আপনার একুরিয়ামের জন্য সেরা ১০ টি স্বচ্ছ পানির মাছ

1. Neon Tetra


এটি নাম হল নিয়ন 'তেত্রা' যা অ্যামাজন নদীর মাছ বলা হয় । এরা মিঠা পানির মাছ। ২০ থেকে ২৮ ডিগ্রি সেন্টিগ্রেড এবং পিএইচ ৪-৭.৫ এদের জন্য আদর্শ বন্য অঞ্চলে তারা খুব নরম, অম্লীয় পানিতে বাস করে যা সাধারণত ২৫ ডিগ্রি সেন্টিগ্রেডের তুলনায় শীতল হয় (৭৭ °) সে.সি.। এরা দশ বছরের অধিক বা অ্যাকোয়ারিয়ামে সাধারণত পাঁচ বছর পর্যন্ত বাঁচতে পারে। নিয়ন টেট্রাস দৈর্ঘ্যে ৩.৫ সে.মি. পর্যন্ত বড় হয় । কমপক্ষে ৫০ সেন্টিমিটার বা ২০ ইঞ্চি লম্বা একটি সম্প্রদায় অ্যাকোয়ারিয়ামে রাখা সম্ভব । নিয়নগুলিকে তাদের আকুরিয়ামে অ্যামাজন এর পরিবেশের সাথে সাদৃশ্যপূর্ণ করার জন্য একটি ট্যাঙ্কে ২১-২৫ ° C (৭০-৮১ °ফরেন. ) তাপমাত্রার মধ্যে রাখতে হয়।

2.Guppies


এই মাছের নাম গাপ্পি । যা মিলিয়নফিশ এবং রেইনবো মাছ নামেও পরিচিত । যাদের প্রকৃতপক্ষে উত্তর-পূর্ব দক্ষিণ আমেরিকা থেকে পাওয়া গেছে । গাপ্পির আকার পৃথক, তবে পুরুষরা সাধারণত ১.৫–৩.৫ সেন্টিমিটার (০.৬–১.৪ ইন) দীর্ঘ হয়, যখন স্ত্রীরা ৩-৬ সেমি (১.২-২.৪ ইন) লম্বা হয় । এরা বিভিন্ন রঙ, নিদর্শন, আকার এবং আকারের পাখনা বিশিষ্ট হয়। এরা ১০-২০ সপ্তাহ বয়সে বাচ্চা দেয় এবং তারা ২০-২৫ মাস বয়স পর্যন্ত ডিম দিয়ে থাকে । পুরুষ রা স্বাধারনত ২ বছর, মহিলা গুপ্পিরা ৩-৪ বছর বাচে।

3.Mollies

এই ছোট এবং রঙ্গিন মাছটি হল মোলিস । এরা মিঠা পানির প্রজাতি যা যত্ন নেওয়া সহজ। এরা প্রায় ৩ থেকে ৪ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়ে থাকে। তারা উদ্ভিদ এবং অন্যান্য প্রাণী খেয়ে জীবন ধারন করে । তবে এই প্রজাতির মলিগুলি রাখার জন্য আদর্শ জলের পরিস্থিতি পিএইচ ৭.৫ থেকে ৮.৮, ১৫-৩০˚ ডিএইচ এবং ২৫-২৮˚ সি (৭৭-৮২˚F) এর কাছাকাছি। তাদের পুস্টিকর খাবার না খাইয়ে পোকার ডিম এবং শৈবাল জাতিয় খাবার খাওয়ালেই স্বাভাবিক ভাবে ভালো থাকে। এরা সোনালি ,কালো ,হলুদ, রঙের হয়ে থাকে। তাদের এই রঙ্গিন শরীর এর জন্য অ্যাকুরিয়াম প্রেমিদের কাছে তারা বিখ্যাত।

4.Betta Fish

এই লম্বা মাছটির নাম বেতা ফিশ । ফাইটিং ফিশ হিসাবেও পরিচিত এরা । অ্যাকোরিয়ামে এটি খুব জনপ্রিয়। এরা তারা গ্রীষ্মমণ্ডলীয় মিঠা পানির মাছ ও এদের সুন্দর রঙ, আকার-আকরিতির রয়েছে । এটি পোষা প্রাণী হিসাবে জনপ্রিয় । এরা কম্বোডিয়া এবং থাইল্যান্ডের মতো অঞ্চলের বন্য অঞ্চলে প্রাণী । এরা ২ থেকে ৪ বছর পর্যন্ত যে কোনও জায়গায় থাকতে পারে ।পুরুষরা এবং স্ত্রীদের একে অপরের থেকে একেবারে আলাদা দেখায়, পুরুষরা দীর্ঘ সুন্দর প্রবাহমান পাখার প্রদর্শন করে। মহিলা আকার এবং ডানা দৈর্ঘ্যে অনেক ছোট। এরা অন্যান্য প্রজাতির মাছের সাথেও একুরিয়ামে বাস করতে পারে।

