সফলতা পেতে গ্রুপ ফ্রীল্যান্সিং এর গুরুত্ব

অধিকাংশ ফ্রিল্যান্সারই নিজে নিজে কাজ করে মজা পায়। অথচ নিজের একটি ফ্রিল্যান্স ব্যবসাকে বড় করতে হলে একা অনেক কাজ করা সম্ভব হয় না। আর তাই অনেকে মিলে কাজটি সমাধান করতে হয়। আমি বেশ কয়েকজনকে দেখেছি যারা শুরুতে ঘরের কোনে বসে বসে ব্লগ লিখতো পরে অনেকে মিলে একটি প্রতিষ্ঠান দিয়ে ফেলেছে। আর এ বেপারে টিউটরিয়ালবিডিতে আছে আমার কিছু কথা। কয়েকদিন আগের আরেকটা পোস্টের কথা উল্লেখ না করলেই নয় তা হলো সৃষ্টিশীলতা বনাম মার্কেটিং: দুই প্রান্তের কাজ যা অনেকের ভাল লেগেছে।

boring

Image credit: BuddhaMunx

কি কি সুবিধা হতে পারে একসাথে কয়েকজন মিলে কাজ করলে?

একাকিত্ব দুর করা

আসলে দুই ধরনের কাজের মধ্যে এক সাথে বসে কাজ করার মজাই আলাদা। একা কাজ করলে অনেক সময় নিজের মধ্যে ক্লান্তি দূর করার কিছু পাওয়া যায় না। আর একসাথে কয়েকজন ডেভলপার বসে কাজ করলে আসে অন্যরকম মজা।

শেখা

এক এক জন ডিজাইনার ও ডেভলপারের রয়েছে এক এক রকমের মেধা । এক সাথে বসে একে অপরের সাথে বসে কোন প্রোজেক্টে হাত দিলে শেখা যায় অনেক কিছুই। কয়েকদিন ধরে বেশ কিছু ডেভলপারের সাথে আড্ডা দিয়ে কিছু কিছু জিনিস শিখেছি। আমার কাছ থেকেও অনেকে আইডিয়া নেয়।

নেটওয়ার্কিং

প্রত্যেকেরই থাকে একটা আলাদা নেটওয়ার্ক । দেখা গেল আপনি কোন একটা মিটিং এ গেলেন কিন্তু কিছু লোকের সাথে আপনার আলাপ হলো। আর কিছু লোকের সাথে আলাপ হলো না। যদি আপনার টিমে কয়েকজন থাকে তাহলে কোন উদ্দেশ্যকে সাথে নিয়ে কাজ করতে গেলে সহজেই নেটওয়ার্কের সাবাইকে জানাতে পারবেন।

বাড়তি কাজের ক্ষেত্রে সুবিধা

অনেক সময় নিজের কাজের এক চাপ এত বেড়ে যায় যে,কিছু কিছু অর্ডার ফিরিয়ে দিতে হয়। আবার অনেক সময় পরিচিত কিছু লোকের কাজ ফিরিয়ে দেয়াও সম্ভব হয় না। তাই অন্যান্য ফ্রিল্যান্সারের সাথে যোগাযোগ থাকলে তাকে দিয়েও করানো যেতে পারে। অনেক প্রতিষ্ঠান আছে যারা কাজ সংগ্রহ করে শুধু বিতরণ করে এবং অন্যকে দিয়ে করিয়ে টাকা কামাই করে। আপনি চাইলে সেরকম কিছুও করতে পারেন।

openforbusiness

Image credit: saaam

সার্ভিস বাড়ানো

ব্যবসার উন্নয়নের জন্য অবশ্যই অনেকে মিলে কাজ করলে সুবিধা। ধরুন কোন একটি কাজের রিকয়্যারমেন্ট এনালাইসিসের জন্য আপনাকে বাইরে যেতে হলো। এমন সময় আপনার কাছে অন্য কোন নতুন ক্লাইন্ট আসতে চাইছে-কিন্তু আপনি সময় দিতে পারছেন না। এমনও হতে পারে আপনার যখন সময় হবে তখন সে আসতে পারবে না। তাই একা কাজ না করে কয়েকজনের একটা টিম কাজ করার মজাই আলাদা।

আরও কিছু করা

ধরুন আপনা ওয়েব ডিজাইনিং করেন-এ বেপারে আপনার রয়েছে অভিজ্ঞতা। কিন্তু মোবাইল এপ্লিকেশন সহ আরও কিছু কাজ আপনি নিতে পারেন অথচ এ বেপারে আপনার জ্ঞান শূণ্য। তাই নিজের কাজের পরিধি বৃদ্ধি করতেও গ্রুপ ফ্রীল্যান্সিং প্রয়োজন।

moreclients

Image credit: Unhindered by Talent

কিভাবে যোগাযোগ করবেন?

