কতগুলো ব্যাক লিংক প্রয়োজন আপনার?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে একটা কথা প্রায়শই শোনা যায় যে, গুগল র‌্যাংক পেতে বেশি বেশি ব্যাকলিংক প্রয়োজন। বিভিন্ন ওয়েব সাইট যদি আপনার কথা বলে তার মানে তাহলে বুঝা গেলে ওয়েব জগত আপনার একটা পরিচিতি বা মূল্যায়ন আছে। আপনার সাইটের ক্ষেত্রে যদি কেউ লিংক উল্লেখ করে কথা বলে তার মানে আপনার ওয়েব সাইটেরও একটা মূল্য আছে। আর এ মূল্য নির্ধারিত হবে কেমন করে? কতগুলো ব্যাক লিংক পেলে আপনার সাইটের গুরুত্ব কতটুকু হবে?

প্রতিযোগিতা বনাম লিংক

কতগুলো ব্যাক লিংক প্রয়োজন আপনার?ধরুন আপনি একটা নতুন ওয়েব সাইট খুলেছেন। আপনাকে বিড়াট এক চ্যালেঞ্জের মোকাবেলায় নামতে হবে। আপনি হয়তো কয়েকটি কীওয়ার্ড টারগেট করে আছেন যে কীওয়ার্ড সার্চ করলে আপনাকে যাতে সহজে লোকজন খুজে পায়। ধরা যাক "Real Estate" কীওয়ার্ডটিকে টারগেট করেছেন। বর্তমানে প্রায় 762,000,000 টি সার্চ রেজাল্ট দেখাচ্ছে। এই শব্দটিতে আপনার অবস্থান তৈরী করার জন্য আপনার ব্যাক লিংক বিশ্বে সার্চ রেজাল্টের সমানুপাতিক হারে হতে হবে। অথাৎ যে সব কীওয়ার্ডে সার্চ রেজাল্ট বেশি সে সব কীওয়ার্ডে আপনাকে বড় একটা প্রতিযোগিতায় নেমে যেতে হবে।
আরেকটা বেপার আপনার ব্যাক লিংকেরও একটা মূল্য মান আছে। কোন একটি ফোরামে (যার প্যাজ র‌্যাংক ৩/৪) আপনার স্বাক্ষরের লিংকের চেয়ে নিউইয়র্ক টাইমসের (প্যাজ রাংক ৯) ব্যাক লিংকের গুরুত্ব অনেক বেশি হবে। বেপারটা এরকম যে ভাল মানুষ আপনাকে ভাল বলে কিনা- ভাল মানুষ আপনাকে ভাল বললে তবেই আপনি ভাল।

কী ফ্রেজ

বিশাল প্রতিযোগিতাপূর্ণ বাজারে অনেক সময়ের আপনি যে টারগেট নিয়ে  নেমেছেন তা সফল হওয়াটা কঠিন তাই প্রথমে ছোট কীওয়ার্ডের জনপ্রিয়তা না বাড়িয়ে কয়েকটি শব্দের কীওয়ার্ডের টারগেট নিয়ে নামতে পারেন। এ ক্ষেত্র আপনার পোষ্টের কীওয়ার্ডগুলো এক একটা শব্দে না রেখে কয়েকটি শব্দে লিখতে পারেন। তার মানে হলো-css,training, center না লিখে css training বা css training center লিখতে পারেন।

এখনো কি জানতে পেরেছি যে কতগুলো লিংক দরকার? জানতে পারি নি। প্রতিদিন ওয়েব জগতে হাজার হাজার ওয়েবসাইটের জন্ম হচ্ছে আর তারা আপনার সাথে প্রতিযোগিতায় নেমে গেছে। সবাই অপটিমাইজেশন করছে। দিন দিন এই প্রফেশনটা জনপ্রিয় হওয়ায় অনেকে ছোট বড় প্রতিষ্ঠান খুলে নিয়মিত কাজ করছে। আর এ প্রতিযোগিতায় আপনার আবস্থানটা শক্ত করতে হলে অবশ্যই ব্যাক লিংক বাড়াতে হবে। আপনার আস পাসের ওয়েব সাইট থেকে, গুগল র‌্যাংক থেকে, আপনার পছন্দের কীওয়ার্ড সার্চ দিয়ে দিয়ে, আলেক্সা র‌্যাংক ও তার অবস্থা দেখে সহজেই বিশ্ব বাজারে আপনার ওয়েব সাইটের অবস্থান বুঝতে পারবেন।

আরও পড়ুন:

12 thoughts on “কতগুলো ব্যাক লিংক প্রয়োজন আপনার?”

  1. ধন্যবাদ Borhan Uddin buppy ও faridgem ।লিঙ্ক বিল্ডিং আসলে অনেক কঠিন একটা কাজ। আর অনেক সময় ব্যাক লিঙ্কটি মরে যেতে পারে। যেকানে ব্যাক লিঙ্ক সেই পোষ্টই যদি আন ইন্ডেক্স হয় বা সেই সাইট বন্ধ হয় তাহলেও লিঙ্কটি কাজ করবে না।

  2. সুন্দর একটা লেখার জন্য আপনাকে ধন্যবাদ। ব্যাক লিংক বাড়াতে এই সাইটে [link|http://newspaper.earnmore24.com|ক্লিক] করে আপনার সাইট লিংক যোগ করতে পারেন।
    [link|http://newspaper.earnmore24.com/|এক সাথে অনেক গুলো ব্যাক লিংক পেতে ক্লিক করুন]

  3. thanks bro for nice post

    বাংলা গল্প, বাংলা কবিতা, বাংলা উপন্যাস, মনের কথা জীবন থেকে নেয়া(Bangla Lekha)

Leave a Comment