ওয়েব ডেভলপারের সততার প্রশ্নে আপনার অবস্থান কি?

এ পর্যন্ত অল্প কয়েকটি ওয়েবসাইটের কাজ করার মধ্যে সততার বেপারে তেমন কোন প্রশ্ন আসে নি। যে কয়টি কাজ করেছি তার সবই সাদামাটা, কোনটি সাধারন টেমপ্লেট ইডিট করে, কোনটি ওয়ার্ডপ্রেস থিম ইডিট করে কিছু কিছু ফিচার যোগ করেই করে দিয়েছি। ব্যক্তিগত ওয়েবই বেশি। ইদানিং যে বেপারটা আমাকে ভাবাচ্ছে - ওয়েব ডেভলপারদের সাইটের কনটেন্ট কি হবে তা ভেবে কাজ করা উচিৎ কি না? আর এ বেপারে আমিও কোন নিশ্চিত সিদ্ধান্তে পৌছতে পারি নি।

2010-07-29_175545

ওয়েব ডেভলপমেন্ট (Full Time) চাকরীর ক্ষেত্রে

এমন যদি হয় যে বস বললো এই প্রোজেক্টটি করতে কিন্তু দেখলেন যে, এই প্রোজেক্টটি আপনার সততার বিরুদ্ধে যায় তাহলে সে কি করবে? ধরুন আপনি কোন একটি রাজনৈতিক দলকে ঘৃনা করেন কিন্তু তাদের ওয়েব সাইটটি আপনার তৈরি করতে হবে তাহলে আপনি কি করবেন? অথবা যে কোন করনে একটি কাজটি করতে মন চাইছে না, তখন বেপারটা কি ঝামেলা সৃষ্টি করবে না?

ফ্রিল্যান্সারের ক্ষেত্রে

অধিকাংশ ফ্রিল্যান্সারের যেটা দেখা যায়- কোন একটি ভাল প্রোজেক্ট পাওয়া কষ্টকর। আর কষ্ট করে একটি প্রোজেক্টের কাজ হাতে আসার পর দেখা যেতে পারে সেটি আপনার নৈতিক অবস্থানের বিরোধী। দেখা গেল আগের কিছু কিছু প্রোজেক্টের সাথে এটি একই পোর্টফলিওতে রাখতে গেলে বেপারটা বেমানান হতে পারে।(যেমন- কোন ইসলামী ওয়েব আর কোন সেলিব্রেটির ওয়েব)

কি কি বেপার থাকতে পারে?

প্রোজেক্টের মধ্যে দেখা যেতে পারে যে এটি

  • পর্নোগ্রাফিক
  • মদের দোকানের বা মাদক এর প্রচারের জন্য ব্যবহৃত সাইট
  • সমাজ বিরোধী কোন বিষয়
  • অথবা এমন কিছু একটা যেটা আপনি একেবারেই পছন্দ করেন না

আরেকটা কথা:

সত্যিকাররার্থে একজন ওয়েব ডিজাইনার মূলত: একটা ফ্রেম তৈরী করে সে কোন কনটেন্টের এজন্য দায়ী না। সেই ফ্রেমওয়ার্কের মধ্যে কনটেন্টগুলোর জন্য দায়ী থাকে সেই ওয়েবসাইটের মালিক। কিন্তু এই কাজটা নেওয়া কোন ওয়েব ডেভলপারের নেওয়া ঠিক হবে কিনা তার উপরে কোন নীতি নির্ধারিত নাই। অনেক ক্ষেত্রেই বেপারটা নিজের উপরে ছেড়ে দিতে হয়। অনেক আগের কথা, তখন গ্রাফিক্স ডিজাইনের ছোট ছোট কাজ করতাম। সেই সময়ে একটা কাজ এলো একটা ছেলেরর ছবির সাথে একটি মেয়ের ছবি যুক্ত করে দিতে হবে। সেই কাজটি আমি করিনি। এখন পর্যন্ত ওয়েব ডেভলপের কাজের মধ্যে সমাজবিরোধী কোন কাজ কির নি। তবে এরকম বেপারগুলোর জন্য অবশ্যই নিজস্ব একটি আদর্শ থাকা উচিত বলে মনে করি (অবশ্য একজনের কাছে যেটা সততা আরেক জনের কাছে সেটা অসৎ কর্মকান্ড)। আপনি কি মনে করেন জানাবেন ...

14 thoughts on “ওয়েব ডেভলপারের সততার প্রশ্নে আপনার অবস্থান কি?”

  1. যদি পর্নোগ্রাফি বা মাদক জাতীয় সাইট হয় তাহলে বাদ দিবো। তবে ইসলামিক, কোনো রাজনৈতিক দল ইত্যাদির হলে করতে কোনো সমস্যা নেই। তবে সেটা পোর্টফোলিওতে থাকবে না। 😉

    এখনো ওয়েব ডেভেলপার হইনি, তবে হলে যা করবো তা বললাম আরকি। 😀

  2. ঠিক বলেছেন…………..
    আমি মাএ কাজ শুরু করলাম …
    তবে চলার পথে টাকার জন্য যে যা বলবে তাই করবো আমার মন মানসিকতা এমন নয়,,,
    আমি কাজের ব্যপারে আপস করতে রাজি নয় ।আমার শিল্পী মন আমি বিসর্জন দিতে পারি না। আর তাই প্রথম প্রজেক্টে মালিক পক্ষের সাথে লেগে যায় দন্ধ। তারা চাই একরকম ডিজাইন যা মানসই হচ্ছে না সম্পূর্ণ প্রজেক্টের সাথে। পরে tara amar katahi mene nieace abong sikar korece oder ecca mato karle valoh lagtoh nah….

