সূর্যের সবচেয়ে বড় সৌর আকস্মিক বিস্ফোরণ ঘটে গেল!

এই বছরের সবচেয়ে শক্তিশালী সৌর আকস্মিক বিস্ফোরণ এপ্রিলের ১১ তারিখ ঘটে গেল। এটি পৃথিবীতে অস্থায়ী রশ্নি বিচ্ছুরণ করেছে ।
নাসার অফিস থেকে জানানো হয়- "সৌর আকস্মিক বিস্ফোরণটি ঘটেছে এপ্রিলের ১১ তারিখের ৩:১৬AM এ (পশ্চিম ইউএস এর সময় অনুযায়ী )। M6.5 ক্লাস নাম দিয়ে সূর্য ঝটিকা হিসেবে এটিকে নিবন্ধন করা হয়েছে। এটি CME (coronal mass ejection) হিসেবে অধিক গরম সৌর প্লাজমার সাথে মিশে গেছে ।"

নাসা মুখপাত্র কারেন ফক্স বিবৃতিতে বলেন-"২০১৩ সালের এটি সবচেয়ে শক্তিশালী সৌর আকস্মিক বিস্ফোরণ"। তিনি আরও বলেন- "সৌর আকস্মিক বিস্ফোরণের সংখ্যা দিনে দিনে বৃদ্ধি পাওয়াটা স্বাভাবিক ব্যাপার এই সময়ের জন্য। "

নাসার সূর্য পর্যবেক্ষনকারী Solar Dynamics Observatory দৃশ্যটি ধারণ করেন। নিচে দেখুন-


এই এম ক্লাস সৌর আকস্মিক বিস্ফোরণটি এক্স-ক্লাস আকস্মিক বিস্ফোরণ এর চেয়ে ১০ মিনিট কম শক্তিশালী। এখনো পর্যন্ত বিস্ফোরিত রশ্নির মধ্যে এম ক্লাস ই সবচেয়ে শক্তিশালী।

ফক্স বলেন- মহাকাশ আবহাওয়া মাপার যন্ত্র NOAA এর মতে- সৌর আকস্মিক বিস্ফোরণটি একটি ছোট রশ্নি ছোড়ে পৃথিবীর সাথে যোগাযোগ করে যা আর২(R2) (স্কেল আর২-আর৫ এর মধে) ইভেন্ট নামে নিবন্ধিত হয়।
ছবিতে ১৩১ থেকে  ১৭১  Angstrom তরঙ্গদৈর্ঘ্যের আলোর সংমিশ্রণ দেখা যাচ্ছে-

solar_flare-100032965-large
এই সৌর আকস্মিক বিস্ফোরণটি আলোড়ন তৈরি করেছে ।
পৃথিবীকে যখন সরাসরি টার্গেট করে তখন, প্রধান সৌর আকস্মিক বিস্ফোরণ এবং CME কিছুটা আতঙ্কে রাখতে পারে নভোচারী আর উপগ্রহের কক্ষপথকে। এগুলো GPS (Global Positioning System) ন্যাভিগেশন এবং যোগাযোগ স্যাটেলাটের সংকেত, কিছু বিমান সংকেত , জাহাজের সংকেত  এবং রেডিও সংকেতে হস্তক্ষেপ করতে পারে। এমনকি পৃথিবীর শক্তি কেন্দ্রকেও বিকল করে দিতে পারে।

solarflare2-100032964-large
"এর অসংখ্য আলোর ফ্লাস যা রেডিও তরঙ্গ থেকে গামা রশ্নি সবকিছুকেই ঢেকে দেয়। এক বিলিয়ন এটোম বোমা সমান হবে এদের শক্তি।"- নাসার হেলিপিজিক্স বিভাগের পরিচালক এলেক্স ইয়ং এর মতে।

ফক্স এর মতে- নাসার এই CME টি পৃথিবীর জন্য একটি সতর্ক সংকেত বলে মনে করেন পর্যবেক্ষকগন। অন্যান্য সৌর পর্যবেক্ষন দলগুলো সূর্যকে প্রতিনিয়ত পর্যবেক্ষন করে যাচ্ছে।

1 thought on “সূর্যের সবচেয়ে বড় সৌর আকস্মিক বিস্ফোরণ ঘটে গেল!”

Leave a Comment