5.Goldfish

অত্যন্ত পরিচিত মিঠা পানির মাছ হল গোল্ডফিশ । এটি সুন্দর প্রজাতি যা ১৪ ইঞ্চি পর্যন্ত লম্বা হতে পারে। কিছু বুনো গোল্ডফিশ ২৫ বছর বা তারও বেশি সময় বেঁচে থাকতে পারে! বন্দিদশায় আকুরিয়ামে গোল্ডফিশ কমপক্ষে ২০ গ্যালন এমন একটি ট্যাঙ্কে ঠিক ভাবে থাকতে পারবে । এই মাছগুলির নিয়মিত পরিচর্যা করতে হয়। এরা সুন্দর হলেও এরা বেশ পানি ময়লা করে, তাই প্রতি সাপ্তাহে এদের থাকার পানি পরিবর্তন করতে হয় । কার্প পরিবারের ছোট সদস্য হিসাবে ও ধরা হয় এদের । এই সোনালী মাছ পূর্ব এশিয়ার স্থানীয় । এটি প্রাচীন চীনতে এক হাজার বছর আগে প্রথমবারের মতো সংরক্ষন করা হয়েছিল । গোল্ডফিশের জাতগুলি দেহের আকার, কনফিগারেশন এবং রঙিনে বিভিন্নভাবে পরিবর্তিত হয়। সাদা, হলুদ, কমলা, লাল, বাদামী এবং কালো ও বিভিন্ন বিভিন্ন রকম হয়ে থাকে এরা।

6. Angelfish

এর নাম হল আংজেলফিস । এরা মিষ্টি পানির মাছ যা দৈর্ঘ্যে ৬ ইঞ্চি এবং প্রস্তে ৮ ইঞ্চি লম্বা হতে পারে। তারা খুব সুন্দর এবং বিভিন্ন রঙ্গের হয়ে ঠাকে । তারা গাছপালা এবং অন্যান্য প্রাণী যেমন ছোট পোকামাকড় এবং চিংড়ি খায় ,তাই তাদের ছোট মাছ থেকে দূরে রাখা উচিত। এরা রাক্ষুসে এবং আক্রমণাত্মক হতে পারে । এরা দক্ষিণ আমেরিকার গিয়ানা অঞ্চলের অ্যামাজনের প্রাণী ও তাদের বিভিন্ন নদীতেও পাওয়া যায় । এদের গোলাকার দেহ এবং ত্রিভুজাকার শরীর। এই আকৃতির জন্য তারা খুন সহজেই গা ঢাকা দিতে পারে । ডিম সাধারণত মাছের মত একগুচ্ছ হয় ।

7. Golden Dwarf Barbs

এর নাম গোল্ডেন বামন বার্বস । এগুলি ১.৬ (৪সেমি) ইঞ্চি অবধি বড় হতে পারে এবং তাদের সোনালী হলুদ রঙ এবং তার শরীরে কালো চিহ্নগুলির জন্য এরা খুব আকর্ষণীও । এরা মিঠা পানির মাছ । এটি ভারত, বঙ্গ ও আসাম পাওয়া যায়। এটি কলম্বিয়ায় জন্মেছে । এটি স্থানীয়ভাবে নদীগুলিকে বাস করে । এরা পানিতে তাপমাত্রাও ৬১-৬৪F (১৬ থেকে ১৮ ডিগ্রি) পর্যন্ত পানি সনিও এবং তাপমাত্রা ৬৮ - ৭২ ° ফ (২০ - ২২) ডিগ্রি সেন্টিগ্রেড পর্যন্ত তাপমাত্রায় টিকে থাকতে পারে । এরা খলা জলে ডিম পারে । ডিম পারার পর এদের ছেরে দেওয়া হয় এবং এরা অগভির পানিতে বাস করে ।

