এই সিরিজের পূর্বের টিউটোরিয়াল গুল।
- সি টিউটোরিয়াল, পর্ব ১ – (প্রোগ্রামিং ল্যাংগুয়েজের ইতিহাস)
- সি টিউটোরিয়াল, পর্ব ২ – (প্রোগ্রামিং ল্যংগুয়েজের সূচনা লগ্ন)
- সি টিউটোরিয়াল, পর্ব ৩- (সি ল্যাংগুয়েজের ইতিহাস)
- সি টিউটোরিয়াল, পর্ব ৪– (C প্রোগ্রাম এর ফরম্যাট)
- সি টিউটোরিয়াল, পর্ব ৫ – (ভেরিয়েবল ডিক্লেয়ার/ঘোষনা করা)
- সি টিউটোরিয়াল, পর্ব ৬ – (‘printf()’ ফাংশন ও ‘backslash character’)
- সি টিউটোরিয়াল, পর্ব ৭ – (Formate Specifier ও “scanf()” ফাংশন)
- সি টিউটোরিয়াল, পর্ব ৮ – (ডাটা টাইপ ও character ডাটা টাইপ)
- সি টিউটোরিয়াল, পর্ব ৯ – (ডাটা টাইপ)
কেমন আছেন সবাই ? আশা করি ভাল আছেন ও সুস্থ আছেন। পূর্বে আমরা ভেরিয়েবল নিয়ে আলোচনা করে ছিলাম এবং একই সাথে ভেরিয়েবল ডিক্লেয়ার করার নিয়মও দেখে শিখেছিলাম। এ পর্বে আলোচনা করা হবে ভেরিয়েবলের ডিক্লেয়ারের নিয়ম সম্পর্কে।
নিচের কোড টুক codeblock এ লিখে রান করুন
void main (){
int 1roll; // Declare 1roll variable which is integer type variable 1roll = 16; // store data in 1rool variable printf(“Your Number is: %d”, 1roll); // print 1roll variable data getchar(); } |
বাইল্ড অথবা রান হচ্ছে না তাইতো? খেয়াল করে দেখুন codeblock এর ইউজার ইন্টারফেজের নিচের দিকে মেসেজ বক্সে এরর দেখাচ্ছে এবং “1roll = 16; // store data in 1rool variable” লাইনের পাশে লাল বক্স দেখাচ্ছে তাই না ? হা ঠিক তাই। কোন ভেরিয়েবলের নাম লিখতে গেলে প্রথম অক্ষর অবশ্যই সংখ্যা হতে পারবে না। প্রথম অক্ষর অবশ্যই ক্যারেকটার বা অক্ষর ব্যবহার করতে হবে।
নিচের কোড টুক codeblock এ লিখে রান করুন
void main (){
int roll1; // Declare roll1 variable which is integer type variable roll1 = 16; // store data in roll1 variable printf(“Your Number is: %d”, roll1); // print roll1 variable data getchar(); } |
এইবার পুনরায় codeblock এর নিচের দিকে লক্ষ্য করে দেখুন 0 errors দেখাচ্ছে এবং একই সাথে রান হচ্ছে।
–> ভেরিয়েবলের নামের প্রথম অক্ষর কোন সংখ্যা হতে পারবে না।
নিচের কোডটুক codeblock এ লিখে রান করুন
void main (){
int roll no; // Declare roll no variable which is integer type variable roll no = 16; // store data in roll no variable printf(“Your Number is: %d”, roll no); // print roll no variable data getchar(); } |
পুনরায় এরর দেখাবে। কারন ভেরিয়েবলের নামের মধ্যে কোন খালি জায়গা রাখা যাবে না।
Roll no এর মধ্যেকার স্পেস বাদ দিয়ে পুনরায় কোড টুক codeblok এ লিখে রান করুন।
void main (){
int rollno; // Declare rollno variable which is integer type variable rollno = 16; // store data in rollno variable printf(“Your Number is: %d”, rollno); // print rollno variable data getchar(); } |
–> ভেরিয়েবলের নামের মধ্যে কোন স্পেস থাকতে পারবে না।
নিচের কোড টুক লিখে রান করুন
void main (){
int roll+no; // Declare roll+no o variable which is integer type variable roll+no = 16; // store data in roll+no variable printf(“Your Number is: %d”, roll+no); // print roll+no variable data getchar(); } |
এই কোড গুলোতেও এরর দেখাবে। কারন ভেরিয়েবলের নামের মধ্যে Special character, punctuation ব্যবহার করা যাবে না। শুধু মাত্র (_) underscore এবং ($) dollar sign ছাড়া অন্য কোন Special character ব্যবহার করা যাবে না।
Roll no এর মধ্যেকার (+) এর স্থানে (_) বাদ দিয়ে পুনরায় কোড টুক codeblok এ লিখে রান করুন।
void main (){
int roll_no; // Declare roll_no o variable which is integer type variable roll_no = 16; // store data in roll_no variable printf(“Your Number is: %d”, roll_no); // print roll_no variable data getchar(); } |
–> ভেরিয়েবলের নামের মধ্যে শুধু মাত্র (_) underscore এবং ($) dollar sign Special character ব্যবহার করা যাবে। একটি বিষয় উল্লেখ্য থেকে (_) এবং (-) এক বিষয় নয়। (_) এইটি underscore এবং (-) minas. (_) এর ASCII ভ্যালু হচ্ছে 095 এবং (-) এর ASCII ভ্যালু হচ্ছে 045.
