ভবিষ্যতের প্রযুক্তি ভবিষ্যতের তথ্য ও যোগাযোগ মাধ্যম পর্ব-১

আজ থেকে দশ বছর আগেও তথ্য সরবরাহের ও মানুষের যোগাযোগের পদ্ধতিটি এখনকার মতো ছিল না। আগামী দশ বছরেও এরকম থাকবেনা। কম্পিউটার স্ক্রিন থেকে শুরু করে সব কিছুই পাল্টে ফেলার ষড়যন্ত্রে লিপ্ত আছে অনেক মেধাবী প্রাণ। ২০০৮ সালের সেপ্টেম্বরে টাইম ম্যাগাজিনের একটি খবরে প্রকাশিত হয় যে তারা এমন এক প্রযুক্তির দিকে যাচ্ছে যেখানে আমারিকার সৈন্যরা একে অপরের সাথে যোগাযোগের জন্য কোন কথা বা লিখিত তথ্য প্রেরণ করতে হবে না। ব্রেনের সংকেত সরাসরি বিদ্যুতিক সংকেতে পরিনত হয়ে অন্যের কাছে প্রেরণ করা হবে। এটা অনেকটা শব্দহীণ বেতার বলা যেতে পারে।

ভবিষ্যতের প্রযুক্তি ভবিষ্যতের তথ্য ও যোগাযোগ মাধ্যম

ছবি সূত্র

মনুষের তথ্য সরবরাহকে আরও উন্নত সহজ ও মানুষের ব্যবহারোপযোগি করে তোলতে বেশ কয়েকটি আবিষ্কার অবদান রাখছে। আশা করা যাচ্ছে ভবিষ্যত প্রযুক্তিতে এগুলোর বহুমাত্রিক ব্যবহার জীবনকে অন্যরকম করে তুলবে।

OCZ’s Neural Impulse Actuator

The Matrixesque Brain Interface: MEMS-Based Robotic Probe

Image source.

Neural Impulse Actuator মূলত: মানুষের অবস্থার উপর তার ডিজিটাল তথ্য সরবরাহ করতে পারে। এটি মূলত: মানুষের রক্ত সঞ্চালন, চোখের নারাচারা, শরীর ও মাংশপেশির চলাফেরার উপর ভিত্তি করে তথ্য প্রদানে সক্ষম।

Fingerprint Scanners

Warfighter Physiological Status Monitoring

Image source.

প্রতিটি মানুষের কিছু কিছু জিনিস সবার কাছ থেকে ভিন্ন। যেমন-ডিএনএ, হাতের ছাপ ইত্যাদি। বিভিন্ন প্রতিষ্ঠানে নিরাপত্তার ও দৈনিক হাজিরার জন্য এই হাতের ছাপ ব্যবহার করা হয়। আমাদের দেশের ভোটার লিষ্ট করার সময় এই যন্ত্রের ব্যবহার সবার নজরকারে। ভবিষ্যত যোগাযোগ ও নিরাপত্তায় এই যন্ত্রটি ব্যাপক ভিত্তিক কাজে লাগবে বরে আশা করা যায়।

ডিজিটাল কাগজ ও গ্লাস

Transparent OLED Display

স্যামস্যাং নোটবুক কম্পিউটারের জন্য বানিয়েছে OLED display এটি এমপিথ্রি প্লেয়ারের জন্যও ব্যবহার করা হচ্ছে। ভবিষ্যত নির্মানে যেটি নিয়ে আসবে অপার সম্ভাবনা। ইউটিউব ভিডিও তে দেখুন এর ব্যবহার।

এটি কে ভবিষ্যতের ডিজিটাল কাগজ হিসেবে আক্ষায়িত করা যায়।

LG 19" Flexible Display

LG 19" Flexible Display

Image source.

এলজির এ ই-পেপারও হতে পারে ভবিষ্যত কাগজের বিকল্প এ সমপর্কে বিস্তারিত জানুন এখান থেকে

Universal Control System

Universal Control System

Image source.

Universal Control System অনেকটা ভিডও গেমের মতো পদ্ধতি ব্যবহার করে যেটি অনেকগুলো মনিটর ব্যবহার করে এবং জয়েস্টিকের মতো অনেকগুলো ডিভাইজের মাধ্যমে যুদ্ধ বিমান পরিচালনা করে।

4 thoughts on “ভবিষ্যতের প্রযুক্তি ভবিষ্যতের তথ্য ও যোগাযোগ মাধ্যম পর্ব-১”

    1. @মোঃ তাওহিদুল ইসলাম,ভবিষ্যত প্রযুক্তির বেপারে আমি আরও কয়েকটি পবর্ লিখতে চাই। আশা করি আমাকে সহায়তা করবেন। সত্যিকারার্থে পৃথিবীর বতর্মানের প্রযুক্তি এক সময় অনেকের কল্পনায় ছিল..তারা এখন নেই। আবার এখন অনেকেই পরবতির্তিদের জন্য কাজ করে যাচ্ছে..।

  1. বাহ বাহ দারুন দারুন সব প্রযুক্তি পন্যের সাথে পরিচিত হলাম।ধন্যবাদ পলাশ ভাই 🙂

  2. Wow, awesome blog layout! How long have you been blogging for? you made blogging look easy. The overall look of your site is wonderful, as well as the content!. Thanks For Your article about ভবিষ্যতের প্রযুক্তি ভবিষ্যতের তথ্য ও যোগাযোগ মাধ্যম পর্ব-১ | টিউটোরিয়ালবিডি .

Leave a Comment