পুরানো কম্পিউটার বা ল্যাপটপ দিয়ে ৪টি কাজ করতে পারেন

অফিস বা বাসার পুরানো কনফিগারেশনের কম্পিউটার ব্যবহার না করতে চাইলে এটি অনেকভাবে ব্যবহার করতে পারেন। আজকে ৪টি কাজে লাগানোর বুদ্ধি দিবো।

[tutosubscribe]

১. NAS Server বা ক্লাউড সারভারঃ

নেটওয়ার্ক এটাচ সারভারের মাধ্যমে আপনি আপনার ডাটা ব্যকআপ রাখতে পারবেন। অনেক মিডিয়া বা প্রয়োজনীয় ফাইল রাখার জন্য পুরানো কম্পিউটারে কিছু হার্ডডিস্ক লাগিয়ে NAS ইনস্টল করে নিতে পারেন।

[tutoadsense]

ওনক্লাউড ( owncloud ) ইনস্টল করে সারভারে পাবলিক আইপি সেট করে আপনি যে কোন প্রান্ত থেকে আপনার ডাটা সিনক্রোনাইজ করতে পারবেন। গুগল ড্রাইভের মতো আপনার নিজস্ব ক্লাউড স্টোরেজ হবে - আপনি চাইলে মোবাইল ও কম্পিউটারে একই ফাইল সিনক্রোনাইজ করতেও পারবেন।

২. এনড্রয়েড টিভিঃ

আপনার বাসায় যদি এনড্রয়েড টিভি না থাকে তালে সহজেই কম্পিউটারে ইন্ড্রয়েড ইনস্টল করে একটি টিভি বানিয়ে নিতে পারেন। ওয়্যারলেস কীবোর্ড ও মাউস ব্যবহার কলে অন্য এন্ড্রয়েড টিভির মতোই সুবিধা পাবেন। ডেক্সটপে ওয়্যারল্যাস ল্যান কার্ড লাগিয়ে ওয়াইফাই এর সাথেও কানেক্ট করে নিতে পারেন। গুগলের একটা গ্রুপ x86 মেশিনের জন্য এনড্রয়েড অপারেটিং সিস্টেম চলার জন্য কাজ করছে। সেখানে ডাউনলোড লিংক পাবেন তা ইনস্টল করে সহজেই বানাতে পারেন। টেস্ট করার জন্য ভিএমওয়্যার দিয়ে ইনস্টল করে দেখতে পারেন।

৩. মাইক্রোটিক বা ওয়াইফাই রাউটারঃ

মাউক্রোটিক রাউটার কনফিগার করে রাউটার বানিয়ে নিতে পারেন। এক্ষেত্রে আপনার অন্ততঃ দুইটি ল্যানকার্ড থাকতে হবে।

আপনার যদি ওয়াইফাই রাউটার না থাকে তাহলে একটা পুরানো কম্পিউটার দিয়ে ওয়াইফাই রাউটার বানিয়ে নিতে পারেন। ওয়াইফাই একসেস পয়েন্ট বা রাউটার বানাতে চাইলে উবুন্তু ইনস্টল করে নিন। সেখানে সহজেই ওয়াইফাই হটস্পট অপশন পাবেন, সেটা স্থায়ীভাবে চালু করে নিন। দুই ক্ষেত্রেই অনেক ভাল পারফর্মেন্স পাবেন।

উল্লেখ্য NAS সারভার বা রাউটার বানালে আপনাকে বায়োসে গিয়ে Auto Power On চালু করে নিতে হবে। তাহলে সবসময় চালু থাকবে।

৪. অন্য কম্পিউটারের টারমিনালঃ

একাধিক ব্যবহারকারীর জন্য এটাকে একটা টারমিনাল বানাতে পারেন শুধু মাত্র রিমোর্ট ডেক্সটপে এই পুরানো কম্পিউটারে বসে অন্য একটা কম্পিউটারে কাজ করবেন। এতে করে ভাল কম্পিউটারের পারফরমেন্স পাবে। উইনডোজ ১০ এ একাধিক ইউজার বানিয়ে একটি ইউজার ওক্ত টারমিনাল ব্যবহারকারীকে দিতে হবে। একই সাথে উভয়ে একটা কম্পিউটারে কাজ করতে পারবেন।

সারভার বিষয়ক আমার আরো লেখাঃ

Banner Picture Pixabay

Leave a Comment