মাইক্রোসফট ওয়ার্ড শিখুন প্রফেশনাল মানের (পর্ব-১২)

আসসালামুয়ালাইকুম ! কেমন আছেন সবাই? আশা করি আল্লাহ্‌র রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন। সকলকে মাইক্রোসফট ওয়ার্ড টিউটোরিয়াল এর ১২তম পর্বে স্বাগত জানিয়ে শুরু করতে যাচ্ছি আমাদের আজকের পর্ব।

গত পর্বে আমরা View মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো খন্ড-১ নিয়ে আলোচনা করেছিলাম। আজ মাইক্রোসফট অফিস এর View মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো খন্ড-২ নিয়ে আলোচনা করব ইনশাল্লা। গত পর্বের পোস্টটি যদি কেউ না দেখে থাকেন তবে নিচের লিঙ্কে ক্লিক করে দেখে নিতে পারেন-

মাইক্রোসফট অফিস এর View মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো খন্ড-১:

view menu

View Menu: আমরা গত পর্বে জেনেছি যে View মেনুর মাধ্যমে মাইক্রোসফট ওয়ার্ডের লেআউট/ইন্টেরফেসকে বিভিন্নভাবে ভিউ/শো করতে পারি। গত পর্বে আমরা ভিউ মেনুর টুলসবার পর্যন্ত দেখিয়েছিলাম আজ তার পর থেকে আলোচনা করব। টুলসবার এর পরেই আছে Ruler যদি আমরা Ruler-এ টিক মার্ক দেই তবে আমাদের পেজএর উপরে এবং বাম পাশে Ruler বা স্কেল দেখাবে যার মাধ্যমে আমরা আমাদের পেজ এর সঠিক মেজারমেন্ট করতে পারব।

Full Screen: Full Screen-এর মাধ্যমে আমরা মাইক্রোসফট ওয়ার্ডের ইন্টারফেসকে Full Screen দেখতে পারি, যেখানে কোন মেনু বার, ফরম্যাটিং বার, টুলসবার ইত্যাদি টুলসগুলো থাকবেনা। Full Screen থাকা অবস্থায় আমরা যে কোন সময় সেটিকে এক্সিট করে নরমাল মোডে ফিরে আসতে পারি, সেজন্য সেখানেই Close Full Screen-এ ক্লিক করতে হবে।

Zoom: Zoom এর বিষয়টি আমরা সবাই খুব সহজেই বুঝতে সক্ষম হব আশা করি। তারপরও বলছি Zoom এর মাধ্যমে আমরা পেজকে আমাদের ইচ্ছা অনুযায়ী Zoom করে/বড়/ছোট করে দেখতে পারি। এ জন্য View মেনু থেকে Zoom এ ক্লিক করে ডিফল্ট সাইজ যেমন-১০০%, ২০০% ইত্যাদি সিলেক্ট করে অথবা Percent-এ আমাদের কাংখিত মান বসিয়ে পেজকে view/দেখতে পারি।

[বিঃ দ্রঃ- Zoom করার মাধ্যমে আমরা আমাদের পেজকে শুধু বড় করে দেখতে পারব, সেক্ষেত্রে ফন্ট সাইজ কিন্তু অপরিবর্তিত থাকবে। শুধুমাত্র পেজটি বড় বা ছোট হবে।]

আজ এ পর্যন্তই লিখলাম, আগামী পর্বে মাইক্রোসফট অফিস Header and Footer নির্ধারন কিভাবে করা যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা করব ইনশাল্লাহ। সবাইকে অনেক ধন্যবাদ কষ্ট করে আমার অগোছালো পোষ্টটি পরার জন্য। আর পোষ্ট সম্বন্ধে আপনাদের মতামত বা সমস্যা অবশ্যই জানাবেন। সবার জন্য অনেক অনেক শুভ কামনা রইল। আসসালামুয়ালাইকুম !

Leave a Comment