টিউটোহোস্ট নিয়ে এল এইচ টি এম এল এর উপর বাংলা টিউটোরিয়াল

মানসম্পন্ন ও দ্রুতগতির হোস্টিং সেবার পাশাপাশি সকল শ্রেণীর মানুষের জন্য সর্বোত্তম এবং সার্বক্ষণিক সেবা প্রদানের প্রত্যায় নিয়ে যাত্রা শুরু করেছে টিউটোহোস্ট । আপনার নিজের ওয়েব সাইট তৈরির জন্য এখন আর কোন ওয়েব ডেভলপারের কাছে যাওয়ার প্রয়োজন নেই। টিউটোহোস্ট মানসম্পন্ন ও দ্রুতগতির হোস্টিং সার্ভিস প্রদানের পাশাপাশি একজন সাধারণ মানুষ যেন, নিজের ওয়েব সাইট নিজে নিজেই তৈরি করতে পারেন তার জন্য, ওয়েব ডেভলপমেন্ট এর প্রয়োজনীয় বিভিন্ন বিভাগের উপর পূর্ণাঙ্গ প্রজেক্ট ভিত্তিক বাংলা টিউটোরিয়াল প্রকাশের উদ্দোগ গ্রহণ করছে। প্রথম পদক্ষেপ হিসেবে ইতোমধ্যেই এইচ টি এম এল এর উপর পূর্ণাঙ্গ প্রজেক্ট ভিত্তিক বাংলা টিউটোরিয়াল প্রকাশ করেছে, এবং এর উপর একটি ই-বুক প্রকাশের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

টিউটোরিয়ালটি ওয়েব এড্রেস হচ্ছে http://www.tutohost.com/bangla/html/

HTML কি?

HTML একটা কম্পিউটার ল্যাঙ্গুয়েজ, যা পৃথিবীর বিশাল তথ্য-ভান্ডারকে ইন্টারনেটের মাধ্যমে প্রদর্শনের সুযোগ তৈরি করে দিয়েছে। একটা ওয়েব পেজের মূল গঠন তৈরি হয় HTML দিয়ে। বিস্তারিত দেখুন এখানে ……….

HTML এর ইতিহাস

HTML বা Hyper Text Mark Up Language তৈরি করেছেন টিম বার্নাস-লী। HTML তৈরির উদ্দেশ্য ছিল বৈজ্ঞানিক গবেষণার তথ্য উপাত্ত দ্রুত পৃথিবীর বিভ্ন্নি স্থানে আদান প্রদানের ব্যবস্থা করা। বিস্তারিত দেখুন এখানে ……….

প্রোগ্রাম লেখার পদ্ধতি

যে কোন প্রোগ্রাম লেখার জন্যই কোন একটা এডিটর ব্যবহার করে কোডিং করতে হয়। HTML এ প্রোগ্রাম লেখার জন্য প্রাথমিকভাবে এডিটর হিসেবে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ডিফল্ট এডিটর notepad ব্যবহার করা যেতে পারে। বিস্তারিত দেখুন এখানে ……….

HTML ট্যাগ কি?

HTML এ প্রোগ্রাম লেখার জন্য  <>  এবং </> দুইটা চিহ্ন এবং এর মধ্যে কিছু Word যেমন html, head, title, body  ইত্যাদি  Keyword  ব্যবহার করা হয়। <> বা </> চিহ্ন এবং এর মাঝে লেখা একটি Keyword কে একত্রে ট্যাগ বলা হয়। বিস্তারিত দেখুন এখানে ……….

HTML ইলিমেন্ট

HTML এ যেকোন শুরু এবং শেষ ট্যাগের মাঝের অংশকে ইলিমেন্ট বলা হয়। যেমন <h1> This is an example of element.</h1> । এখানে <h1> হেডার1 শুরু এবং </h1> হেডার1 শেষ ট্যাগের মাঝে This is an example of element. লেখা হয়েছে। বিস্তারিত দেখুন এখানে ……….

HTML এট্রিবিউটস্

HTML এ এট্রিবিউটস ইলিমেন্ট এর আনুসাঙ্গিক তথ্য প্রকাশ করে । মূলত HTML এ ট্যাগের কার্যক্ষমতাকে বর্ধিত করার জন্য এট্রিবিউটস ব্যবহার করা হয়। যেমন <font size="5" face="Tahoma" color="red"> This is a paragraph.</font>  এখানে size="5"  অংশটি হল font ট্যাগের একটি এট্রিবিউট। বিস্তারিত দেখুন এখানে ……….

হেডিং

HTML এর মাধ্যমে কোন ডকুমেন্ট বা প্যারাগ্রাফের শিরোনাম লেখার জন্য হেডিং ট্যাগ ব্যবহার করা হয়। HTML এ মোট ছয় ধরণের হেডিং ট্যাগ রয়েছে এগুলো হল <h1> </h1> , <h2> </h2> , <h3> </h3> , <h4> </h4> , <h5> </h5> এবং <h6> </h6>  । বিস্তারিত দেখুন এখানে ……….

প্যারাগ্রাফ

যে কোন ডকুমেন্ট এক বা একাধিক প্যারাগ্রাফের মাধ্যমে লেখা হয়। HTML এ প্যারাগ্রাফ তৈরির   জন্য <p> বা প্যরাগ্রাফ ট্যাগ ব্যবহার করা হয়। বিস্তারিত দেখুন এখানে ……….

টেক্সট ফরমেটিং

Microsoft Word এ Bold, Italic, Underline, strikethrough, Subscript, Superscript ইত্যাদি টেক্সট ফরমেটিং এর জন্য ব্যবহৃত হয়।বিস্তারিত দেখুন এখানে ……….

ফন্ট ট্যাগ

HTML এর মাধ্যমে কোন ডকুমেন্টকে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য <font> বা ফন্ট ট্যাগ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিস্তারিত দেখুন এখানে ……….

স্টাইলের ব্যবহার

Style, HTML এর একটি নতুন এট্রিবিউটস, এর মাধ্যমে HTML এর মধ্যেই CSS ব্যবহারের সুযোগ সৃষ্টি হয়। Style তথা CSS ব্যবহারের মাধ্যমে ওয়েব পেজের বিভিন্ন উপাদানের ডিজাইন তৈরি করা হয়। বিস্তারিত দেখুন এখানে ……….

লিংক

কটা ওয়েব সাইটকে ব্যবহার বান্ধব করে তোলার ক্ষেত্রে লিংকের ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। Link এর আভিধানিক অর্থ সংযুক্ত করা। বিস্তারিত দেখুন এখানে ……….

ছবি সংযোজন

একটা ওয়েব পেজের গুরুত্বপূর্ণ উপাদান সমূহের একটি হচ্ছে ইমেজ । ওয়েবপেজে ইমেজের উপযুক্ত ব্যবহারের মাধ্যমে পেজটি ব্যবহারকারীদের কাছে যেমন আকর্ষণীয় হয়ে ওঠে তেমনি ব্যবহার বান্ধবও হয়। বিস্তারিত দেখুন এখানে ……….

টেবিল সংযোজন

দিনে দিনে ইন্টারনেট আজ সবচেয়ে বড় তথ্য ভান্ডারে পরিণত হয়েছে। তথ্য উপাত্ত পরিসংখ্যান চিত্র ভিডিও ইত্যাদির সংমিশ্রণে একটা ওয়েবপেজে কোন বিষয়বস্তুকে যতটা আকর্ষণীয় এবং পরিপূর্ণভাবে উপস্থাপন করা যায়, অন্যান্য মিডিয়ায় তা সম্ভব হয় না। বিস্তারিত দেখুন এখানে ……….

এইচটিএমএল লিষ্ট

কটা ওয়েব পেজকে সুন্দর করে সাজানো এবং তথ্য উপস্থাপনার অন্যতম পদ্ধতি লিষ্ট । HTML এর মাধ্যমে দুই ধরণের লিষ্ট তৈরি করা যায়, একটি হচ্ছে অর্ডার লিষ্ট এবং অপরটি হচ্ছে আনঅর্ডার লিষ্ট । বিস্তারিত দেখুন এখানে ……….

এইচটিএমএল ফর্ম

এইচটিএমএল ফর্ম একটি গুরুত্বপূর্ণ আলোচ্য বিষয়। বিশেষ করে ডাইনামিক এবং ডাটাবেজ নির্ভর ওয়েব সাইটের লগ ইন সিস্টেম, ভোটিং সিস্টেম, কন্টাক্ট ফর্ম সহ ইউজার ইনফরমেশন সংগ্রহ করার জন্য এইচটিএমএল ফর্ম ব্যবহৃত হয়ে থাকে। বিস্তারিত দেখুন এখানে ……….

HTML ফ্রেম

HTML এর মাধ্যমে কোন ওয়েব পেজকে একাধিক ভাগে বিভক্ত করার জন্য আগের দিনে ফ্রেম ব্যবহার করা হত। দিনে দিনে ফ্রেমের ব্যবহার কমে এসেছে। বিস্তারিত দেখুন এখানে ……….

আই ফ্রেম

একটা ওয়েব পেজের মধ্যেই অপর এক বা একাধিক ওয়েব পেজ প্রদর্শন করার অন্যতম উপায় হচ্ছে আই ফ্রেম। বিস্তারিত দেখুন এখানে ……….

রং ও কোড

ওয়েব পেজে রং এর ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। একটা ওয়েব পেজ গঠিত হয় এক বা একাধিক প্যারাগ্রাফ, শিরোনাম, টেবিল, ব্যাগ্রাউন্ড, বর্ডার ইত্যাদির সমন্বয়ে। বিস্তারিত দেখুন এখানে ……….

