বিখ্যাত হওয়ার চেয়ে ভাল মানুষ হওয়া বেশি কঠিন

দিনগুলো যাচ্ছে। এগুচ্ছে না কিছুই। ইদানিং অনেকের ভালবাসা আমাকে সিক্ত করছে। ২১ সেপ্টেম্বরে অনেকের জন্মদিন শুভেচ্ছা আমার মনটা অনেক আন্দোলিত করেছে।  ছোটবেলা থেকে ভিরু ছিলাম। ভিন্ন কিছু করার দুঃসাহস হয় নি কখনো। বন্ধুরা যখন ফুটবল খেলতো তখন আমি দর্শক ছিলাম। বন্ধুরা যখন ক্লাসের বিভিন্ন অনুষ্ঠান করার পরিক্ল্পনা করতো, শিক্ষকদের সাথে বন্ধুত্বপূণ অবস্থানে আমি তখন ভয়ে সরে যেতাম। কলেজে এসে ছেলে মেয়েরা যখন একে অপরের বাড়িতে এক সাথে যাতায়াত, প্রেম ভালবাসা ইত্যাদিতে আন্দোলিত তখন আমি কি যেন এক নিজের দুর্বলতা খুজে খুজে অস্থির।

কয়েকজন শিক্ষক আমার মধ্যে এ বেপারটি লক্ষ করে...তারা আমাকে আমার জীবনের লক্ষ্যবস্তু ঠিক করতে বলে। বাংলার শিক্ষক বলল বাংলায় অনার্স করতে, ইংরেজীর স্যার বলল ইংরেজীতে। শিবির নিয়ন্ত্রীত মেসে থাকতে হয়েছে অনার্সে এসে-তারা বলল তাদের দলে যেতে। বিভিন্ন দলের কয়েকজন ভাল রাজনৈতিক নেতার সাথে পরিচয় হয়েছিল আমার, পরিচয় হয়েছিল অনেক কবিদের সাথেও তারা আমাকে অনেক কিছু পরামর্শ দিয়েছে -তারা বলেছে এই কর..এই হতে পারবে..ওই কাজ করো..ওই হতে পারবে। তাদের কোন কথাই আমি রাখতে পারি নি। তাই আমি কিছুই হতে পারি নি।

আজ এই দিনে কারো জন্য কোন টিউটরিয়াল নয় শুধু একটাই কথা- অন্যের কথা মতো নিজের জীবনকে না গড়ে, অন্যের ইচ্ছা মতো নিজেকে পরিচালিত বা ব্যবহৃত না হয়ে নিজের মধ্যের গুপ্ত সম্পদের আহোরণই আপনাকে প্রকৃত মানুষ হতে সহায়তা করবে।

এক জন ভাল মানুষ হওয়ার ইচ্ছা আছে...। আমি মনে করি, বিখ্যাত হওয়ার চেয়ে ভাল মানুষ হওয়া বেশি কঠিন। আমার এ জন্ম দিনে সবার কাছে এই দোয়া চাই- যেন একজন সাধারন ভাল মানুষ হতে পারি।

2 thoughts on “বিখ্যাত হওয়ার চেয়ে ভাল মানুষ হওয়া বেশি কঠিন”

Leave a Comment