ব্লগ ডিজাইনের ক্ষেত্রে যে ৯ টি বিষয় লক্ষ রাখবেন

ইদানিং কোন কিছু লেখার বিষয় বস্তু খুজে পাচ্ছি না। একটি বিষয়ে লিখবো বলে মন স্থির করে পরে তা আর ভাল লাগে না। ওয়েব সাইটের খাতিরে কিছু টিউটরিয়াল লিখছি। যা একেবারে বোরিং লাগছে।
এই সময়টাতে আমি যা করি তা হলো-পড়া, প্রচুর ইংরেজী ব্লগ পড়ি। বিশেষ করে টুটপ্লাস, টিউটরিয়াল নাইন,w3school, সামস ম্যাগাজিন সহ আরও অনেক সাইট আমার ভাল লাগে। পড়তে পড়তে এই লেখাটি চোখে আটকে গেল তাই তার কিছু অংশ অনুবাদ করে প্রকাশ করার চেস্টা করবো।

আরও পড়ুন:জনপ্রিয় ও সুন্দর ব্লগসাইট বানানোর বিশ্বসেরা টিপস

নয়টি পয়েন্টের ভিত্তিতে আলোচনা শুরু করবো। ব্লগ ডিজাইনের ক্ষেত্রে যে বিষয়গুলো মনে রাখা দরকার তা হলো:

১. ফেভিকন

১৬×১৬ পিক্সেলের ফেভিকস আইকনের প্রয়োজনিয়তা অনেক। আপনার ফেভিকন ভিজিটরের কাছে পরিচিতি লাভ করাতে সহায়তা করবে।

ফেভিকন যুক্ত করার পদ্ধতি


১.আপনার আইকনটি বানিয়ে নিন।ছবি থেকে ফেভিকন বানাতে এই সাইটের সহায়তা নিতে পারেন।
২. সাইটের প্রধান ডিরেক্টরীতে আপলোড করে নিন।
৩.মনেকরি আপনার ফেভিকন টি favicon.ico সাইটের পাতায় (ওয়ার্ড প্রেসের ক্ষেত্রর হেডার ফাইলে) নিচের কোড যুক্ত করুন।

<link rel="shortcut icon" href="http://www.yoursite.com/favicon.ico">

২. শিরোনাম ও শ্লোগান (টাইটেল ও সাব-টাইটেল)

ব্লগের একটি সুন্দর শিরোনাম দিন, শ্লোগান লিখুন। দু'টি বিষয় মনে রাখা দরকার
১. শিরোনাম ও শ্লোগানে যাতে ব্লগের ভাবটি প্রকাশ পায়।
২.শিরোনাম ও শ্লোগান সার্চ ইঞ্জিন বান্ধব হয়

আরও পড়ুন: ওয়েব/গ্রাফিক ডিজাইনার ডেভলপারের জন্য অফিসিয়াল টিপস

৩. আইকন


আইকনের ব্যাপারটি আরও গুরুত্বপূর্ণ। ব্লগের আইকন ছাড়াও কমেন্ট,বিভাগ,লেখক ইত্যাদিতে আইকন ব্যবহার ব্লগকে আরও আকর্ষনীয় করে তোলে।

৪. খালি জায়গা


ব্লগের ক্ষেত্রে খালি জায়গা একটা সমস্যা । অধিক কনটেন্ট সমৃদ্ধ সাইটের প্রথম পাতায় অনেক সময় খালি জায়গা থাকতে পারে । আবার কোন কোন ব্লগ ছোট আবার কোনটি বড় হওয়ায়ও খালি জায়গার সৃস্টি হতে পারে। এ ক্ষেত্রে আমার মতামত আকর্ষনীয় ব্যাগ্রাউন্ড থাকলে বিষটি দৃষ্টিকটু হয় না।

আরও পড়ুন:  বেশি কিছু না, সিএসএস (CSS) ১০টি টিপস দেখুন

৫. এলাইনমেন্ট

এলাইনমেন্টের ব্যাপারটি অবশ্যই লক্ষ্ রাখা দরকার। ভাল সিএসইস জানলে আপনি নিজেও সঠিক এলাইনমেন্ট বজায় রাখতে পারবেন। একাধিক কলামের ক্ষেত্রে ব্যাপারটি সতর্ক দৃস্টি রাখতে হবে।

