মানবদেহের অজানা তথ্য

মানবদেহ সম্পর্কে মজার অজানা তথ্য

মানব শরীর সত্যিই অনেক রহস্যময় নিজিস। আমরা সবাই আমাদের শরীর সম্পর্কে আমরা আর কতটুকুই বা জানি।এটি জীবন্ত এক সুপার মেসিন।এই শরীরের সম্পূন তথ্য জানতে সাইনটেস্টদের হয়তো আরো কয়েক দশক সময় লেগে যেতে পারে।এখানে মানব শরীরের ১৬ টি তথ্য জানানো হবে। প্রথমতো একজন মানুষের ঠোটের ছাপের সাথে কোনো দিন ও মিলবে না। ফলে।এটির মাধ্যেমে পুলিশ খুব সহজেই ধরতে পারে।থাই কোনো কিছুতে মুখ লাগানোর আগে সাবধান থাকতে হবে।

মানুষ ও মানবদেহ – টুকি-টাকি

আমাদের নিউরনের সংখ্যা ৮৬ বিলিয়ন আর এই নিউরন ৪৩২ কিলোমিটার বেগে আমাদের মস্তিষ্কে তথ্য প্রেরন করে।এরপর মানুষের শরীরে ৬৫০টি পেশি রয়েছে।কোনো কোনো কাজে দুইশটি পেশি সক্রিয় হয়।আমাদের মুখে ৩০ টি পেশি রয়েছে।আমরা হাসলে ১৫টি পেশি সক্রিয় হয়।একজন মানুষের স্নায়ুতন্ত্র ১ লক্ষ কিলোমিটার লম্বা হয়।যা দিয়ে আড়াই বার পৃথিবীকে পেচানো যায়।আমাদের মোবাইলে ১২ মেগাপিক্সাল, ১৩ মেগাপিক্সাল ক্যমেরা থাকে।কিন্তু আপনি কি জানেন মানুষের চোখ কত মেগাপিচালের হয়।

মানবদেহের খুঁটিনাটি | NTV Online

মানুষের চোখের জোত্যিকে যদি মেগাপিকচালে কনভাট করা হয় তাহলে ৫৭৬ মেগাপিকচাল ক্যমেরার সমান।একজন প্রাপ্ত বয়স্ক মানুয়ের ভিতরে প্রায় ৫ - ৬ লিটার রক্ত থাকে।মানব দেহে অক্সিজেন সংগ্রহকারী লৌহিত রক্তকনিকা হচ্ছে ২০-৩০ ট্রিলিয়ন। এবং এরা ৪ মাস অন্তর পরির্বতন হয়।রোগ প্রতিরোধকারী সেত রক্তের পরিমান প্রতি মাইক্রোলিটার রক্তে ১১ হাজার। এবং এরা ২৪ ঘন্টায় পরির্বতন হয়।আবার নতুন কনিকা তৈরি হয়।প্রপ্ত বসস্কদের থেকে শিশুদের মুখে খাবারের সাদ বেশি থাকে।অথ্যাৎ বেশি সাদ থাকে।

মানবদেহ নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ ১।... - M.C.Q সাধারণ জ্ঞান বাংলাদেশ ও  বিশ্ব | Facebook

আমরা যদি কোনো খারার খাই সেই খারারের সাদ ১০ দিন পর্যন্ত থাকে।আমাদের চোখের উপর ভ্রুতে ৫০০ টির মতো লোম আছে।আমাদের চোখের একট পাপড়ি ১৫০ দিন থাকে।এরপর নিজে থেকেই জড়ে যায়।আমরা যেন হাচি দেই প্রতি ঘন্টায় ১২ কিলোমিটার বেগে বাতাস বয়। আমরা চাইলেই মুখ দিয়ে টনেডো, ঘুনিঝড় এবং কাল বৈশাখি বয়ে আনতে পারি।এছাড়াও আমরা যখন হাচি দেই তখন শরীরের সকল ক্রিয়াকালাপ বন্দ থাকে।হাটবিট ও সহ।একটি মানুষের চামড়ায় রয়েছে ১ কোটি লোমকূপ।একজন মাবদেহে ৬০ শতাংশ জন থাকে।এটি শরীরে ওজন এবং আয়তন অনেকাংশে সহয়াতা করে।এই জলের পরিমান বয়স বেধে আলাদা আলাদা হয়।আমাদের মস্তিস্ত ১০ হাজারটি গন্ধ ও চিনতে ও মনে রাখতে পারে।

রক্তে আক্রমণ করে মানবদেহের একাধিক অঙ্গ অকেজো করে করোনা
রক্তে আক্রমণ করে মানবদেহের একাধিক অঙ্গ অকেজো করে করোনা

আমাদের শরীর বিভিন্ন উপাদান দিয়ে তৈরি।আমাদের শরীরে সোনা আছে।যার ওজন ৭০ তার শরীরে ০.২ মিলিগ্রাম সোনা আছে।পরিনিতি আবস্থায় দেহে কোষের সংখ্যা গড়ে প্রায় ৩৭.২ ট্রিলিয়ন।আমাদের চোখ ১ কোটি আলাদা আলাদা ১ কোটি রঙ চিনতে পারে।

চিত্র:মানবদেহের প্রধান শারীস্থানিক তলসমূহ.png - উইকিপিডিয়া

কিন্তু মন এটি চিনতে পারে না।আমাদের হার্ড এক দিনে এত শক্তি উৎপাদান করে যে একটি ট্রাককে ৩২ কিলোমিটার পথ চালানো যেতে পারে।আর এটা বৈঙ্গানিকভাবে প্রমানিত হয়েছে যে এক দিনে ১লক্ষ বারের ও বেশি হার্টবিট মারে।এবং এক বছরে ৩৬০-৭০ কোটি বার হার্টবিট হয়।আমাদের হার্টের ওজন গড়ে ২৫০-৩০০ গ্রাম হয়।সুতরাং আমাদের অনেক মানব অজানা তথ্য জানা হলো।

Leave a Comment