ক্যাম্টএশিয়া টিউটোরিয়াল ২(রেকর্ডিং)

ক্যাম্টএশিয়া স্টুডিও চালু করলে দেখবেন এর উপরে বাম দিকে লাল এক গোল্লার পাশে লেখা Record the screen ( ১ )। এখানে চাপ দিলেই রেকর্ডার ওপেন হবে আর আপনার স্কিন এর চারিদিকে সবুজ বর্ডার দেখা যাবে (২)

ক্যাম্টএশিয়া স্টুডিও

এখানে একটা জিনিস খেয়াল করেন- রেকর্ডারের বামদিকে ডিফল্ট ভাবে Full screen সিলেক্ট হয়ে আছে (৩)। আপনি যদি সম্পূর্ণ স্কিন নিয়ে ভিডিও করতে না চান তাহলে- সবুজ ডটের বর্ডারের মধ্যের সাদা বক্সে (৪) চাপ দিয়ে ধরে আপনার প্রয়োজনীয় অংশটুকু দেখিয়ে দিতে পারেন।

রেকর্ড প্যানেল

রেকর্ডেট ইনপুট অংশে (৫) দেখেন ওয়েব ক্যাম আর অডিও অন বাটন আছে যা দিয়ে একটা ক্লিকের মাধ্যমেই ওয়েব ক্যাম আর অডিও রেকর্ডিং অনঅফ করতে পারবেন। কম্পিউটারে একাধিক মাইক্রোফোন লাগানো থাকলে অডিও অনের পাশের ছোট নিচের দিকে এ্যারো চিহ্নের (৭) বাটনটা চাপদিয়ে আপনি কোন মাইক্রোফোন থেকে রেকর্ড করবেন তা নির্দিষ্ট করে দিতে পারবেন। এখানকার Record system audio অপশনটা বেশ কাজের কারণ এটাতে টিক চিহ্ন দিয়ে রাখলে ভিডিও রেকর্ড করার সময় আপনার কম্পিউটারের স্পিকারে যেই সাউন্ডটা বাজছে, কাম্টএশিয়া সেটাও একটা আলাদা-ট্রাকে সেভ করে রাখবে।

রেকর্ডার ইনপুট এর শেষ অংশে আছে ভলিউম লেভেলের স্লাইডার (৬)। আপনার মাইক্রোফোন সঠিক ভাবে লাগানো থাকলে স্লাইডারটা সর্বোচ্চ লেভেলে দিয়ে কথা বলে দেখেন একটা বার ওঠা নামা করছে, যেটা সবুজ থেকে শুরু করে হলুদ আর আরও জোড়ে কথা বললে লাল হয়ে যাচ্ছে। সুন্দর ভাবে সাউন্ড রেকর্ড করার জন্য স্লাইডারটা এমন ভাবে সেট করুন যেন আপনি স্বাভাবিক ভাবে কথা বললে বারটা সবুজ আর হলুদের মাঝে ওঠানামা করে।

সব সেটিং ঠিকমত সেট করে আপনার স্ক্রিপ্ট এর একটা কপি সামনে নিয়ে বসুন। এবার আপনি রেকর্ডার এর ডান দিয়ে যে লাল মোটা বাটনটা (Hot key “F9”) (৮) দেখছেন ওইটা চাপ দিলে দেখবেন স্কিনে পর্যায়ক্রমে ৩, ২, ১ দেখাচ্ছে । ১ দেখান শেষ হবার সাথে সাথেই আপনার স্কিনে যা কিছু হচ্ছে সব রেকর্ড হওয়া শুরু হয়ে যাবে।

 

রেকর্ড চলা অবস্থায় "F9" চাপ দিলে রেকর্ড করা কিছু ক্ষনের জন্য বন্ধ থাকবে এবং আবার "F9" চাপ দিলে আগের রেকর্ডের সাথেই নতুন করে রেকর্ড হতে শুরু করবে। তাছারা  টাক্সবার থেকে রেকর্ডার ওপেন করেও রেকর্ড থামাতে বা রিজিউম করতে অথবা রেকর্ডকৃত অংশটা ডিলিট করতে পারেন।

 

তবে রেকর্ড চলাকালীন রেকর্ড শেষ করতে হট কি “F10” ব্যবহার করাই সবচাইতে ভাল।

রেকর্ড শেষ করার পর রেকর্ডকৃত অংশটার একটা প্রিভিউ দেখা যাবে।

ক্যাম্ট এশিয়া টিউটোরিয়াল ১ (প্রস্তুতি)

ক্যাম্টএশিয়া টিউটোরিয়াল ২(রেকর্ডিং)

ক্যাম্টএশিয়া টিউটোরিয়াল ৩(রেকর্ডার প্রিভিউ)

Leave a Comment