বিজ্ঞাপন ও ব্লগিং এর বেপারে কয়েকটা দ্বিধা দ্বন্দ্ব

এ পর্যন্ত তো অনেক ব্লগেই ঘুরে বেড়িয়েছেন তাই না? অনেক ওয়েবসাইট আপনার হিটে আনন্দিত হয়েছে তাই না? আরও কিছু ব্লগ ঘুরে দেখুন। আপনার কাছে কি বিভিন্ন ওয়েবসাইটে বিজ্ঞাপনের বেপারটা চোখে লেগেছে? কোন কোন ওয়েবসাইটের ডিজাইনকে কি ঘৃণা করেছেন শুধুমাত্র অতিরিক্ত বিজ্ঞাপনের জন্য?
বিজ্ঞাপন ও ব্লগিং এর বেপারে কয়েকটা দিধা দ্বন্দ্ব

আমি অনেক সাইটের সুন্দর সুন্দর ডিজাইনকে বাজে করে দিতে দেখেছি বিজ্ঞাপনের রকমারী ব্যবহারের কারনে। কোন কোন ওয়েবসাইটের কনটেন্টের ভেতরে বিজ্ঞাপন লাগিয়ে রাখা হয়, কোন কোন ওয়েব পেজ খোলার সাথে সাথে পপআপে সয়ংক্রিয়ভাবে বিজ্ঞাপন প্রদর্শিত হয়। আবার কোন কোন ওয়েবে এমনও দেখা যায় যে মূল আংশের চেয়ে বিজ্ঞাপনের সংখ্যা বেশি, অনেকে এফিলিয়েটেডের মাধ্যমে আয় করার জন্য বায়ারের ইচ্ছানুযায়ী পোষ্ট নিজের ব্লগেও লিখে থাকে। বেপারটিকি ভাল কি মন্দ তা কিন্তু এখন বলবো না। বেপারটি যখন ভাল ডিজাইনের বিরুদ্ধে চলে যায় তখনই কথায় কথা বেড়ে যায়।

আপনি একটা ওয়েবসাইট যখন ডিজাইন করেন বা নিজের জন্য একটা সাইট কোন ডেভলপারকে দিয়ে করান তখন আপনার মাথায় কি কি বিষয় থাক? নিশ্চই পাঠকের চাহিদানুযায়ী সর্বোচ্চ সুবিধা দেওয়ার জন্য ডিজাইনটি বানানো হয়। প্রথমতঃ পাঠক যাতে প্রথম দেখায় সাইটটিকে পছন্দ করে ফেলে, তার পর নিয়মিত আপনার সাইটে ভিজিট করতে থাকে আর সার্চ ইঞ্জিন যাতে সহজে খুজে পায় ইত্যাদি ইত্যাদি বেপারগুলো মাথায় রেখেই ডিজাইনটি বানানো হয়।

একটা বেপার আবার দেখা যায়, যেটা অবাক করার মতো-সেটা হলো নিজেই নিজের বিরুদ্ধে যাওয়া। (একথাটা তাদের জন্য প্রযোজ্য যারা সাইটে বিজ্ঞাপন বসাতে আগ্রহী)। অনেকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ও গুগল এডসেন্সের বিভিন্ন লেখায় (এমন কি গুগলের নিজস্ব ব্লগেও) বিজ্ঞাপনে কিভাবে বেশি ক্লিক পড়ানো যায় তার টেকনিক পাওয়া যায়। অনেকে এজন্য বিজ্ঞাপনগুলোকে বিভিন্ন ভাবে ঘুরিয়ে বিভিন্ন জায়গায় নিয়ে বসায়।

বিজ্ঞাপন ও ব্লগিং এর বেপারে কয়েকটা দ্বিধা দ্বন্দ্ব

বিজ্ঞাপন দাতা প্রতিষ্ঠানগুলোও চায় যাতে আপনি বেশি সংখ্যক ভাল (তাদের প্রয়োজনীয়) পাঠক তাদের সাইটে পাঠাতে পারেন। তাই বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান তো জীবনেও আপনার সাইটের ডিজানের ক্ষতি হলো কি না হলো সে বেপারে ভাল কোন উপদেশ দিবে না। আপনি বেশি আয় করতে পারলে তো তাদেরও আয় বেশি হবে।

ডিজাইনের ইউজাবিলিটের বেপারে কথা বলতে গেলে যেটা বলতে হয় তা হলো পাঠক যাতে সাইট ভ্রমনে কোন ঝামেলায় না পড়ে ও সহজে তার প্রয়োজনীয় জিনিসটি খুজে নিয়ে পড়তে পারে। বিজ্ঞাপনের এ বেপারটি কি ডিজাইনের ক্ষতি করে না? অনেকে সাইটের ভিজিটর ট্র্যাকিং করার জন্য অনেক কিছুই প্রকাশ করেন যা সাইটের মালিক হওয়ার কারনে আপনার দেখা প্রয়োজন অথচ পাঠক ও অন্য কারো এটা দরকার নাই। তহলে কেন এত বিরম্বনা করবেন। সাইটের ডিজাইনটা কি আপনার নিজের জন্য নাকি পাঠকের সুবিধার জন্য করা?

আমি বলেছিলাম ব্লগকে বাঁচিয়ে রাখার জন্যই ব্লগ থেকে আয় বের করা দরকার। সেই কথাটির সাথে এই কথাগুলোকে এক সাথে দাড়া করালে আপনার কাছে স্ব-বিরোধী মনেও হতে পারে। তবে আমি আসলে বিজ্ঞাপনের ও পাঠকের অপ্রয়োজনীয় অংশকে অতিমাত্রায় ব্যবহারের বিরুদ্ধে।

এখন কেউ কেউ বলতে পারেন, "আমি তো ব্লগ বানিয়েছি আয় করার জন্য। আয় না হলে তো ব্লগিং-ই ছেড়ে দিতে হবে। আমি তো বিনামূল্যে জ্ঞান বিতরণ করার সময় বের করতে পারবো না। তাছাড়া পাঠকরা আমার লেখা পড়ে উপকৃত হয় অথচ আমাকে কোন টাকা দেয় না। তাই তাদের কথাটা এত বেশি চিন্তা না করে আমি নিজের জন্যও তো কিছু করবো...ইত্যাদি।"

আমি জানি, হয়তো আপনিও জানবেন যে ব্লগিং এসে অনেকেই অনেক মডারেট ব্যক্তিত্বে পরিনত হয়। অনেক ত্যাগ স্বীকার করার ক্ষমতা অর্জন করেন। পাঠকের সুবিধার বেপারটা ভেবে সাইটে বিজ্ঞাপন বসাতে পারেন।এ বেপারে আপনাদের মতামতও গ্রহণযোগ্য হতে পারে।

1 thought on “বিজ্ঞাপন ও ব্লগিং এর বেপারে কয়েকটা দ্বিধা দ্বন্দ্ব”

Leave a Comment