সি তে মজার মজার প্রোগ্রাম

মিড লেভেল ভাষা হিসেবে সি একটি জনপ্রিয় বহুল ব্যবহৃত ভাষা। উচ্চস্তরের ভাষা শিক্ষার সিঁড়ি হিসেবে শিক্ষা প্রতিষ্ঠান সমূহে সি শেখানো হয়। সকল প্রোগামের ভিত্তিই হল সি । তাই বন্ধুরা, সি কে সহজভাবে উপস্থাপন করাই আমার মূল লক্ষ্য। তোমরা যদি আমার লেখা একটু মন:যোগ দিয়ে পড় এবং একটু কষ্ট করে অনুশীলন কর তবে তোমরা নিজের মুখেই একথা স্বীকার করবে এবং অবাক হবে যে, সি এত সহজ ! চলো বন্ধুরা এবার শুরু থেকেই শুরু করি ।

আমরা এমনভাবে শুরু করব যেন সহজেই বুঝতে পারি কোন স্টেটমেন্ট কেন ব্যবহৃত হয় ? নিচের প্রোগ্রামটি লক্ষ্য কর :

#include<stdio.h>

#include<conio.h>

void main()

{

printf("This is my first c programming");

getch();

}

Output: প্রোগ্রামটি রান করলে নিম্নোক্ত ফলাফল পাোয়া যাবে:

This is my first c programming

মূল বর্ণনা:

১) আমরা শুরুতেই দেখতে পাচ্ছি #include<stdio.h> এবং #include<conio.h> দিয়ে শুরু করা হয়েছে। এখানে stdio.h এর পূর্নরুপ হল standard input output header file এবং conio.h এর পূর্ণরুপ হল control input output header file . এখন প্রশ্ন হল এগুলো কেন ব্যবহার করব ? আচ্ছা তাহলে একটা গল্প শোন। এর মধ্যেই উত্তরটি রয়েছে।

একজন লোক গরু কিনবে। এখন গরুর মালিকের কাছে গিয়ে লোকটি বলছে, ভাই আমার একটি গরু কিনতে হবে । এখন আপনি যদি আপনার গরুটি আমার কাছে বিক্রি করেন তাহলে আমার উপকার হত। গরুর মালিক গরুটি বিক্রি করার সিদ্ধান্ত নিয়ে বলল- ঠিক আছে আপনি ঐ মাঠে গিয়ে গরুটি দেখে আসুন, দেখেন আপনার পছন্দ হয় কিনা? লোকটি বলল- সেখানে তো অনেক গরু আছে । আমি চিনবো কিভাবে কোন গরুটা আপনার । গরুর মালিক বলল- আমার গরুর মাথায় সাদা কয়েকটি পশম আছে আর সারা শরীরের লোম কালো। লোকটি তাকে ধন্যবাদ জানিয়ে চলে গেল ।

এখানে লোকটি হল কম্পাইলার, যে প্রোগ্রামটি পরীক্ষা করবে কোথাও ভুল আছে কিনা । stdio.h এবং conio.h হল গরুর মালিক। stdio.h বলছে printf() আমার ফাংশন এবং conio.h বলছে getch() আমার ফাংশন। সুতরাং বুঝতেই পারছ বন্ধুরা, stdio.h এবং conio.h কম্পাইলারকে পরিচয় করিয়ে দেয়ার জন্য ব্যবহৃত হচ্ছে। আর #include<> কে মনে কর একটা চেয়ার যেখানে বসে stdio.h এবং conio.h অর্ডার করছে।

২) void main() ব্যবহৃত হয় একারনে যে, এখান থেকে মূল প্রোগ্রাম শুরু হবে। এরপর একটা ' { ' চিহ্ন বসবে এবং প্রোগ্রাম শেষে ' } ' চিহ্ন দিয়ে শেষ হবে। main() এর পূর্বে void না দিলেো হয় তবে ' } ' চিহ্নের পূর্বে return ; ফাংশন দিতে হয়।

৩) পূর্বেই বলেছি printf() একটা ফাংশন। এর শেষে ; চিহ্ন দিতে হয়। (" ")এর মধ্যে যা লেখা হবে output এ তাই পাোয়া যাবে।

৪) getch() ফাংশনের মাধ্যমে output কে স্থির রাখা যাবে। এই ফাংশন ব্যবহার না করলে output দেখতে হবে window menu থেকে output সাবমেনু তে ।

ok. এবার তুমি বাসায় এগুলো প্রাকটিস কর এবং কোন সমস্যা হলে মতামত দিও।

পরবর্তী লেখা পাওয়ার জন্য অপেক্ষা কর। ধন্যবাদ।

9 thoughts on “সি তে মজার মজার প্রোগ্রাম”

  1. সুলতানা

    আপনার লেখাটি পড়ে খুব ভাল লাগলো। বিষেশ করে উদাহরণ গুলো একেবারেই ইউনিক যেমন-“লোকটি হল কম্পাইলার, যে প্রোগ্রামটি পরীক্ষা করবে কোথাও ভুল আছে কিনা । stdio.h এবং conio.h হল গরুর মালিক।”
    আপনার পরের টিউটরিয়ালের আশায় থাকলাম। ধন্যবাদ।

  2. Pingback: বাংলা টিউটরিয়াল|বাংলা ভাষায় বিশ্বের প্রথম টিউটরিয়াল সাইট | Bangla Tutorials » Blog Archive » গল্পে গল্পে সি প্রো

  3. প্রথমেই এই ভাল উদাহরন সহ বাংলা tutorial এর জন্য ধ্যন্যবাদ। কিন্তু আমার মনে হচ্ছে কিছু বিষয়ে এ্খানে ভুল তথ্য দেয়া হয়েছে। যদিও programming এর জন্য এগুলো তেমন গুরুত্বপূর্ন বিষয় না। তার পরও, ভুল তথ্য না থাকাই বাঞ্চণীয়।
    যেমন:
    ১. conio.h এর পূর্ণরুপ control input output header file নয়, console input output header file
    ২. return কোন function নয়।
    ৩. getch(), output কে স্থির রাখার ফাংশন নয়। getch()এর কাজ keybord থেকে input নেয়া।
    আশা করব পরর্তী tutorial -গুলো ত্রুটিমুক্ত হবে।

    1. রনিকে ধন্যবাদ । প্রথমেই বলি, আমি মূলত চেষ্টা করি সবাই কিভাবে একটা বিষয় মনে রাখতে পারবে । সেজন্যই বিভিন্ন জিনিস বিভিন্নভাবে মনে রাখানোর চেষ্টা করি । যাইহোক, conio.h এর পূর্ণরুপ আমি একটি বই থেকে control পড়েছিলাম । পরে বুঝতে পেরেছি এটা console হবে । return ফাংশন নয় তবে এটা স্টেটমেন্ট । আর getch() এর কাজ কীবোর্ড থেকে ইনপুট নেয়া, এটা ঠিক আছে । তবে একথার অর্থ অনেকেই বোঝে না । কেননা এরকম অনেক ফাংশন আছে যার কাজ কীবোর্ড থেকে ইনপুট নেয়া। তাই আমি বলেছি getch() function এর মাধ্যমে আউটপুটকে স্থির রাখা যাবে । এটা শুধুমাত্র বোঝানোর জন্য বলা হয়েছে ।
      আর টাইপগত ভুলের জন্য দু:খিত ।
      তবে রনিকে ধন্যবাদ জানাচ্ছি এসব ভুলত্রুটি ধরার জন্য ।

Leave a Comment