গুগল প্লাস টিউটোরিয়ালঃ নিবন্ধন ও প্রোফাইল তৈরী!

আগের পোষ্টে বলেছিলাম গুগল প্লাস রিলিজ পাবার কয়েক মাস পর (২০ সেম্টেম্বর, ২০১১) সর্বসাধারনের জন্য নিবন্ধন উম্মুক্ত করে দেয়। এর আগে ইন্ভাইটেশনের মাধ্যমে নিবন্ধন করা যেন। তাও অনেক ফিচার পাওয়া যেত না। কিন্তু বর্তমানে সকল ফিচার এবং সার্ভিস সবার জন্য উম্মুক্ত। আসুন কিভাবে গুগল প্লাস একাউন্ট করবেন এবং তা সাজাবেন জেনে নেই...

১. প্রথমেই এই লিঙ্কে যান, তারপর পেজের ডান পাশের নিবন্ধন ফর্ম থেকে আপনার থেকে চাওয়া সকল সত্য সঠিকভাবে দিয়ে Next step করুন।

২. তারপর আপনার ছবি আপলোড করুন। কিছুক্ষন সময় লাগবে ছবি আপলোড করতে! অপেক্ষা করুন। ছবি আপলোড হয়ে গেলে আপনার ছবির সাইজ নির্ধারন করুন তারপর Set as profile photo ক্লিক করুন।
৩. ছবি সেভ হয়ে গেলে Next step করুন।
৪. Continue to Google+ করুন।

৫. কিছুক্ষন পর নিচের মত পেজ আসবে সেটিকে স্কীপ করুন। আবার সমস্যা প্রদর্শণ করলে Continue anyway করুন। আবার Continue করুন। পরের স্টেপ থেকে আপনি চাইলে আপনার সার্কেলে এখানে থেকে সার্কেল ওয়াইজ ফ্রেন্ড এ্যাড করতে পারবেন। পছন্দের সার্কেলে শুধুমাত্র ADD ক্লিক করুন।

৬. পরের স্টেপে আপনার প্রোফাইলের জন্য সাধারন তথ্যগুলো দিয়ে Finish করুন। এখানেই নিবন্ধনের কাজ শেষ।

৭. এবার প্রোফাইল সম্পাদনা করতে আপনার ছবির পাশের নামের উপরে ক্লিক করুন।

৮. নিচের মত Edit Profile পেজ পাবেন।

৯. Edit Profile ক্লিক করুন। নিচের মত পেজ পাবেন... যেখানে আপনার পরিবর্তন বা সংযোজন দরকার সেই অংশে ক্লিক করুন। যেমনঃ আমি আমার পেশা (Occupation) পরির্বতন করতে Occupation এরিয়াতে ক্লিক করছি এবং সাথে সাথে পরিবর্তনের জন্য বক্স চলে আসছে নিচের মত। তাতে প্রয়োজনীয় তথ্য দিয়ে Save করুন। এভাবে আপনার যতগুলো পরিবর্তন করতে প্রয়োজন ইচ্ছামত করে নিতে পারবেন।

১০. সম্পাদনা শেষ হয়ে গেলে উপরের লাল মার্ক করা Done editing বাটনে ক্লিক করুন। তাহলে আপনার প্রোফাইল পুরোপুরি সেভ হয়ে যাবে। দেখুন সামান্য কিছু পরিবর্তণ করার পর আমার প্রোফাইল নিচের মত হয়েছে...

নোটঃ গুগল প্লাস এ আইডি করতে হলে আপনাকে জিমেইল একাউন্ট ব্যবহার করতে হবে। কারো আগে থেকে জিমেইল করা না থাকলে সাইনআপ করার সময় যে ইউজার নেম চাইবে ওটাই আপনার জিমেইল একাউন্ট তৈরী করে নিবে স্বয়ংক্রীয়ভাবে। তাই নতুন করে একাউন্ট করার ঝামেলায় আর যেতে হবে না।

আজ এ পর্যন্তই!

সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন। 🙂

Leave a Comment