৬. টাইপোগ্রাফী


হরেক রকমের রঙের ফন্ট পরিহার করুন।
রকমারী ফন্ট সাইজও পরিহার করা উচিত।
বড় একটি কলামের লেখা পড়তে পঠকের অসুবিধা হতে পারে। তাই প্রয়োজনে কলামের দৈর্ঘ্য ছোট রাখুন।

আরও পড়ুন: ওয়েব ডিজাইনারের জন্য শক্তিশালী ভাল মানের জটিল ৩৫ টি ফন্ট

৭. লিস্ট

লিস্টকে আকর্ষনীয় করে তুলুন। সিএসএস দিয়ে সহজেই লিস্টে আইকন যুক্ত করতে পারেন।

৮. ব্লক কোট


আপনার লেখাকে আকর্ষনীয় করতে ব্লক কোট ব্যবহার করুন। ছোট ছোট নোট আকারে প্রয়োজনীয় অথবা অপ্রসঙ্গিক কথাগুলো ব্লক কোটে দিন। ব্লক কোট খুব সুন্দর করতে পারেন সি এস এস দিয়ে । বক্স মডেলের পোস্টটি আপনাকে ব্লক কোট বানাতে সহায়তা করবে।

৯. ট্র্যাক ব্যাক ও মন্তব্য আলাদা করা

এক সাথে ট্র্যাকব্যাক ও মতামত থাকলে খুবই অসুন্দর লাগে। তাই আলাদা করে দিন ট্র্যাক ব্যাক ও মন্তব্য। অনেক পাঠক মতামতগুলো গুরুত্ব সহকারে দেখে, তাদের জন্যও ট্র্যাকব্যাক ও মতামত একসাথে থাকলে সমস্যা হয়। ওয়ার্ডপ্রেস ব্লগে ট্র্যাকব্যাক আলাদা করার উপর একটি পোস্ট দিব।

11 thoughts on “ব্লগ ডিজাইনের ক্ষেত্রে যে ৯ টি বিষয় লক্ষ রাখবেন”

  1. Pingback: ব্লগ ডিজাইনের ক্ষেত্রে যে ৯ টি বিষয় লক্ষ রাখবেন « টিউটোরিয়াল

  2. আপনার মতামতের উত্তর একটু দেরিতে হয়ে গেল বলে দূ:খিত। আপনার উদ্দেশ্যটি মহত। তবে ব্লহস্পট দিয়ে এরুপ কাজ উদ্ধার অনেক কস্টকর। সাইটে যদি গুগল এডসেন্স ব্যবহারের ইচ্ছা না থাকে তবে ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে বলবো। আর ব্লগস্পট ব্যবহার করলে ভাল টেমপ্লেটে কাজ করুন। সবচেয়ে বড় কাজ যেটা তা হলো: নিয়মিত পোস্ট করা…প্রতিদিন ব্লগে সময় দিতে হবে, তাহলেই তা সফল হবে।
    বাংলাদেশের প্রেক্ষাপটে এই কাজটি করেও লাভ নেই । তারচেয়ে অনলাইন ব্যাংক একাউন্ট খুলে তার ঠিকানা দিয়ে দিন। আপনাদের একটি কর্মসুচি,সদস্য তালিকা ইত্যাদির ছবি দিন। আমিও এরকম মহত কাজের সাথে আছি।

  3. Pingback: বাংলা টিউটরিয়াল|বাংলা ভাষায় বিশ্বের প্রথম টিউটরিয়াল সাইট | Bangla Tutorials » Blog Archive » মতামত দেওয়ার সময় যে

  4. Pingback: বাংলা টিউটরিয়াল|বাংলা ভাষায় বিশ্বের প্রথম টিউটরিয়াল সাইট | Bangla Tutorials » Blog Archive » ডাটাবেজ বিহীন ব্লগ

  5. Wow, incredible blog layout! How long have you been blogging for? you made blogging look easy. The overall look of your web site is excellent, let alone the content!. Thanks For Your article about ব্লগ ডিজাইনের ক্ষেত্রে যে ৯ টি বিষয় লক্ষ রাখবেন | টিউটোরিয়ালবিডি .

Leave a Comment