ওয়েব হোস্ট ম্যানেজার (WHM) টিউটোরিয়াল-পর্ব-একঃ ওয়েব হোস্ট ম্যানেজার কি ও এর লগিন প্রক্রিয়া কেমন?

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। আমি অনেকদিন যাবত ওয়েব হোস্টিং কন্ট্রোল প্যানেল, ওয়েব হোস্ট ম্যানেজার(WHM) এগুলো নিয়ে কাজ করছি (টিউটোহোস্টে কাজ করার সুবাধে)।  আমাদের অনেক গ্রাহক যারা রিসেলার নেন তাদের কাছে (WHM) একটি সম্পুর্ণ নতুন প্যানেল হওয়ার কারনে তাদেরকে বিভিন্ন সমস্যা পরতে হয়। WHM প্যানেল থেকে কিভাবে কি করতে হয় তারা বুঝতে পারেন না বিধায় আমাকে অনেক সময় সহায়তা করতে হয়। তো ভাবলাম ব্লগিং তো করি কিছুটা! এবার না হয় রিসেলারদের জন্য কিছু টিউটোরিয়াল লিখি! সে ভাবনা থেকেই শুরু করলাম "WHM টিউটোরিয়াল"। আশা করি সাথেই থাকবেন। আর কেমন হচ্ছে সেটা জানাবেন।

ডব্লিওএইচএম(WHM) বা ওয়েব হোস্ট ম্যানেজার (Web Hosting Manager) কি?

ডব্লিওএইচএম (ওয়েব হোস্ট ম্যানেজার) হল একটি শক্তিশালী প্রোগ্রাম যা ইন্টারনেট ওয়েব হোস্টিং সার্ভারের প্রশাসনিক কন্ট্রোল প্যানেল যেখান থেকে সকল সাইটের প্রশাসনিক কার্যাবলী নিয়ন্ত্রন করা যায়। মূলত সিপ্যানেল এবং ওয়েব হোস্ট ম্যানেজার একই ধরণের সফটওয়্যার। তবে সিপ্যানেল হল শুধু মাত্র নির্দিষ্ট একজন ব্যবহারকারীর ওয়েব হোস্টিং কন্ট্রোল প্যানেল একাউন্ট এর পোর্ট ২০৮২ থেকে ২০৮৩। ওয়েব হোস্ট ম্যানেজার কন্ট্রোল প্যানেল একাউন্ট এর পোর্ট ২০৮৬ থেকে ২০৮৭। কয়েক ধরণের WHM ভার্সন থাকে।
রিসেলারদের জন্য ওবং ডেডিকেটেডদের জন্য এক রকম WHM ভার্সন  ব্যবহার করা হয় এবং ভিপিএস এর জন্য অন্যরকম WHM ভার্সন  ব্যবহার করা হয়।

যেভাবে WHMএ লগিন করতে হয়-

১) টাইপ http://ip adress:2086  অথবা http://yourdomain.com:2086
আর ২০৮৭ পোর্ট হলে
http://ip adress:2087  অথবা http://yourdomain.com:2087
অথবা http://yourIPaddress/whm অথবা http://www.yourdomainname.com/whm অথবা http://whm.yourdomainname.com/
নিচের মত পেজ আসবে-


২) ইউজার নেম দিতে হবে সিপ্যানেল আর WHM ২ প্যানেলের জন্যই একই ইউজার নেম
৩) পাসওয়ার্ড দিতে হবে। সিপ্যানেল আর WHM ২ প্যানেলের জন্যই একই পাসওয়ার্ড
৪) লগ ইন বাটনে ক্লিক করুন।

নিচেরপেজগুলোর  মত আসবে।
রিসেলার WHM প্যানেলে এর হোমপেজ-

ডেডিকেটেড সার্ভারের WHM প্যানেল এর হোমপেজ-

আজ এই পর্যন্ত।সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেয।

12 thoughts on “ওয়েব হোস্ট ম্যানেজার (WHM) টিউটোরিয়াল-পর্ব-একঃ ওয়েব হোস্ট ম্যানেজার কি ও এর লগিন প্রক্রিয়া কেমন?”

  1. অনেক ধন্যবাদ আপনার এই গুরুত্বপূর্ণ টিউটোরিয়ালের জন্য। এই টিউটোরিয়াল টি আমার খুব প্রয়োজন। আর এগুলো সচরাচর অনলাইনে পাওয়া যায় না। তাই প্লিজ চালিয়ে যান। ধন্যবাদ।

    1. নিলুফার ইয়াসমিন

      আমিও আমাদের গ্রাহক এবং নতুন যারা ওয়েব হোস্টিং ব্যবসা শুরু করতে চাই তাদের সুবিধার জন্য লিখছি। চালিয়ে যাওয়ার ইচ্ছা আছে।আশা করি সাথেই থাকবেন। ধন্যবাদ।

  2. ধারাবাহিক টিউটোরিয়াল শুরু করার জন্য ধন্যবাদ। ওয়েব হোস্ট ম্যানেজারের উপরে এটাই প্রথম টিউটোরিয়াল। সম্পুর্ণ করার অনুরোধ রইলো।

    1. নিলুফার ইয়াসমিন

      ইচ্ছা আছে সম্পূর্ণ করার। কোন ভুল ত্রুটি থাকলে জানাবেন। ধন্যবাদ।

Leave a Comment