লে আউট

একটা ওয়েব পেজ কতটা সুন্দর হবে তা সম্পূর্ণরূপে নির্ভর করে পেজের লে আউটের উপর। আগে শুধুমাত্র HTML ব্যবহার করেই সকল ওয়েব সাইটের লে আউট তৈরি করা হত। বিস্তারিত দেখুন এখানে ……….

সি এস এস

বর্তমান সময়ে ওয়েব পেজের কাঠামো তৈরি করা হয় HTML দিয়ে, ডিজাইন তৈরি করা হয় CSS দিয়ে, আর টেক্সট জমা রাখা হয় ডাটাবেজে। বিস্তারিত দেখুন এখানে ……….

হেড ইলিমেন্ট

হেড ট্যাগ বা <head> এবং হেড ইলিমেন্ট যেকোন HTML পেজের একটি গুরুত্বপূর্ণ অংশ। কারণ <head>….</head> এর মধ্যে অর্থাৎ হেড ইলিমেন্ট হিসেবে <title> <link> <meta> <style> <script>    এ সকল গুরুত্বপূর্ণ ট্যাগ সমূহ রাখা হয়। বিস্তারিত দেখুন এখানে ……….

মেটা ট্যাগ

একটি ওয়েব সাইট তখনই জনপ্রিয় হয় যখন তা মানুষের প্রয়োজনে আসে এবং যে কেউ প্রয়োজনের সময় সহজেই সার্চ ইন্জিনের মাধ্যমে সার্চ করে সাইটটিকে খুজেঁ পায়। বিস্তারিত  দেখুন এখানে ……….

স্ক্রিপ্ট

HTML কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয়। তাই ওয়েব পেজেও প্রোগ্রামিং এর সুবিধা যুক্ত করার জন্য বিভিন্ন ধরনের স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়, যেমন জাভাস্ক্রিপ্ট, জে কোয়েরী ইত্যাদি। বিস্তারিত  দেখুন এখানে ……….

অডিও সংযোজন

কোন বিষয়কে উপস্থাপনার ক্ষেত্রে, টেক্সট এবং ছবির পাশাপাশি অডিও-ভিডিও ব্যবহার করলে বিষয়টি আরো প্রাণবন্ত হয়ে উঠে। ওয়েব মিডিয়ার মাধ্যমে এ কাজটি যতটা ভালোভাবে করা যায় আর অন্য কোনো মিডিয়ায় মাধ্যমে তা সম্ভব নয়। বিস্তারিত  দেখুন এখানে ……….

ভিডিও সংযোজন

সংঘটিত বাস্তব ঘটনাকে পরিপূর্ণভাবে উপস্থাপনার ক্ষেত্রে ভিডিও সবচেয়ে উপযোগী মাধ্যম। দৈনন্দিন সংবাদ প্রকাশক ওয়েব সাইটগুলো তাদের দৈনন্দিন ঘটনাগুলোকে টেক্সট এবং ইমেজ ব্যবহারের মাধ্যমে প্রকাশের পাশাপাশি ভিডিও প্রকাশের মাধ্যমে আরো বেশি জনপ্রিয়তা অর্জনের সুযোগ পাচ্ছে। বিস্তারিত  দেখুন এখানে ……….

ফ্লাস সংযোজন

ফ্লাস এনিমেশন ওয়েব সাইটের একটি অন্যতম আকর্ষণীয় উপাদান। আকর্ষণীয় নেভিগেশন বার, ব্যনার, বাটন ইত্যাদিতে ফ্লাসর এনিমেশন যুক্ত করে যেমন ওয়েব সাইটের ইন্টারফেসকে আকর্ষণীয় করে তোলা যায়।বিস্তারিত  দেখুন এখানে ……….

2 thoughts on “টিউটোহোস্ট নিয়ে এল এইচ টি এম এল এর উপর বাংলা টিউটোরিয়াল”

  1. ভাই,আপনার লেখা আমার খুবই প্রিয়।HTML এর উপরে অনেক বাংলা টিউটোরিয়াল পড়েছি কিন্তু এত গোছালো ও সহজ ভাবে আগে কখনও পাইনি তাই পড়িনি।ধন্যবাদ।

  2. ভাই আপনার টিউটোরিয়াল খুবই ভাল লাগছে কিন্তু চাকুরী, পরিবার আর লোডশেডিং এই কারণে অনলাইনে বসে পড়ার সময় খুব একটা পাইনা। আপনার ওয়েব ডিজাইন এর উপর টিউটোরিয়াল গুলো যদি ইবুক আকারে ডাউনলোড ও প্রিন্ট করে পড়ার সুযোগ হতো!!!!!!!!!!

    আসলে ৪ ঘন্টার মত আমার অফিস যাওয়া আসায় ব্যয় হয়। তখন আমি বাসে বসে পড়তে পারতাম।

Leave a Comment