ব্লগিং থেকে বিদায় নেওয়ার সময় হয়েছে (?)

বেশিরভাগ ব্লগারই তিন-চার মাসের মাথায় ব্লগিং ছেড়ে চলে যায়। নিজের মনের ইচ্ছা থেকে হোক বা টাকা আয়ের প্রচেষ্টা হোক বা অন্য যে কোন কারনে হয়তো শুরু করে ব্লগিং, তারপর বিভিন্ন কারনে বিদায় নিয়ে নেয়। বেশিভাগই কাউকে না বলে চলে যায়। পাঠকরা সাময়ীক একটা দূঃখ অনুভব করে, শূণ্যতা দেখা দেয় তাদের মধ্যে- এক সময় ভুলে যায়।

বাংলা ব্লগে অনেক অনেক ব্লগারকে দেখেছি একসময় তাদের মধ্যে অনেকেরই আগ্রহ না থাকার কারনে বা পড়ালেখার চাপে আবার কেউ কাজের চাপে অন্য প্রোফেশনে চলে গেছেন। কেউ বা ডিজাইন, ডেভলপমেন্টের সাথে জড়িয়ে কম সময়ে ব্লগিং এর তুলনায় বেশি আয় করছেন আর তাই সময় হয় না লেখালেখির।

ব্লগিং থেকে বিদায় নেওয়ার সময় হয়েছে

ব্লগিং ছেড়ে যাওয়ার আগে একটু হলেও ভাবতে হবে কি কারনে এসেছেন ব্লগিং এ? যদি টাকা আয়ের কারনে হয় এবং আপনি যদি পর্যাপ্ত পরিমান আয় করতে না পারেন তাহলে ভাবতে হবে যে কোন একটি সমস্যা হয়েছে-

১. আপনি ব্লগিং এর জন্য উপযুক্ত নন, আর তাই টাকা আয় সম্ভব হচ্ছেনা। আরো অনেক কিছু শিখার প্রয়োজন আছে। ব্লগিং শেখার জন্য বেশ কিছু ইংরেজী ব্লগ এবং বাংলা ব্লগও আছে। টিউটোরিয়ালবিডির একটি বিভাগও চালু আছে।

২. ব্লগিং এর জন্য যে লক্ষ্য নির্ধারন করেছিলেন তা ঠিক ছিল না। হয়তো ভেবেছেন তিন মাসের মধ্যেই ব্লগিং করে স্ব নির্ভর হবেন, অথচ তা হতে পারেন নাই। প্রকৃত পক্ষে লক্ষ্যবস্তু নির্ধারনে আমাদের ভুল হতেই পারে। একটি পথ অতিক্রম না কররে বুঝা যায় না পথটি কত কঠিন বা সহজ। লক্ষ্য নির্ধারনের ক্ষেত্রে যারা এগিয়ে আছে তাদের কাছ থেকে প্রকৃত অবস্থা জেনে নিতে পারেন।

যদি নিজের আগ্রহের কারনে ব্লগিং এ এসে থাকেন এবং এখন আগ্রহ নেই সুতরাং চলে যাবেন... তাহলে বলার কিছু নেই। তবে আপনার যে পাঠক তৈরী হয়ে গেছে তাদের একটু "গুড-বাই" বলে যেতে ভুলবেন না।

সময়ের চাপে যারা লিখতে পারছেন না তারা হয়তো লেখালেখিকে ধারাবাহিক একটা অবস্থানে রাখতে পারেন। আগে হয়তো প্রতিদিন একটা পোষ্ট লিখতেন, এখন কাজের চাপ বেশি বলে লেখালেখি একেবারে ব্ন্ধ না করে, সপ্তাহে কয়েকটি পোষ্ট দিতে পারেন। আমি ব্লগিং থেকে একেবারে বিদায়ের বিপক্ষে।

ব্লগিং এর অন্তরালে আমরা অনেক কিছুই শিখছি, অসীমের ব্লগিং এর অন্তরালে আমরা যা করে চলেছি পোষ্টে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আরেকটা কথা, এমন হতে পারে যে অনেক দিন ধরে লেখালেখি বন্ধ আছে, আর লিখতে পারছেন না। সে ক্ষেত্রে আপনি আবার শুরু করা জন্য নতুন বিষয় নিয়ে চিন্তা করতে পারেন। আপনি আবার ফিরে এলে আপনার পুরানো কোন পাঠকের সাথে নতুন করে দেখা হয়ে যেতেও পারে। হতেও পারে নতুন কোন আইডিয়ার জন্ম।

16 thoughts on “ব্লগিং থেকে বিদায় নেওয়ার সময় হয়েছে (?)”

