সি-প্যানেলঃ এর অসুবিধা!

ওয়েব মাষ্টারগন, যারা ওয়েব আবিস্কারের পর থেকেই নিজেদের ওয়েব ডেভেলপার হিসেবে সবসময় সাইট নিয়ে গবেষনায় মগ্ন রাখতেন তাদের মধ্যে একটি বাকবিতন্ডা লেগেই থাকতো আসলেই ওয়েব সাইটের জন্য কোন কন্ট্রাল সিস্টেম/সি-প্যানেল কোন সুবিধা বা অসুবিধা তৈরী করে কিনা। এমনটা তাদের পুরো ক্যারিয়ার জুড়েই চলতো। আসলে তারা যাই বলুক না কেন। প্রতিটি আবিস্কারের দুটি করে দিক রয়েছে। আবার দিকগুলো কোন কোন ক্ষেত্রে সুবিধা এবং প্রয়োজনীয় আবার কোন কোন ক্ষেত্রে অসুবিধা এবং অপ্রয়োজনীয়। এমননিই কিছু সুবিধা-অসুবিধা এবং প্রয়োজন বা অপ্রয়োজন নিয়েই আজকের টিউটোরিয়াল।

পুরো এই টিউটোরিয়ালটিকে আমি দুটি ভাগে বিভক্ত করে আপনাদের সামনে উপস্থাপন করছি। আজকের দ্বিতীয় পর্বে দেখবেন ওয়েব মাষ্টারদের জন্য সি-প্যালেন কি কি অসুবিধায় বা নিরাপত্তাহীনতায় ফেলে। তো চলুন...

অসুবিধাঃ

১. ফাইল ট্রান্সফারিং সমস্যাঃ একটি সি-প্যানেল সবসময়ই সুবিধা দিবে এমনটি নয়। এটা এক সময় আপনাকে সুরক্ষা দিলে যখন আপনি কোন বড় কাজ করবেন তখনই এর সমস্যা গুলো অনুভব করবেন। উদাহরণ স্বরূপ বলা যায়ঃ আপনি যখন একটি গুঁদামের ৫০০০ সাজানো সকল পন্য অন্য একটি নতুন গুঁদামে নিতে চাইবেন তখন যদি সেখানে অতিরিক্ত সুবিধা থাকা স্বত্বেও আগের মত সাজানোর কোন সুযোগ না থাকে বা সেভাবে রাখারমত কোন ব্যবস্থা নেই তখন আপনাকে আবারো আগের মত ফইলগুলোকে একটি একটি করে মাইস ক্লিক করে তাদের নির্দিষ্ট রুটে ঢুকায় দিতে হবে।

২. ফাইল ব্যবস্থাপনাঃ আপনার সি-প্যানেল সবসময় আপনার দেয়া ইন্সট্রাকশন মত কাজ নাও করতে পারে। ধরুন, আপনি আপনার রুট ডিরেক্টরীর কোন ফাইল এর সামান্যতম পরিবর্তন করেছেন কিন্তু আপনার দেয়া সেভ কমান্ড মত পরিবর্তন হয় নাই তার সাথের রুটের অন্যান্য ফাইলগুলোর যার সাথে পরিবতর্নীয় ফাইলটির সম্পর্ক রয়েছে। একই সাথে ফ্রন্টইন্ডেও পরিবর্তন হয় নাই। তখন আপনার দেয়া অন্যান্য কমান্ড রুটের কোন ফাইলে ইফেক্ট করবে না। এমনটিও হতে পারে আপনার ডেটা, রুট ফোল্ডার পারমিশন কাজ করবে না। সমস্যা এখানেও!

৩. সার্ভারের নিরাপত্তাহীনতাঃ সকল সাভার আপনাকে সমান নিরাপত্তা দিবে না। আর বর্তমান সি-প্যানেলগুলো অধিকাংশই গ্রাফিক্যাল ইন্টারফেসের তাই এর গ্রাফিক্যাল লুকের ইন্টারফেসের সার্ভারে নিরাপত্তার বিষয়টি কমই বলা চলে। এও দেখা যায় অনেক সার্ভারে রুট পাসওয়ার্ড গুলো ইনক্রিপটেড না। ফলে কোনভাবে যদি একটি রুট সার্ভারের পাসওয়ার্ড চুরি হয় তাহলে সেই সার্ভারের সব ফাইল নিমিষেই শেষ!!!

এছাড়াও আরো নানাবিধ অসুবিধা নিয়ে সি-প্যানেল। তাই বলে কি সি-প্যানেল ব্যবহার করবেন না? অবশ্যই করবেন, কিন্তু যে সার্ভারের সি-প্যালেনই ব্যবহার করুন না কেন আগে দেখুন শুনুন তারপর সিদ্ধান্ত নিন ক্রয় করবার! কারন, আপনি আপনার জরুরী ফাইল গুলোর সুরক্ষার জন্য কাজ করছেন।

আজ এ পর্যন্তই!

সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন।

1 thought on “সি-প্যানেলঃ এর অসুবিধা!”

  1. আমি নিজে একটা অসুবিধায় পরেছি সেটা হচ্ছে মেইন ডোমেনের ফাইল রুট ডাইরেক্টরিতে রাখতে হয়।

Leave a Comment