Sql টিউটোরিয়াল, পর্ব – ২ (সার্ভার পাসওয়ার্ড পরিবর্তন করা)

এই সিরিজের পূর্বের টিউটোরিয়াল গুলঃ

০১. sql টিউটোরিয়াল – ১ (সূচনা পর্ব)

iStock_000012056523XSmallকেমন আছেন সবাই? নিশ্চই ভাল আছেন এবং সুস্থ আছেন। চলুন শুরু করা যাক.... ডাটা কি? ডাটা অর্থ যে কোন তথ্য বা উপাত্ত। যেমনঃ নাম, রোল নং, শ্রেনী, বই এর নাম ইত্যদি। কখন কখন একই ক্যটাগরির অনেক গুল তথ্যা অথবা কিছু নিদিষ্ট তথ্যা সংরক্ষন করার প্রয়োজন হয়। যেমন একটি ভার্সিটিতে কত জন শির্ক্ষাথী রয়েছে, তাদের রোল নাং, রেজিষ্টার নং, বিভিন্ন সেমিষ্টারের ফলাফল অথবা একটি সুপার সপে কত প্রডাক্ট রয়েছে, দৈনিক কত সেল হয়েছে ইত্যাদি। প্রোয়জনের সুবিদার্থে ও ভবিষৎ এর জন্য এসব ডাটা সংরক্ষন করে রাখা হয়। একই ক্যটাগরির অনেক গুল ডাটাকে একটি নিদিষ্ট খাতা অথবা লেজারে সংরক্ষন করে রাখা হয়। যেমনঃ কর্মচারি লেজার বই, শিক্ষার্থী লেজার বই অথবা ডেইলি ইম্পোর্ট লেজার বুক, ডেইলি এক্সপোর্ট লেজার বুক।

মূলত ডাটাবেজ এক বা একাধিক টেবিলের সমষ্টি। একটি স্কুলে ষ্টুডেন্টদের জন্য একটি আলমারি থাকে অথবা একটি র‍্যাক master-database-globeথেকে যেখানে ষ্টুডেন্টদের সকল লেজার বুক থাকে। আবার শিক্ষক-কর্মচারিদের জন্য আলাদা আলমারি অথবা র‍্যাকে থেকে। গুছিয়ে রাখার জন্য এভাবে আলাদা আলাদা করে রাখা হয়। ষ্টুডেন্টদের তথ্য সংরক্ষন করার জন্য যে নিদিষ্ট আলমারি থাকে তাতে একাধিক লেজার বুক থেকে। যেমনঃ হাজিরা লেজার, ফলাফল লেজার, তালিকা লেজার ইত্যাদি। আবার প্রতিটি লেজারে এক বা একাধিক নিদিষ্ট ঘর/ছক থাকে। যেমনঃ হাজিরা লেজারের ছকে যে সকল ঘর থাকে তাহল ষ্টুডেন্টদের নাম, তারিখ। sql এর ভাষায় এই একই ক্যটাগরির অনেক গুল ডাটাকে যে নিদিষ্ট স্থানে রাখা হয় তাকে ডাটাবেজ বলে। একখানে ষ্টুডেন্টদের আলমারি হল ষ্টুডেন্ট ডাটাবেজ। প্রতিটি লেজার বুক গুল হল টেবিল এবং প্রতিটিলেজারের ভিতরের ঘর গুল হল ফিল্ড। আশা করি সবাই বুঝতে পেরেছেন। চলুন তাহলে শুরু করা যাক।

start -> run -> cmd লিখে এন্টার প্রেস করে cmd ওপেন করুন। লিখুন “mysql –u root -p” এন্টার প্রেস করুন    Enter you password মেসেজ আসবে কোন পাসওয়ার্ড না দিয়ে শুধু মাত্র এন্টার প্রেস করবেন।1

mysql মনিটর ওপেন হবে। এখন আপনার ওপেন করা cmd তে sql কামান্ড করতে পারবেন। এখানে “mysql –u root -p” কামন্ডের ‘mysql’ এর মাধ্যমে mysql সার্ভার কে কল করা হয়েছে ‘–u’ এর মাধ্যমে সার্ভারের User এর নাম বুঝানো হয়েছে। লোকাল সার্ভারে Administrator অথবা Super User হল ‘root’ এবং ‘–p’ এর মাধ্যমে mysql সার্ভার এর Password বুঝানো হয়েছে। 2 xampp লোকাল সার্ভারের ডিফল্ট Password হিসেবে Null মানে কিছুই থাকেনা। সিকুরিটির জন্য আমরা একটি পাসওয়ার্ড সেট করব। cmd তে লিখুন “use mysql;” এন্টার প্রেস করুন  3 mysql Database নির্বাচন হবে। কারন লোকাল সার্ভার সহ mysql এর সব সার্ভার এর User এবং Password, ‘mysql’ ডাটাবেজে সংরক্ষন করা থাকে। Password পরিবর্তন করার জন্য “UPDATE USER SET Password = PASSWORD (your_password) WHERE User = ‘root’;” এন্টার প্রেস করুন। 4. query ok, 2 row affected ......... মেসেজ আসবে। আবার লিখুন ‘ FLUSH PRIVILEGES; ’ যখন এক বা একাধিক row affected হয় তখন কনফার্ম করার জন্য ‘FLUSH PRIVILEGES;’ করার প্রয়োজন হয়। ‘ FLUSH PRIVILEGES; ’ করা না হলে row পরিবর্তন হবেনা। 6 Password পরিবর্তন হয়েছে কিনা চেক করার জন্য পুনরায় mysql সার্ভারে লগ ইন করুন। লগ আউট বা বের হওয়ার জন্য লিখুন  “quit”  আবার লগিন করুন “musql –u root –p ” এন্টার আপনার নিদিষ্ট password দিন এবং পুনরায় এন্টার প্রেস করুন। 7 আজকে এই পর্যন্তই পরবর্তি পর্বে কথা হবে, সে পর্যন্ত সবাই ভাল থাকুন এবং সুস্থ থাকুন।

2 thoughts on “Sql টিউটোরিয়াল, পর্ব – ২ (সার্ভার পাসওয়ার্ড পরিবর্তন করা)”

    1. জ্বী প্রতি ২ থেকে ৩ দন পর পর পোষ্ট পাবেন। ধন্যবাদ সেই সাথে শুনে ভাল লাগলে ও অনুপ্রেরনা জাগল। আবারো ধন্যবাদ @rafa ahmed

Leave a Comment