নিচের কোড টুক codeblock এ লিখে রান করুন
void main (){
int while; // Declare while variable which is integer type variable while = 16; // store data in while variable printf(“Your Number is: %d”, while); // print while variable data getchar(); } |
এরর দেখাবে কারন এখানে Integer ডাটা টাইপের জন্য যে ভেরিয়েবলের নাম দেওয়া হয়েছে তা একটি keyword .
void main (){
int a_while; // Declare a_while variable which is integer type variable a_while = 16; // store data in a_while variable printf(“Your Number is: %d”, a_while); // print a_while variable data getchar(); } |
–> কোন keyword কে ভেরিয়েবলের নাম হিসেবে ব্যবহার করা যাবেনা।
নিচের কোডটুক codeblock এ লিখে রান করুন
void main (){
int number; // Declare number variable which is integer type variable int number; // Declare number variable which is int type variable number = 16; // store data number variable printf(“Your Number is: %d”, number // print number variable data getchar(); } |
এরর আসবে কারন একই নামে ২ টি ভেরিয়েবল ডিক্লেয়ার করা যাবেনা।
void main (){
int this_is_another_variable_number1 ; // Declare this_is_another_variable_number1 variable which is integer type variable float this_is_another_variable_number1_float; // Declare this_is_another_variable_number1_float variable which is float type variable number = 16; // store data number variable printf(“Your Number is: %d”, number // print number variable data getchar(); } |
–> ANSII অনুসারে কোন ভেরিয়েবল এর নামের প্রথম ৩২ অক্ষর কখনই একই হতে পারবেনা।
নিচের কোডটুক codeblock এ লিখে রান করুন।
void main (){
int ab; // Declare ab variable which is integer type variable int Ab; // Declare Ab variable which is float type variable ab = 16; // store data ab variable Ab = 20; // store data Ab variable printf(“Your Number is: %d\n “, ab); // print ab variable data printf(“Your Number is: %d\n “, Ab); // print ab variable data getchar(); } |
–> C একটি Case Sensitive ল্যাংগুয়েজ। তাই ভেরিয়েবল ডিক্লেয়ার করার সময় অবশ্যই ছোট অক্ষর ও বড় অক্ষর এর দিকে খেয়াল রেখবেন।
নিচের কোড টুক codeblock এ লিখে রান করুন
void main (){
int ab; // Declare ab variable which is integer type variable int jk; // Declare jk variable which is float type variable ab = 16; // store data ab variable jk = 20; // store data Ab variable printf(“Your Number is: %d\n”, ab); // print ab variable data printf(“Your Number is: %d\n “, jk); // print ab variable data getchar(); } |
কোন এরর দেখাবেনা
পুনরায় নিচের কোড টুক লিখে রান করুন
void main (){
int ab, jk; // Declare ab and jk variable which is integer type variable ab = 16; // store data ab variable jk = 20; // store data Ab variable printf(“Your Number is: %d\n”, ab); // print ab variable data printf(“Your Number is: %d\n “, jk); // print ab variable data getchar(); } |
কোন এরর আসবেনা। এখানে ab ও jk ২ টি আলাদা ভেরিয়েবল তবে Integer ডাটা টাইপের।
–> একই ডাটা টাইপের একাধিক ভেরিয়েবলের নাম কমা (,) দিয়ে লিখা যাবে।
নিচের কোড টুক codeblock এ লিখে রান করুন
void main (){
int ab = 15; // Declare ab variable ans set value which is integer type variable printf(“Your Number is: %d\n”, ab); // print ab variable data getchar(); } |
উপরের কোড টুকোতে দেখাচ্ছে একই সাথে ab নামের Integer ডাটা টাইপের কটি ভেরিয়েবল ডিক্লেয়ার করা হয়েছে এবং একই সাথে ab = 15 লিখা হয়েছে অর্থাৎ ab ভেরিয়েবলের মান হিসেবে 15 সংখ্যা নির্ধারন করা হয়েছে।
–> একইপ সাথে ভেরিয়েবল ডিক্লেয়ার ও মান নির্ধারন করা যাবে।
নিচের কোড টুক codeblock এ লিখে রান করুন
void main (){
int number; // Declare number variable which is integer type variable float number; // Declare number variable which is int type variable number = 16; // store data number variable printf(“Your Number is: %d”, number // print number variable data getchar } |
এরর দেখাবে।
–> ভিন্ন ডাটা টাইপ অথচ একই নামের ভেরিয়েব্ল ব্যবহার করলে কম্পাইলার এরর দেখাবে।
–> ভেরিয়েবলে অর্থবোধক নাম ব্যবহার করাই উত্তম। ভুল হয়ার সম্ভাবনা কম থাকে।
আজ এই পর্যন্ত আগামী পর্বে টোকেন নিয়ে আলোচনা করা হবে। সেই পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং অবশ্যই টিউটোরিয়ালবিডির সাথেই থাকুন।