দলীয় ফটোগ্রাফীঃ কয়েকটি টিপস

বেশ অনেকদিন ধরেই ফটোগ্রাফীর উপরে কিছু একটা লেখা হয় না। আমি নিজে ফটোগ্রাফীতে একটু এক্সপার্ট হওয়ার আকাঙ্খা নিয়ে বেশ কিছু দিন ফটোগ্রাফীর পেছনে পেছনে হেটেছি। এখন দলীয় ফটোগ্রাফীর উপরে বেশ কিছু লক্ষনীয় বিষয় শেয়ার করবো। দলীয় ফটোগ্রাফীতে বেশ কিছু জিনিসের নান্দনিক ব্যবহার আনন্দময় ছবির জন্ম দিতে পারে-তা দেখে নেই।

নিয়ম ভাঙাঃ

নিয়ম ভাঙার মজাই আলাদা, বেশিভাগ দলীয় ছবিই একটা সুনির্দিষ্ট নিয়মের ফ্রেমে বেধে রাখা হয়, যেমন- চেপে চেপে বসা, বড়, মেঝো, ছোট ক্রমানুসারে দাড়ানো ইত্যাদি। কিন্তু এলো মেলো অনেক ধরনের কম্বিনেশনে অনেক সুন্দর ছবি হতে পারে। কি কি নিয়ম ভাংবেন সেটা অবশ্য আমি বলবো না... আপনার ক্রিয়টিভিটিই তা বরে দেবে।

.

break the rules

Image credit.

সময়ঃ

শুধু ছবি তোলার সময়ই নয়, ছবি তোলার সময় সবার প্রস্তুত বা অপ্রস্তুত ভাবটার সময়ও লক্ষনীয়। দলীয় ছবিতে বেশিভাগ সময়ই সবার মুখের ছবিটি যাতে বুঝা যায় তার চেষ্টা করা হয়। এক সাথে হাসি বা একসাথে উচ্ছাস ছবির মাধুর্য অনেকগুণ বাড়িয়ে দিতে পারে।

আলোঃ

আলোর ব্যাবহার ছবি হতে পারে আরও আকর্ষনীয়। আলো যাতে সবার চেহারায় একইভাবে পরে তার প্রতি লক্ষ রাখতে পারেন। বিশেষ করে সূর্যাস্তের গ্রুপ ছবিগুলো হয় আরও চমৎকার।

lights lights lights Group Photography: Tips and Beautiful  Examples
Image credit.

ব্যাকগ্রাউন্ডঃ

দলীয় ছবিতে ব্যাকগ্রাউন্ড একটা প্রয়োজনীয় দিক। ছবির ব্যাগ্রাউন্ড যাতে ছবিটিকে আকর্ষণীয় আলোকিত করতে পারে সেই ব্যবস্থা করে নিতে পরেন।

background matters

গ্রুপ মডেলঃ

এক দল হয়ে বিভিন্ন কাজে, খেলাধুলায় বা অন্য কোন সময়ের ছবি তুলে নিতে পারেন। নিজেরা মডেলিং করেও ভার ভার গ্রুপ ছবি তুলতে পারেন।

don't stick to the ground
Image credit.

দলীয় ফটোগ্রাফীর আরও কিছু সুন্দরতম উদাহরণঃ

চাইলে আপনিও নিচের ছবিগুলো অনুসরণ করে পারিবারিক বা প্রাতিষ্ঠানিক দলীয় ছবি তুলতে পারেন।

ফটোগ্রাফী সম্পর্কে আরও জানতে দেখুনঃ

----------------

2 thoughts on “দলীয় ফটোগ্রাফীঃ কয়েকটি টিপস”

  1. মারাত্মক হয়েছে মাহাবুব ভাই
    এক কথায় ফটোগ্রাফির এই ব্যাপারগুলো খেয়াল করলে ছবি সেই রকম সুন্দর হয়

  2. লাকি এফএম কেঃ
    এরকম অনেক ছোট ছোট বেপার আছে যা দিয়ে অনেক বড় বড় ফটোগ্রাফার হয়ে যাওয়া যায়। আমি হয়তো কিছুদিন পরে নিজের একটা ফটোগ্রাফীর অনলাইন প্রদর্শনীর আয়োজন করবো।

Leave a Comment