCD স্ক্রীন রাখা হয়েছে।এতে আরও বলা হয়েছে যে এটি আইপ্যাড-২ থেকে খুব একটা চিকন হবে না।

জনপ্রিয় ব্লগ (Cult of Mac) আইপ্যাড-৩ এর কিছু ছবি প্রকাশ করেছে এবং এতে আইপ্যাড-২ এবং আইপ্যাড-৩ ভিতরের কম্পোনেন্ট সমুহের তুলনামুলক পার্থক্য দেখানো হয়েছে।

এখানে দেখান হয়েছে আইপ্যাড-৩ এর কিছু কম্পোনেন্ট আগের মতোই রয়ে গেছে।আবার কিছু উল্লেখযোগ্য নতুন কম্পোনেন্ট যুক্ত হয়েছে।এর মধ্যে আছে high resolution এর এক্তি ক্যামেরা এবং পুনরায় ডিজাইনকৃ্ত একটি wi-fi রেডিও ।এখানে আরো বলা হয়েছে যে,আইপ্যাড-৩ এর ক্যাসিং আগের মতই রয়ে গেছে।যদিও এখানে একটি reposioned headphone jack থাকতে পারে।

এছাড়া জাপানীজ ব্লগ iLab Factory তেও আইপ্যাড-৩ এর কিছু ছবি প্রকাশ করা হয়েছে।এতে বলা হয়েছে আইপ্যাড-৩ হচ্ছে

LCD স্ক্রীন।

Resolution-2,048 x 1,536 pixels(যেটা কিনা আইপ্যাড ২ এর প্রায় ৪ গুন)

সর্বশেষে, All Thing D রিপোর্ট করেছে যে অ্যাপল জমকালো অনুস্ঠান আয়োজনের মাধ্যমে তাদের নতুন প্রোডাক্ট আইপ্যাড-৩ এর উদ্বোধন করবে।এতে আরও বলা হয়েছে যে আগের সবগুলো গুজবই সত্যি।আইপ্যাড-৩ তে থাকবে দ্রুতগতির প্রসেসর(The A6),high resolution display,এবং উন্নত গ্রাফিক্স।

সবগুলো সোর্সই তাদের উৎস সাইট সম্পর্কে সন্দেহ প্রকাশ করেছে।যদিও সব জায়গায় একই কথা লেখা হয়েছে।(ব্যাতিক্রম শুধু headphone jack)

পরিশেষে বলা যায়,আইপ্যাডের জনপ্রিয়তা যে হারে বাড়ছে তাতে মনে হচ্ছে পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে।

ভবিৎষতে কোনো পত্রিকার অদল বদল এর পাতায় এমন বিজ্ঞাপনও মানুষ কে বিন্দুমাত্র অবাক করবে না।

 

##একটি টিউমারবিহিন,ফরসা কিডনীর বিনিময়ে একটি নতুন আইপ্যাড-৩ চাই।

যোগাযোগের ঠিকানা=.......................

মোবাইল=+০১...........

পোস্ট লিখেছেন সামিয়া আজমী

Leave a Comment