গ্রাফিক্স ডিজাইনের যত সব ঝামেলা

ছাত্র থাকাবস্থায় কয়েকটি প্রতিষ্ঠানের ছোট ছোট গ্রাফিক ডিজাইন করেছিলাম। কিছু কিছু লোক এর ছবির সাথে ওর ছবি মিলিয়ে দিতে, ভিজিটিং কার্ড বা কোন প্যাকেটের ডিজাইন করতে বলতো। বেশিভাগই বিনামূল্যে বা কম টাকায় করে দিতাম। বলা যায়  সেই সময়টাই কম্পিউটারের প্রফেশনালের সাথে পরিচয়ের প্রথম পর্ব। তখন থেকে ক্লাইন্টদের সাতে কাজ করার কিছু কিছু জিনিস শিখেছিলাম।

আরও পড়ুন:

গ্রাফিক্স ডিজাইনের কাজ

গ্রাফিক্স ডিজাইনের কাজ করতে গেলে কিছু কিছু বেপার দেখতাম:

১. সে যা চেয়েছে তা আমি পারি না।

২. সে যা চেয়েছে তা এই টাকায় সম্ভব না।

৩. সে যা চেয়েছে তা করলে বেপারটা সুন্দর হবে না।

৪. সে কি চেয়েছে তাই জানে না ।

১. সে যা চেয়েছে তা আমি পারি না:

সেই সময়টাতে আমি কোন ভাল গ্রাফিক ডিজাইনার না। আর যে কাজটি করাচ্ছে সেও জানে আমি অতটা ভাল ডিজাইনার না। তার পরেও প্রফেশনাল এমন এমন কিছু কাজ করতে বলতো যা আমার পক্ষে করা সম্ভব ছিল না। সেই সময়টাতে আমি নিজে নিজে কিছু কিছু কাজ শিখে নিতাম । অনেক সময় ফোনে জেনে নিতাম কিভাবে কি করা যায়। ফটোশপে সুন্দর করে পেন টুলের ব্যবহার জানতাম না। সেই সময় শিখে নিয়েছিরাম। আবার কয়েকজন ভাল গ্রাফিক ডিজাইনারের পাসে দাড়িয়ে দাড়িয়ে দেখেছি কিভাবে কত সুন্দর দ্রুত কাজ করে।

২. সে যা চেয়েছে তা এই টাকায় সম্ভব না:

এমন কিছু কাজ এসে হাজির হতো যে তার জন্য বাজেট আনেক কম ছিল। সেই সময় কোন কাজের টাকার বেপারটা মাথায় নিতাম না।  অথচ বড় বড় ডিজাইনারদের ব্লগ পড়ে জানতে পারলাম।টাকার কথাটা আগেই ভেঙে নেওয়া দরকার। কিন্তু এমন কিছু কাজও ছিল যেগুলো করতে সারা রাত সময় লাগতো।

৩. সে যা চেয়েছে তা করলে বেপারটা সুন্দর হবে না:

ডিজাইনের সময় অনেক সময় অদক্ষ লোকেরা রং চটা ভাবটা পছন্দ করে। গাঢ় লাল, সবুজ বা হলুদ রং নিয়ে কাজ করতে বলে। আসলে তারা আন্যান্য রং সম্পর্কে আইডিয়াই রাখে না। আমার মনের মতো কোন ডিজাইন করলাম..পরে দেখা গেল এই রং বদলান ওই রং বদলান এরোকম বলে বলে ডিজাইনটাকেই নষ্ট করে দিলো।

অনেক সময় হিজিবিজি ফন্ট ব্যবহার সহ নানা অনুরোধ অগ্রাহ্য কারার চেষ্টা করতাম।

৪. সে কি চায় তা সে ই জানে না:

অনেকের ক্ষেত্রেই এরকম অবস্থা দেখেছি। ক্লাইন্ট কি চায় তা সে নিজেই জানে না । আমি কিভাবে বুঝবো। একরকম ডিজাইন করতে বললো ...পরে আবার বললো আরেক রকমের। এভাবে সময় নষ্ট করার মানে নাই। সেই সময়টাতেই ক্লাইন্টকে শিখানোর সুযোগ। কিছু কিছু বেসক জিনিস শিখিয়ে দিতে পারেন।

4 thoughts on “গ্রাফিক্স ডিজাইনের যত সব ঝামেলা”

  1. hi
    ভাই আমি অনেক দিন ধরে photoshop ব্যবহার করি আর এতা ভাল হতা ছাই plz একটূ advice দান !

  2. Wow, incredible blog layout! How long have you been blogging for? you make blogging look easy. The overall look of your site is great, let alone the content!. Thanks For Your article about গ্রাফিক্স ডিজাইনের যত সব ঝামেলা | টিউটোরিয়ালবিডি .

Leave a Comment