8. Rainbowfish

রেইনবোফিশ ,,নাম সুনেই বোঝা যায় এরা অনেক রঙ মিলিয়ে থাকে। সিউডোমগিল নীল চোখের পাশাপাশি জনপ্রিয় অ্যাকুরিয়াম মাছ, এটি একই রকম পরিসীমা এবং আবাসস্থলগুলিতে পাওয়া আরেকটি ছোট, বর্ণময় মাছ। এই পরপ্রজাতির দৈর্ঘ্য ১২ সেন্টিমিটার (৪.৭ ইঞ্চি) এর চেয়ে কম, কিছু প্রজাতি ৬ সেন্টিমিটারের চেয়ে কম (২.৪ ইঞ্চি), এর আরেক্টা প্রজাতি ২০ সেন্টিমিটার (৭.৯ ইঞ্চি) দৈর্ঘ্যে পৌঁছায়। তারা নদী, হ্রদ এবং জলাবদ্ধতা সহ মিঠা পানি সহ হাওর-বাওরে বাস করে । তারা পুর নদী জুরে ঘুরে বেরায় ও বর্ষায় বেশি ডিম পেরে থাকে। যা ১৭-১৮ দিনের মধ্যে ফুটে পনা পানিতে বেরিয়ে পরে ।এরা শৈবাল ছত্রাক,পকা-মাকর এর ডিম খেয়ে থাকে ।

9. Zebra Danios

এর নাম জেব্রা ড্যানিয়াস। যা সাধারণত 5 থেকে 7 সেমি পর্যন্ত বড় হয়, এদের পোষা কঠিন ও এরা শিকারি মাছ। এরা স্বাধারন্ত কৃমি, পোকামাকড় এবং ক্রাস্টেসিয়ান খেয়ে থাকে। এরা নদীর বেশ অগভীর স্বচ্ছ পানির মাছ যাদের খাদ, বড় খাল-বিল, পুকুরে পাওয়া যেতে পারে কেন না এরা ও মিঠা পানির মাছ। তাপমাত্রায় 34.৫ - ৩৪ ডিগ্রি সে.সি. সজ্জ করতে পারে। তবে এদের ঠান্ডা তাপমাত্রা সমুদ্রপৃষ্ঠ থেকে ১,767676 মিটার (৫,১1১ ফুট) শীর্ষে সবচেয়ে বেশি পরিচিত এ প্রজাতিটির অস্তীত্ব ছিল, যেটি ১,১ ৯৯ মিটার (৫,৮৯৯ ফুট) নিচে ও টিকে থাকাতে পারার রেকর্ড করা হয়েছে। এই জেব্রাফিশের নামকরণ করা হয়েছে দেহের পাশের পাঁচটি ইউনিফর্ম, পিগমেন্টযুক্ত, অনুভূমিক, নীল স্ট্রাইপগুলি যা একটি জেব্রার স্ট্রাইপগুলির মতো দেখায়এবং যা শ্রুতলের পাখার শেষ প্রান্তেও রয়েছে বলে। জেব্রাফিশের দৈর্ঘ্য ৪-৫ সেমি (১.৬-২২ইঞ্চি) পর্জন্ত বিদ্ধী পয়ে থাকে। তবে বুনোয় অবস্থায় ১.৮–৩.৭ সেমি (০.৭-১১.৫ইঞ্চি) পর্যন্ত বড় হয়ে থাকে। অ্যাকুরিয়ামের ক্ষেত্রে জীবনকাল প্রায় ২-৩ বছর, যদিও আদর্শ পরিস্থিতিতে এটি দীর্ঘ ৫ বছরেরও বেশি হতে পারে।

10. Platies

এই সুবর্ণ সুন্দর মাছটির নাম প্লাটিটি। এরা ছোট হলেও আক্রমনাত্বক। এটি নদ-নদী,হাওর-বাওর,খাল-বিল সহ গভীর মিঠা পানির মাছ। এরা কবুতরের মতো ঘুরে ঘুরে সাতার কাটতে পচ্ছন্দ করে তাই অ্যাকোয়ারিয়ামে কমপক্ষে 10 গ্যালন পানি রাখতে হবে। এদের জন্য একুরিয়াম বানালে অবশ্যই লুকানোর জন্য ঝোপ বা পাইপের ফাকা অংশের ব্যবস্থা করবেন। এরা লাফ দিয়ে পালানোর চেষ্টাও করতে পারে। ট্যাংক বা একুরিয়াম পরিস্কার সম্পর্কে না বল্লেই নয়, দুই সপ্তাহে একবার হলেও পানি পাল্টাতে হেত পারে।,
টেঙ্কের পি এচ এর মান ৮-৮.১হতে হবে । এগুলি পানিতে কিছুটা লবণ সহ্য করতে পারে।
গুপিজ, মোলি, টেট্রাস, ড্যানিওস বা জেব্রাসের নামের এই কিছু মাছের সাথেই এদের পুষতে পারবেন অন্যান্য মাছের ক্ষেত্রে এদের জীবন ঝুকিপূর্ন।

Leave a Comment