ফটোশপে গোল্ডেন টেক্সট

ক্লাস টুতে পড়ার সময় একটা গল্প পড়েছিলাম। এক রাজার খুব শখ হলো সে যা স্পর্শ করবে সব সোনা হয়ে যাবে। বিধাতা একদিন সত্যি সত্যিই তার সে ইচ্ছা পূরণ করলেন। রাজা যা ছুঁয়ে দেয় সব সোনা হয়ে যায়। সোনার থালা, সোনার ফুল, সোনার বাতি, আরো কত কি । এত এত সোনা পেয়েও রাজার মন ভরেনা। রাশি রাশি সোনার স্তূপ বানাতে বানাতে সে ক্লান্ত হয়ে পড়ে। তারপর ভাবে এবার একটু খেয়ে নেয়া যাক। তারপর আবার সোনা বানানো যাবে করে। হাত বাড়িয়ে খাবার স্পর্শ করতে যায়। কিন্তু কি আশ্চর্য, খাবারকে ছুঁয়ে দিতেই সব খাবার সোনা হয়ে গেল। প্রচন্ড ক্ষুধায় রাজা একগ্লাস পানি পান করতে চাইলেন। সেখানেও বিপত্তি। সবশেষে তার সবচেয়ে আদরের, সবচেয়ে প্রিয়, ছোট্ট সোনামণি তাকে দৌড়ে এসে ছুঁয়ে দিতে সেও সোনা হয়ে যায়।  চারপাশে এত এত সোনা পেয়েও রাজা সুখী হতে পারেনা। গল্পের প্রয়োজনে কতকিছুই টানতে হয়, চিত্র কিংবা বিচিত্র। তবে সারটুকু  এই, জীবনে অনেক কিছু পেয়েও মানুষ সুখী হতে পারেনা। আবার মাটিতে শুয়েও অনেকে পেতে পারে সুখের পরশ। চাহিদাকে যত নিয়ন্ত্রণে রাখা যায় ততটাই মঙ্গল । পুরনো গল্প নতুন করে বললাম  কারণ আজ আমরা শিখবো কি করে ফটোশপে গোল্ডেন ইফেক্ট দিতে হয়। আপনি চাইলে এই স্টেপ ফলো করে কোন একটা ইমেজকেও করতে পারেন। সেক্ষেত্রে ইমেজের বিভিন্ন অংশ আলাদা আলাদা ইফেক্ট দিতে হবে। তাহলে শুরু করা যাক-

স্টেপ ১:

প্রথমে File মেন্যু থেকে একটি নতুন ডকুমেন্ট ওপেন করুন। এজন্য আপনি Ctrl+N কমান্ড দিয়েও কাজটি করতে পারেন। আমি এখানে নিচের সেটিংসটা নিয়েছি।

ছবি

স্টেপ ২:

এবার ফোরগ্রাউন্ড কালার কালো করে নিন। এজন্য কি-বোর্ডে D চাপলেই ফোরগ্রাউন্ড কালার কালো হয়ে যাবে। এবার লেয়ারটি কালো রং করে নিন। এটা আপনি চাইলে Atrl+Backspace চেপে করতে পারেন অথবা Fill color (G) টুল দিয়েও করতে পারেন। ফলে আপনার লেয়ারটি এমন দেখাবে।

ছবি

স্টেপ ৩:

এবার কি-বোর্ডে X চেপে ফোরগ্রাউন্ড কালার সাদা করে নিন। টেক্সট টুল সিলেক্ট করুন। নতুন একটি লেয়ারে আপনার কাঙ্খিত টেক্সটি লিখুন এবং Ctrl+T চেপে ট্রান্সফরম করে টেক্সটিকে রিসাইজ করে নিন।

ছবি

ছবি

স্টেপ ৪:

Ctrl+J কমান্ড দিয়ে টেক্সট লেয়ারটির আরেকটি কপি তৈরী করুন। এবার কপি করা লেয়ারে ব্লেন্ডিং ইফেক্ট দিন। এজন্য আপনি লেয়ার প্যালেট এ দু'বার ক্লিক করলেই ব্লেন্ডিং অপশন আসবে। অথবা আপনি Layer-Layer style-blending option থেকেও এটা করতে পারেন। অথবা লেয়ার প্যালেটে রাইট মাউস ক্লিক করলে Blending অপশন আসবে।এবার নিচের সেটিংসগুলো দিন।

প্রথমে Gradient Overlay যোগ করুন।

ছবি

ছবি

ছবি

এরপর Bevel & Emboss যোগ করুন।

ছবি

ছবি

ছবি

ছবি

ছবি

ছবি

Inner glow দিন।

ছবি

ছবি

স্টেপ ৫:

এবার অরিজিনাল টেক্সট লেয়ারটি সিলেক্ট করুন। এবং আগের মত ব্লেন্ডিং অপশনে গিয়ে Stroke দিন।

ছবি

ছবি

Stroke এর Gradient Overlay তে নিচের সেটিংসগুলো দিন।

ছবি

ছবি

এবারে Outer glow দিন।

ছবি

ফলে আপনার ইমেজটি দেখতে এমন হবে।

ছবি

এর সাথে আরো কিছু ইফেক্ট যোগ করে আপনি আপনার ইমেজটিকে আরো আকর্ষণীয় করে তুলতে পারেন। আমি এখানে বাড়তি ব্রাশ টুল ও লেভেল এ্যাড করেছি।

