মাইক্রোসফট ওয়ার্ড শিখুন প্রফেশনাল মানের (পর্ব-৩৪)

আসসালামুয়ালাইকুম ! কেমন আছেন সবাই? আশা করি আল্লাহ্‌র রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন। সকলকে মাইক্রোসফট ওয়ার্ড টিউটোরিয়াল এর ৩৪তম পর্বে স্বাগত জানিয়ে শুরু করতে যাচ্ছি আমাদের আজকের পর্ব।

গত পর্বে আমরা Tools মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো পর্ব-১ নিয়ে আলোচনা করেছিলাম। আজ Tools মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো পর্ব-২ নিয়ে আলোচনা করব ইনশাআল্লা। গত পর্বের পোস্টটি যদি কেউ না দেখে থাকেন তবে নিচের লিঙ্কে ক্লিক করে দেখে নিতে পারেন-

Tools মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো পর্ব-১

tools menu

3. Macro: Macro এর মাধ্যমে আমরা আমাদের কাজের কোন একটি অংশকে শর্টকার্ট কী দিয়ে সংরক্ষণ বা সেভ করে রাখতে পারি এবং পরবর্তীতে সেই কাজটি শর্টকার্ট কী প্রেস করার মাধ্যমে করে ফেলতে পারি। এর ফলে আমাদের একই কাজ বার বার করার প্রয়োজন পরবে না এবং আমাদের সময় নষ্ট হবে না। এই কাজটি করার জন্য আমরা Tools থেকে Macro এবং Record New Macro তে ক্লিক করব। তারপর Macro অপশন ওপেন হবে সেখানে Macro এর নাম দিব এবং কীবোর্ড আইকণ এর উপর ক্লিক করব। এরপর কীবোর্ড হতে যেকোনো একটি শর্টকার্ট কী প্রেস করব যেমন- (Ctrl+") [এখানে আমরা দুটি কী ব্যাবহার করেছি একটি হচ্ছে (Ctrl) এবং অপরটি হচ্ছে (") পরবর্তীতে আমরা এই কীগুলো একত্রে প্রেস করলেই উক্ত কাজটি সম্পন্ন হবে।] এরপর Assign বাটনে ক্লিক করে Close বাটনে ক্লিক করব ফলে আমরা দেখতে পাব যে আমাদের মাউসের সাথে একটি ক্যাসেট আইকন চলে এসেছে এর মানে হচ্ছে আমরা এখন যে কাজই করব তা সবই Macro তে সেভ হবে। এখন আমরা যে কাজগুলো Macro তে সেভ করে রাখতে চাই তা করব [যেমন- আমরা চাই আমাদের পেজটি A4 এ সেভ করে রাখব এবং এর মার্জিন প্রত্যেক পাশে 0.5 করে রাখব ফলে Macro-এর সেই শর্টকার্ট কী প্রেস করে প্রতিবার সেই সেটিংসটি ব্যাবহার করতে পারব কারন ডিফল্টভাবে মাইক্রোসফট অফিসে পেজ সাইজ অনেক বড় ও মার্জিন অনেক বেশি থাকে।] আমাদের কাজ শেষ হলে আমরা স্টপ বাটনে ক্লিক করব। স্টপ বাটনে ক্লিক করার সাথে সাথেই আমাদের কাজটি সেভ হয়ে যাবে। এখন আমরা একটা নতুন পেজ নিয়ে আমাদের সেই শর্টকার্ট কী (Ctrl+") প্রেস করলে দেখব যে আমাদের Macro তে করা কাজটি লোড হবে।

[উল্লেখ্য যে আমরা Macro –এর কী নির্ধারণ করার সময় এমন কী নেব না যেগুলো শর্টকার্ট কী হিসেবে মাইক্রোসফট অফিসে ব্যাবহার হচ্ছে যেমন-Ctrl+A, Ctrl+O, Ctrl+S, Ctrl+P ইত্যাদি।]

আজ এ পর্যন্তই লিখলাম, আগামী পর্বে Tools মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো পর্ব-২ নিয়ে আলোচনা করব ইনশাল্লাহ। সবাইকে অনেক ধন্যবাদ কষ্ট করে আমার অগোছালো পোষ্টটি পরার জন্য। আর পোষ্ট সম্বন্ধে আপনাদের মতামত বা সমস্যা অবশ্যই জানাবেন। সবার জন্য অনেক অনেক শুভ কামনা রইল। আসসালামুয়ালাইকুম !

Leave a Comment