বড় সাইজের ছবি আপলোড করতে সমস্যা? ফটোশপেই সমাধান!

আমরা অনেকে ওয়েবে ছবি আপলোড করতে সমস্যায় পড়ি। এর কারণ ডিজিটাল ক্যামেরা বা মোবাইল দিয়ে ছবি তোললে সাধারণত এর সাইজ (কে.বি) অনেক বেশী হয়। এছাড়াও, ফটোশপে সম্পাদনা করা ছবি সাধারণভাবে সেভ করলে এর সাইজও বেশী হয়। বড় সাইজের ছবি আপলোড করতে আমরা যেসব সমস্যায় পড়ি তা হল:

  • ছবি আপলোডে সময় বেশী লাগে (আমার মত নেট স্পিড কম হলে… 🙁 )
  • মূল্যবান ব্যান্ডউইথ বেশী খরচ হয়।
  • ওয়েবপেজ ভারী হয়ে যায়। এতে পেজ লোড হতে সময় বেশী লাগে।

অথচ আমরা চাইলেই ছবির রেজুলেশন  ঠিক রেখে তার সাইজ কমিয়ে ফেলতে পারি ফটোশপ ব্যবহার করে। এর ফলে কোন ছবি ওয়েবে তুলতে ব্যান্ডউইথ খরচ কম হবে অন্যদিকে অল্প সময়ে ছবি আপলোড করতে পারব।

যেভাবে করব-

ধাপ-১

প্রথমে যে ছবিটার সাইজ কমাবো সেটা ফটোশপে ওপেন করি। যে ছবিটি নিলাম তার সাইজ ১.১৩ এমবি।

ধাপ-২

তারপর ফাইল মেনু থেকে সেভ পেজ ফর ওয়েব অথবা alt+ctrl+shift+S একসাথে চাপি।

ধাপ-৩

এবার নিচের ছবির মত একটি উইন্ডো আসবে।

মূলত এর মাধ্যমে ছবির কোয়ালিটি, ফরমেট (লাল উপবৃত্ত ১) ইত্যাদি নির্ধারণ করতে হবে। বামদিকে উপরের ট্যাবে (লাল উপবৃত্ত ২) ক্লিক করে অরজিনাল এবং অপ্টিমাইজড ছবির প্রিভিউ দেখা যাবে। অপ্টিমাইজড ছবির সাইজ (কে.বি.) কত হবে তা বাম দিকে (লাল উপবৃত্ত ৩) নিচে দেখা যাবে। ছবির রেজিলেশন নির্ধারণ করা যাবে ডান দিকের (লাল উপবৃত্ত ৪) প্যানেল থেকে। এবার সেভ বাটনে (লাল উপবৃত্ত ৫) ক্লিক করে সেভ করলে কাজ শেষ। আমার অপ্টিমাইজ করা ছবিটির সাইজ ১.১৩এমবি থেকে ২৩৬কেবি হয়ে গেল!

তবে বলে রাখা দরকার এই পোস্টে দেখানো নিয়মে অপ্টিমাইজ করা ছবি কেবল ওয়েবে ব্যবহার করার জন্য প্রিন্ট করলে ছবির মান খারাপ হবে।

আশা করি টিপসটি আপনাদের কাজে লাগবে!

3 thoughts on “বড় সাইজের ছবি আপলোড করতে সমস্যা? ফটোশপেই সমাধান!”

Leave a Comment