  • কোন একটি কাজ বা তার অংশ অন্যকে দিয়ে করাতে চাইলে অর্ডারটি কনফার্ম হওয়ার পরে ফ্রিল্যান্স সাইটগুলোতে পোস্ট করতে পারেন।
  • ফ্রিল্যান্স ফোরাম ও ব্লগে নিয়মিত আংশগ্রহণ করলেও একটা নেটওয়ার্কে যুক্ত হতে পারেন।
  • বিভিন্ন ফ্রিল্যান্সারের ই-মেইল সংগ্রহ করে মেইলেও যোগাযোগ করতে পারেন।

13 thoughts on “সফলতা পেতে গ্রুপ ফ্রীল্যান্সিং এর গুরুত্ব”

  1. আমার অনেক আগে থেকেই ইচ্ছে গ্রুপ ফ্রীল্যান্সিং এ কাজ করা । কিন্তু তেমন কেউকে পাচ্ছিনা ।অনেকের সাথে কথা বললাম কিন্তু তারা রাজি না কেন জানি । গ্রুপ ফ্রীল্যান্সিংর ব্যপারে তাদের কিসের এলার্জি জানি না……
    তাই নিজে নিজেই প্রস্তুতি নিচ্ছি গ্রুপ ফ্রীল্যান্সিং এর প্রতিষ্টান করবো। দারুন একটা পরিকল্পনা আছে আমার। সেই পথে এগিয়ে যাচ্ছি প্রতিদিন ।……
    ভাল একটা পোষ্ট এর জন্য ধন্যবাদ

  2. আপনার পরিকল্পনার কথা জানাবেন। আমি যদিও একটি গ্রুপে আছি, সেই গ্রুপে কাজ করার মতো সময় হয় না। আপনার মতামত দেখে ভাল লাগলো।

  3. আচ্ছা মাহবুব ভাই আপনার গ্রুপ কি আরও সদস্য নেবে? যদি নেয় কতটুকু আর কি ধরণের যোগ্যতা থাকা চাই?

  4. মাহাবুবুর রাহমান

    ফ্রীল্যান্স কাজ করার ব্যাপারে আমারও আগ্রহ রয়েছে। আমি মূলত বই প্রকাশনা, সম্পাদনা, কমার্সিয়াল প্রিন্টিং ও ডিজাইন রিলেটেড সেক্টরে কাজ করতে চাই। এ বিষয়ে আমার প্রয়োজনীয় অভিজ্ঞতা রয়েছে। যারা প্রিন্ট ডিজাইন, ওয়েব ডিজাইন সেক্টরে ফ্রীল্যান্স কাজ করতে আগ্রহী তাদের সাথে কিভাবে যোগাযোগ করতে পারি?
    অথবা আগ্রহীগণ mrtutul83@জিমেইল.com-এ যোগাযোগ করতে পারেন।

  5. আপনার পোষ্টটি ভালো লাগলো। ওডেস্ক এ আছি ০২ বতসর যাবত। কাজও পেয়েছিলাম কয়েক টা। কিন্ত চালিয়ে যেতে পারি নাই। সকলের সাথে কাজ করতে পারলে ভালো হতো। এতে করে অভিজ্ঞতাও বারে। আশা করি সবাই সফল হবেন। যদি এক সাথে কাজ করেন। ব্যক্তি স্বারথে না দেশের স্বারথে কাজ করুন।

  6. hlw, ami asif from dhaka shawrapara. Recently i finished a course about SEO. So i need a seo team. Ami chai jara kina SEO shikte chai and amr sathe kaj korte chai. Jodi kew chai amr sathe skype te kotha bolte pare. My skype id=shuvo1991.

  7. আশরাফুল আলম

    আমি অনেক দিন যাবত কম্পিউটারের সাথে জড়িত, মোটামুদি অনেক কিছুই জানি। কিন্তু সমস্যা হচ্ছে আমার ইংরেজী জ্ঞান খুব একটা ভাল না। এক্ষেত্রে বিড করতে গেলে ইন্টার ভিউ ফেস করা খুব কষ্টকর হয়ে যায়। আবার সব লাইনে তো আর নিজেকে এক্সপার্ট বানানো সবার পক্ষে সম্ভব না। এক্ষেত্রে আমি চাচ্ছি এমন একটা বাংলাদেশী গ্রুপ যারা ওয়ার্ডপ্রেস, জুমলা বা ওয়েব ডিজাইন ইত্যাদি বিষয়ে কাজ ধরে আমি তাদের সাথে কাজ করবো এবং আরো কিছু শিখবো। আমি ওডেস্কে রেডিয়েন্ট ও স্পেলিং টেষ্ট দিয়েছি। আমার প্রোফাইল এই মুহুর্তে ৪০%। এখন আমি কিভাবে কাজ করতে পারি বা আরো কিভাবে নিজেকে তৈরী করতে পারি?

  8. Wow, fantastic blog layout! How long have you been blogging for? you made blogging look easy. The overall look of your site is great, let alone the content!. Thanks For Your article about সফলতা পেতে গ্রুপ ফ্রীল্যান্সিং এর গুরুত্ব | টিউটোরিয়ালবিডি .

Leave a Comment