আপনার ওয়েবসাইটে ফেভিকন যোগ করুন ।

আমরা যারা ওয়েবসাইট তৈরী করার সাথে জড়িত ফেভিকন আমাদের কাছে একটি পরিচত নাম ।ফেভিকন আমাদের ওয়েবসাইট সৌন্দর্য বাড়িয়ে দেয় বহুগুণে ।কিন্তু আমরা যারা নতুন তাদের কাছে ফেভিকন জিনিসটা অচেনা মনে হয় ।scienceanndusblog ওপেন করলে ব্রাউজারের বাম পাশে যে আইকনটির দেখা পাবেন ,সেটা হচ্ছে একটি ফেভিকন  ।আজকের ফিচার হল আপনার ওয়েব সাইটে ফেভিকন যোগ করা ।চলুন শুরু করি ফেভিকন তৈরি করার কাজ ।

 

 

ফেভিকনটি তৈরী করার জন্য ডেস্কটপে আপনার ফেভিকনটি  সিলেক্ট করে নিন ।আপনার পছন্দের ফেভিকনটি বিভিন্ন ভাবে jpg,jpeg মোডে থাকতে পারে ।আপনার ফেভিকনটি প্রথমে favicon.ico নিতে হবে । আপনার ফেভিকনটিকে .ico তে নিতে এখানে ক্লিক করুন ।

সাইটটিতে গিয়ে আপনি আপনার পছন্দের যে ছবিটি ডেস্কটপে রেখছেন তা import করুন ।

ছবিটি import হওয়ার পর ব্রাউজ করে upload করুন ।

 

ছবিটি upload হওয়ার পর আপনার ফেভিকন তৈরী করার কাজ শেষ ।এখন আপনি ফেভিকনটি ডাউনলোড করুন ।

তৈরী হয়ে গেল আপনার স্বপ্নের ফেভিকন ।এবার ফেভিকনটিকে আপানার সাইটে সাজানোর পালা ।

এখন আপনার ফেভিকনটিকে আপনার ওয়েব সাইটের root directory তে আপলোড করে দিন

এখন আপনার সাইটের অ্যাডমিন প্যানেলে ঢুকে theme এর অংশে যান । এখান থেকে header.php তে প্রবেশ করুন ।এখানে </head>  ট্যাগ এর পূর্বে নিম্নের code টুকু paste করুন ।

 

<link href=”/YOUR_PATH/favicon.ico” rel=”icon” type=”image/x-icon” />

অথবা

<link rel=”shortcut icon” href=”images/favicon.ico” />

অথবা ,

<link rel=”icon” type=”image/gif” href=”images/favicon.gif” />

 

 

favicon.ico অথবা favicon.gif হচ্ছে আপনার ফেভিকনটির নাম ।এখানে আপনার ফেভিকনটির নাম লিখুন ।

উপরের  images/ বলতে বুঝায় যে আপনি যে folder এ ফেভিকন টি রাখবেন অর্থাৎ folder directory আপনি যদি ফেভিকন টি কোন folder এ না রাখতে চান  তাহলে আপনার theme directory তে ফেভিকন টি রাখুন ।তখন এই (href=”images/favicon.ico” ) কোড টি থেকে images/  এই অংশটুকু বাদ যাবে । ধরুন আপনি wordpress এর default theme যেমন twentyten নিয়ে কাজ করছেন । তাহলে আপনাকে এই( twentyten) folder এ ফেভিকন টি paste করতে হবে ।অথবা আপনি নিজে থেকে directory তৈরী করে নিতে পারেন ।

ধন্যবাদ সবাইকে ।

লেখাটি পূর্বে এখানে প্রকাশিত ।

 

2 thoughts on “আপনার ওয়েবসাইটে ফেভিকন যোগ করুন ।”

  1. Wow, awesome blog layout! How long have you been blogging for? you make blogging look easy. The overall look of your website is fantastic, let alone the content!. Thanks For Your article about আপনার ওয়েবসাইটে ফেভিকন যোগ করুন । | টিউটোরিয়ালবিডি .

Leave a Comment