  1. “অনেক দিন ধরে লেখালেখি বন্ধ আছে, আর লিখতে পারছেন না। সে ক্ষেত্রে আপনি আবার শুরু করা জন্য নতুন বিষয় নিয়ে চিন্তা করতে পারেন। আপনি আবার ফিরে এলে আপনার পুরানো কোন পাঠকের সাথে নতুন করে দেখা হয়ে যেতেও পারে। হতেও পারে নতুন কোন আইডিয়ার জন্ম।”
    মাহাবুব ভাই ধন্যবাদ
    ভাবছি নতুন করে শুরু করব।

  2. আসলে ঠিক বলেছেন ভাই। যেভাবেই ব্লগিং এর সঙ্গে জড়িত হয়ে থাকি না কেন এটাকে হুট করে ছেড়ে দেয়াটা উচিৎ না। হ্যা, হয়তো বিভিন্ন পেশার সাথে জড়িত হবার কারনে লিখা হয় না বেশি, যেমনটা হয়েছে আমার ক্ষেত্রেও। কিন্তু, লিখা যদিও কম তার পরেও ব্লগে যারা পাঠক আছেন তাদেরকে হঠাৎ করে বঞ্চিত করার ঠিক হবে না। কারন, ব্লগিং এর পাশাপাশি যা করছি তাও কিন্তু আমার ব্লগের লিখার বস্তু হতে পারে। 🙂

    1. @শাওন, ধন্যবাদ শাওন ভাই। পাঠকদের ভালবাসাকেও মূল্যায়ন করা উচিৎ। সময় না থাকলেও একেবারে চলে না গিয়ে কম করে হলেও লিখে যাওয়া উচিৎ। ৩ বছরের মতো নিয়মিতভাবে বাংলা ব্লগে লিখে যাচ্ছি। কি পেলাম বা কি পেলাম না সেই চিন্তা থেকে কখনো রেখার মাত্রা পরিবর্তন করি নি। অনেক ব্যস্ত সময়ের মাঝে পোষ্ট লিখতে না পরলে নিজে থেকে একটা দায়বদ্ধতা কাজ করে। আশা করি লিখে যাবো..আমরা যারা ব্লগার আছি তারা অন্ততঃ প্রতিজ্ঞা করি… লিখে যাবো… ভবিষ্যত প্রজন্ম আমাদের এই লেখা দেখে অন্ততঃ বাংরা ভাষাকে ভালবাসতে শিখবে।

  3. মাহবুব ভাই এই ধরণের টাইটেল আর দিয়ে না। আমার হার্ড নাহলেও দুইটা বিড মিস করেছে। আমি মরে গেলে কি হত??

    1. @শিবলী, আসলেই ভয়নকর একটা টাইতেল,
      টাইতেল দেখে প্রথমে মনে হয়েছে এই বুঝি আরেকটা রত্ন ঝরে পড়ছে
      বাত সেষ মেষ হয়নি 🙂
      সো কিপ গোয়িং মাহাবুব ভাই 🙂

        1. @শিবলী,
          আমিতো আমার খালাত ভাইয়ের বিয়েতে জয়েন করতে গেসিলাম, একজন আমাকে ফোন দিয়ে এই কথা বলল যে, মাহবুব ভাই এই জাতীয় পোস্ট লিখসে, বেটায় পুরা পোস্ট না পরেই আমারে উলটাপালটা বুঝাইসে, আর আমিতো থ…

          ভাবসি মাহবুব ভাইও আবার ব্লগিং…

  4. আমার একটি PR 3 ব্লগ আছে যা দিয়ে আমার প্রতি মাসে 30 USD এর মত আয় হয় google adsense এর মাধ্যমে। আমার ব্লগটি থেকে কি আরো বেশি আয় করা সম্ভব? জানালে উপকৃত হব। আমার ব্লগটির ঠিকানা http://www.guitarchordworld.net

Leave a Comment