গুগল প্লাস টিউটোরিয়ালঃ নোটিফিকেশন রক্ষনাবেক্ষন!

গুগল প্লাসের ষষ্ঠ টিউটোরিয়ালে স্বাগতম। গুগল প্লাস নিয়ে এর মধ্যেই অনেক কিছুই জেনে গেছেন হয়তো। এবার আসা যাক এর কমেন্ট সুবিধার ফিচারটি নিয়ে। জি+ এর নোটিফিকেশন সিস্টেম এতটাই স্মুথ এবং ইউজার ফ্রেন্ডলি যে আপনি এর মজা একবার পেলে আর ছাড়তে চাইবেন না। চলুন দেখি আপনি কত ভাবে নোটিফাই দেখতে এবং তার জবাব দিতে পারবেন...

১. আপনার জি+ একাউন্টে লগইন করুন।
২. হোম পেজ থেকে নিজের চিত্রের মত করে Notifications লিঙ্কে ক্লিক করুন।

৩. এবার আপনার সব নোটিফিকেশন পেজ আসবে। সেখানে আপনি দেখতে পারবেন আপনার সর্বশেষ করা মন্তব্য, শেয়ার এবং অন্যান্য একটিভিটিস। আপনি চাইলে সেই পেজ থেকে সব নোটিফিকেশন গুলোতে রিপ্লে, +১ দিতে পারবেন।

এখানে একটি ব্যাপার ফেসবুকের সাথে জি+ কে তুলনা করতে হয়ঃ আপনি যখন ফেসবুকে কোন নোটিফিকেশন পান তখন সেটির রিপ্লে দিতে সেই পোষ্টের মধ্যে যেয়ে দিতে হয়। কিন্তু জি+ এর ক্ষেত্রে তার ব্যতিক্রম। আপনি এখানের নোটিফিকেশন পেজের মধ্যেই মন্তব্য রিপ্লে, +১/লাইক দিতে পারবেন। নিজে ট্রাই করেই দেখুন।

৪. এবার আসুন কত জায়গা থেকে নোটিফাই দেখতে এবং রিপ্লে করতে পারবেন তা দেখিঃ

জি+ এ লগইন অবস্থায় উপরের ডানদিকে নিচের দেখানো চিত্রের মত জায়গা থেকে নোটিফাই দেখতে এবং সেখানে থেকেই রিপ্লে করতে পারবেন।

৫. এবার গুগল.কম পেজে চলুন। একই ভাবে গুগল হোম পেজের উপরের ডানদিকে নিচের দেখানো চিত্রের মত জায়গা থেকে নোটিফাই দেখতে এবং সেখানে থেকেই রিপ্লে করতে পারবেন।

৬. এবার জিমেইলে চলুন। একই ভাবে উপরের দুটি স্টেপের মত করে পেজের উপরের ডানদিকে নিচের দেখানো চিত্রের মত জায়গা থেকে নোটিফাই দেখতে এবং সেখানে থেকেই রিপ্লে করতে পারবেন।

এখানে কিছু কথাঃ আপনার যে জিমেইল আইডি দিয়ে জি+ একাউন্ট করা থাকবে সেটিতে লগইন থাকা অবস্থায় গুগল হোম পেজ এবং জিমেইল এর পেজে থেকে গুগল প্লাস এর নোফিাইন দেখতে এবং রিপ্লে করতে পারবেন। অন্য একাউন্টে থাকতে দেখতে বা রিপ্লে করতে পারবেন না।

আজ এ পর্যন্ত!

সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন।

Leave a Comment