Sql টিউটোরিয়াল, পর্ব-৩(ডাটাবেজ তৈরি করা ও দেখা)

এই সিরিজের পূর্বের টিউটোরিয়াল গুলঃ

০১. sql টিউটোরিয়াল – ১ (সূচনা পর্ব)

০২. Sql টিউটোরিয়াল, পর্ব – ২ (সার্ভার পাসওয়ার্ড পরিবর্তন করা)

আবারো সবাইকে স্বাগতম sql টোউটোরিয়াল পর্বে। আশা করি সবাই ভাল আছোন ও অবশ্যই  সুস্থ আছেন। এই পর্বের পাঠ সহজ ভাবে বুঝার জন্য sql টিউটোরিয়াল, পর্ব ২ আর একবার পড়ে আসুন। তো চলুন শুরু করা যাক।

  • CREATE DATABASE;

আমরা এখন ষ্টুডেন্টদের জন্য আলমারি তথা ডাটাবেজ তৈরি করব, যেখানে ষ্টুডেন্টদের সাথে সম্পৃক্ত সকল লেজার বুক তথা টেবিল থাকবে।

Database তৈরি করার জন্য sql syntax হচ্ছে -

CREATE DATABASE your_database_name;

cmd তে mysql এর মাধ্যমে local server  এর ডাটাবেসে লগিন করা প্রয়োজন হবে। লগিন করার জন্য cmd তে লিখুন “mysql –u root -p” এন্টার প্রেস করুন ও আপনার mysql Password দিন।

1

এর পর ডাটাবেজ তৈরি করার জন্য,  “CREATE DATABASE student_info;  লিখে এন্টার প্রেস করুন। উক্ত কামান্ড/syntax এর মধ্যে ‘CREATE DATABASE’ হল ডাটাবেজ তৈরি করার জন্য query এবং ‘student_info’ হচ্ছে যে নামে ডাটাবেজ তৈরি করবে তার নাম ও ‘;’ বরাবরের মত প্রতিটি কামান্ড/Syntax এর শেষেই থাকে। উল্লেখ্য থাকে যে sql এ এর প্রতিটি কামান্ড তথা প্রয়গকৃত query  কে আলাদা করার জন্য ‘;’ ব্যবহার করা হয়। কতকটা C, C++, C# এর মত। Database Create সম্পূর্ন হলে সার্ভার ‘query ok’ রিটার্ন করবে। ষ্টুডেন্টদের জন্য আলমারি তথা ডাটাবেস তৈরি করা সম্পূর্ন  হয়ে গেল।

2

  • SHOW DATABASES

একটা কক্ষে কতটি আলমারি রয়েছে তা আমরা সহজেই দেখি, আপনি চাইলে সার্ভারের ডাটাবেজ সমূহ দেখতে পারবেন না যতক্ষন পর্যন্ত না আপনি সার্ভারে ডাটাবেজ সমূহ দেখার জন্য syntax না পাঠাবেন।

সার্ভরে যে সকল ডাটাবেজ রয়েছে তা দেখার জন্য sql syntext হচ্ছে –

  “SHOW DATABASES;

cmd তে mysql এ লগিন করে লিখুন “ SHOW DATABASES; ” এবং এন্টার প্রেস করুন। সার্ভার তার ডাটাবেজ সমূহ দেখাবে।

3

একটু ভালভাবে দেখলে বুজতে পারবেন যে ‘CREATE DATABASE;’  Syntex এর ‘DATABASE’ এর সাথে ‘s’ নেই কিন্তু ‘SHOW DATABASES;’ Syntex এর  DATABASE এর সাথে ‘s’ রয়েছে অর্থাত ‘DATABASES’ ২ ক্ষেত্রেই ভুল হলে ফলাফল দেখাবে না।

4 5

আজকে এই পর্যন্তই। পরবর্তি টিউটোরিয়ালে কথা হবে সে পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন এবং সব সময়ের জন্য সুস্থতা কমনা করে বিদায়।

2 thoughts on “Sql টিউটোরিয়াল, পর্ব-৩(ডাটাবেজ তৈরি করা ও দেখা)”

Leave a Comment