ছবি

আমি চেষ্টা করেছি এমন একটা টিউটোরিয়াল দিতে যাতে একটা টিউটোরিয়াল রপ্ত করলেই ফটোশপের অনেকগুলো খুঁটিনাটি বিষয় শেখা যায়। এই টিউটোরিয়ালে মূলত: ব্লেন্ডিং অপশনের উপর জোর দেয়া হয়েছে। আশা করি এই টিউটোরিয়াল থেকে ব্লেন্ডিং অপশনের বিষয়টা সহজ হয়ে যাবে। টিউটোরিয়াল লিখতে লিখতে হঠাৎ ছেলেবেলায় শোনা সেই গল্পটা মনে পড়ে গেল। এক লোক সোনার আংটি হাতে পরে বাজার করতে গেছেন। মাছের দোকানে গিয়ে আংটি পরা আঙ্গুল টা'কে নাড়িয়ে বলছেন,"ঐ যে ঐ মাছ টা। ওটার দাম কত?" মাছওয়ালা তার সোনা বাধাঁনো দাঁতটা দেখিয়ে একগাল হেসে বললো,"৫০০ টাকা"। গল্পটা মনে পড়তেই মনে হলো আমার দাঁতগুলো কে সোনা দিয়ে বাধাঁলে কেমন হবে :-? অবশ্যই ফটোশপে। সোনার দাতঁ দিয়ে খেতে নিশ্চয় খুব একটা খারাপ লাগবে না। ভার্চুয়াল খাবার :k

18 thoughts on “ফটোশপে গোল্ডেন টেক্সট”

  1. উম্মুক্ত

    সব কিছু সোনা হওয়ার একটা বাংলা কার্টুন দেখেছিলাম। এখন টিউবে খুজে পাচ্ছি না। সোনালী শুভেচ্ছা, দিদি।

  2. সোনালী টিউটরিয়ালটির জন্য সোনার বাংলার পক্ষ থেকে ধন্যবাদ।
    অফটপিক:অনেক দিন জীবনান্দের কবিতা পড়া হয় না। মনে পরে গেল তার কয়েকটি লাইন-

    হায় চিল, সোনালী ডানার চিল এই ভিজে মেঘের দুপুরে
    তুমি আর কেদ না কো ধানসিড়ি নদীটির পারে
    তোমার কান্নার সুর বেতের ফলেন মতো তার ম্লান চোখ ভেসে আসে
    ব্যাদনা জাগাতে,ভালবেসে।

    1. @জাহিদ,ধন্যবাদ জাহিদ। আপনার লেখাও দেখছি বেশ ভাল। আশা করি টিউটরিয়ালবিডির জন্য আপনিও লিখবেন। রেজি: করে শুরু করেন আপনার টিউটরিয়াল, ভাল থাকবেন।

  3. শুভেচ্ছা সবাই কে।
    অফটপিকের উত্তর :
    আমার খুব প্রিয় একটা কবিতা শেয়ার করলাম , জীবনানন্দের লেখা :

    অদ্ভুত আঁধার এক এসেছে এ পৃথিবীতে আজ,
    যারা অন্ধ সবচেয়ে বেশী আজ চোখে দেখে তারা;
    যাদের হৃদয়ে কোনো প্রেম নেই, প্রীতি নেই, করুণার আলোড়ন নেই
    পৃথিবী অচল আজ তাদের সুপরামর্শ ছাড়া।
    যাদের গভীর আস্থা আছে আজও মানুষের প্রতি,
    এখনও যাদের কাছে স্বাভাবিক বলে মনে হয়
    মহৎ সত্য বা রীতি, কিংবা শিল্প অথবা সাধনা
    শকুন ও শেয়ালের খাদ্য আজ তাহাদের হৃদয়।
    .-= Fahmida Yasmin´র শেষ পোস্ট: ..………….. =-.

  4. আপনার লেখার হাত খুবই ভালো, ভালো লাগল। একটা অনধিকার চর্চা করি, url “?p=2543” এর চেয়ে “/ফটোশপে-গোল্ডেন-টেক্সট/” বেশী সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলী। পার্মালিঙ্ক স্ট্রাকচার পরিবর্তন করে /%postname%/ করুন।
    .-= তন্ময় ´র শেষ পোস্ট: ..Comment on How to install NVDIA-Linux-x86-185.18.36-pkg1.run? by Nvdia =-.

    1. @তন্ময়,লিংকটি ছোট রাখতে এটা করেছি। তাছাড়া সাইটটি এত পুরানো হয়েছে যে, এটা করলে অনেক ডেড লিঙ্ক তৈরী হবে। ধন্যবাদ টিউটরিয়ালবিডিতে।

  5. সিলভার রেইন

    ধন্যবাদ আপু!আমি নতুন তাই আশা করছি,কনো সমস্যায় পড়লে সাহায্য করবেন প্লীজ!!!!!!!!Take Care

    1. @Opu,ধন্যবাদ অপু। ফাহমিদা আপুর লেখাটি আসলেই ভাল লেগেছে। কিন্তু ইদানিং তাকে দেখছি না। আশা করি তিনি আবারও আমাদের জন্য লিখবেন। আরেকটা কথা আপনার সাইটটি সুন্দরভাবে গোছানো, ভাল লেগেছে। আপনার নিয়মিত উপস্থিত কামনা করছি।

  6. তানভীর আকন্দ

    দারুন একটা পোষ্ট।বিভিন্ন ফোরাম এবং ব্লগে ফটোশপের যতগুলো টিউটরিয়াল পেয়েছি তন্মধ্যে এই পোষ্ট অনুযায়ী কাজ করে ফল পেলাম……..আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment