টেকি শব্দ-অর্থ খোজতে গেলে বিপাক

ইদানিং টেক এত দ্রুতগতিতে ছড়াচ্ছে যে টেকি শব্দগুলোর  কাজের ধারা ব্যপাকতার কারনে এটার অর্থ নিয়ে কেউ মাথা-ই ঘামায় না।  এরকম কিছু অমূলক শব্দ এবং তার  সাথে বাস্তব মিল/অমিল খোজার চেস্ট করি।

আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্ট (Artificial Intelligent)

শব্দটার সাথে পরিচিত হই বিএসসি'র ফাইনাল ইয়ারে। সাধারন পরিচয় না বরং এটি একটি ১০০ মার্কের সাবজেক্ট। শব্দটা শুনেই ভরকে যাই। "কৃত্তিম বুদ্ধিমত্তা" কিভাবে হয়? বুদ্ধি কখনো কৃত্তিম হতে পারে। পরে বুঝলাম, কৃ্ত্তিম বুদ্ধিমত্তা তৈরীর জন্য মনুষের প্রাকৃতিক বুদ্ধির নানান প্রয়োগ 😀 - রোবটিকসে এর ব্যপক ব্যবহার।

ব্লুটুথ (BlueTooth)

মোবাইল থেকে মোবাইলে তথ্য আদান প্রদানের জন্য যে ব্লুটুথ ওয়্যারলেস নেটওয়ার্ক টেকনোলজী  ব্যবহার করা হয় তা আমার ১০ বছর বয়সী ভগনেও বলতে পারে। আসলে কেউ "নিল দাত" দেখেছেন কি? 😀 মজার বেপার হলো স্ক্যান্ডিনেভিয়ার এক ব্যক্তির নাম (Blåtand) এর পরিবর্তিত রূপ BlueTooth

সাইবার স্প্যাস (Cyber Space)

সাইবার স্পেস নামের কোন জায়গা বাস্তবে নাই। তবে অনলাইন কমিউনিটি মূলতঃ ওয়েব প্লাটফর্ম এবং এর সাথে জরিত বিষয়কে সাইবার স্প্যাস বলে থাকলেও ১৯৮৪ সালে বিজ্ঞান-কল্প কাহিনীতে প্রথম সাইবারস্প্যাস কথাটি বলেন গিপসন। পরবর্তিতে কম্পিউটার জগতের মানুষ এই শব্দটি ব্যবহার করতে শুরু করে। 🙂

ওয়াই ফাই (Wi Fi)

ওয়াইফাই শুব্দটি "হাই ফাই" (Hi Fi) শব্দ থেকে এসেছে। ১৯৯৯ সালে ইনব্যান্ড করপোরেশন Hi-Fi (high fidelity) শব্দের অনুকরনে Wi-Fi শব্দটি দিয়ে তাদের মার্কেটিং শুরু করে। সেই থেকে এ ওয়্যারলেস টেকনোলজীর নাম ওয়াই ফাই হয়ে গেল।

Leave a Comment