  3. আসলেই বিষয়গুলি বেশ গুরুত্বপূর্ণ । জানিনা নিজেকে ওয়েব ডেভেলপার হিসেবে প্রতিষ্ঠিত করার মত সুযোগ হবে কিনা । তবে নিজের কাজ নিজে করার মত যতটুকু প্রয়োজন তাই অর্জনের চেষ্টা করছি। তবে আমার মতামত হচ্ছে শুধুমাত্র ওয়েব ডেভলপমেন্টই নয় যে কোন ক্ষেত্রেই আমাদের অনৈতিক দিকগুলোকে এরিয়ে চলা উচিৎ। একজন একজন করে যদি আমরা অনৈতিক কাজগুলো করা বাদ দিতে থাকি, তাহলে এ কাজ গুলোও কমে আসতে পারে।

  4. বেপারগুলো আসলেই সেনসিটিভ। এখানে আরও একটি বেপার জরিত আছে। যদি কোন সেবামূলক অলাভজনক প্রতিষ্ঠানের সাইট বিনামূল্যে ডিজাইন করে দিতে বলে তাহলে আপনি কি করে দিবেন কিনা?
    দু’দিন আগে রুবেল নামের এক ছেলের সাথে ফেসবুকে পরিচয়। জানতে পারলাম দির্ঘ্য দের বছর ধরে গরীব শিশুদের উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন তিনি। অনলাইনে একটি ফ্রি ব্লগ বানিয়ে প্রচার ও জন সচেতনতার কাজ করে যাচ্ছে। তার পর আমি তার কাজের সাথে যুক্ত হলাম। http://www.poorchilds.com ডোমেইনটি কিনে তার কার্যক্রম প্রকাশের ব্যবস্থা করার জন্য কাজ করছি।

  5. আসলে ওয়েব ডেভলপারে আমি নতুন আর আমি কাজ করি ফ্রিল্যান্সার সাইটে , এ যাবৎ ১৮ টি সাইট নতুন ভাবে কাজ করেছি আর প্রায় ৭-৮ টা রি-ডিজাইন করেছি , আমি আসলে কাজ করতে গেলে সাইটের থিমস্ ফ্রি ডাউনলোড করে কাজ করি । আরেক টা কথা কাজ করার ক্ষেত্রে বায়ার যদি আমাকে পর্নোগ্রাফিক সাইট বানিয়ে দিতে বলে আমি বানিয়ে দেব কেননা আমার ফিডব্যাক দরকার তবে পোর্টফোলিওতে যোগ করবো না এটা আপনাদের দৃষ্টিতে কেমন দেখায় আমি তা জানি না

  6. @তাওহিদুল ইসলাম: আমি আসলে আপনার প্রথম মতামতে হতাশ। পেশাটা যদিও ওয়েব ডেভলপার তার পরেও কাজের বেপারে নিজের একটা ব্যক্তিত্ব সীমা পরিসীমা থাকা দরকার। বায়ারের ফিডব্যাকের জন্য আপনি কাজটি করতে চাইছেন,মন থেকে করতে চাইছেন কি? ব্যাক্তি হিসেবে এটাকি নিজেকে বিকিয়ে দেওয়ার সামিল কিনা ভেবেছেন কি?

  7. @ টিউটো ভাই , আসলে এ নিয়ে কথা বলতে গেলে মন্তব্য অনেক বড় হয়ে যাবে অনেকে রাগও করতে পারে, তাই বলতে চাই না তবে ঠেকা পরে করতে হবে মন থেকে নাও হতে পারে

  8. আমি আমার কর্ম জীবনে কারো কাছে বাধ্য হয়ে কোন কিছু করতে রাজি নই। এ কারনে বেশ কয়েকটি চাকরীও মুহুতের্র মধ্যে ছেড়ে দিয়েছি।

  9. vaia ami web development e course korte chai.kothay korle valo hoi janaben ki?
    amar abar programming lang. shekharo khub ichha.ki kora jai?ami computer related poralekha(academic) korchi na.tobe kothao course korar ichha ache.eshob ki shomvob.pls reply soon.

    1. @Rubel Ahmed, ভাল কথা মনে করেছেন। তাওহিদুল ওয়ার্ডপ্রেসে বেশ কিছু কাজ করেছে। এই দায়িত্বটা তাওহিদুলকে দেওয়া যেতে পারে। আমি ফেসবুকে ওকে বলে দেব। আপনি এডমিন পাসওয়ার্ডটা তাওহিদুলকে দিয়ে দিয়েন।

      1. @টিউটো, মাহবুব ভাই যদিও আমার পরীক্ষা আমি তবুও মাঝে মাঝে মেইল চেক করবো। তাওহিদুল ভাই এর কোন সহায্য যদি লাগে আমাকে বলতে পারে।

Leave a Comment