ব্যক্তিত্বঃ ল্যারি পেজ (Larry Page)

১৯৭৩ সালের ২৬ মার্চ জন্মগ্রহণ করেন গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ (Larry Page)। তিনি একজন আমেরিকান কমম্পিউটার বিজ্ঞানী। তবে তিনি গুগলের প্রতিষ্ঠাতা নামেই পরিচিত। তিনি এবং সার্জে ব্রিন (Sergey Brin) একসাথে গুগল প্রতিষ্ঠা করেন। ৪ এপ্রিল ২০১১ থেকে তিনি গুগলের সিইও'র দায়িত্ব পালন করে আসছেন। ২০১২ সাল পর্যন্ত তার ব্যক্তিগত সম্পদের পরিমান ১৮ বিলিয়ন ডলারের  অধিক। তিনিই সার্চ ইঞ্জিনে পেজ র‌্যাংক ধারনার প্রবর্তক। ব্রিন এবং পেজ গুগলের শতকরা ১৬ ভাগ সম্পদের মালিক।

বাল্যকাল ও শিক্ষা জীবন

ল্যারি পেজ আমেরিকার মিসিগানের  ইস্ট ল্যান্সিং এ জন্মগ্রহণ করেন। তার বাবা কার্ল পেজ কম্পিউটার বিজ্ঞানে পিএইচডি ডিগ্রীধারী ছিলেন। তার মা গ্লোরিয়াও মিসিগান ইউনিভার্সিটির কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রভাষক ছিলেন। ১৯৭৫ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত পেজ মন্তেসরী স্কুলে ছিলেন। ১৯৯১ সালে তিনি ইস্ট ল্যান্সিং হাই স্কুল পাস করেন। মিসিগান ইউনিভার্সিটি থেকে তিনি কম্পিউটার বিজ্ঞানে অনার্স এবং স্ট্যামফোর্ড ইউনিভাসিটি থেকে মাস্টার্স পাস করেন।

মিসিগান ইউনিভার্সিটি থাকা অবস্থায় তিনি ইঙ্কজেট প্রিন্টার আবিষ্কার করেন। ১৯৯৩ সালে তিনি সৌর গাড়ী নির্মান গবেষণার সদস্য হন।

বাল্য কালের বেপারে ল্যারি পেজ জানায়, তিনি  শুধু তার বাসার কম্পিউটার এবং কিছু বিজ্ঞান ও প্রযুক্তি ম্যাগাজিনের মধ্যে ডুবে ছিলেন। ওয়ার্ড প্রসেসিং এবং অন্যান্য গবেষণার অনেক উপকরনই তিনি হাতের কাছে পেতেন। ১২ বছর বয়স থেকেই জানতেন যে, তিনি কোন একটি প্রতিষ্ঠান করতে যাচ্ছেন।

কম্পিউটার বিজ্ঞানে পিএইচডি করার সময় তিনি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের গানিতিক বিষয়গুলো নিয়ে গবেষণা করেন। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের  বিশাল লিংক ভান্ডার এবং কনটেন্ট নিয়ে তিনি এবং সার্জে ব্রিন গবেষণা প্রোজেক্ট করেন যার নাম দেন BackRub ।

বিখ্যাত ওয়্যারর্ড ম্যাগাজিনের প্রতিষ্ঠাতা জন ব্যাটলি (John Battelle)  পেজের প্রজেক্টের বেপারে বেশ আশাবাদি হন এবং এটি বিশাল পরিমান লিংক এবং তাদের মূল্যমান হিসেবে দেখা হবে যাকে মানুষের জ্ঞানের পরিধির মূল্যমান বলা চলে।

বসন্তকালীন পিএইচডি অরিয়েন্টেশনের সময় সার্জে ব্রিনের সাথে ল্যারি পেজের দেখা হয়। পরে তারা বন্ধু হয়ে যান। ইতিমধ্যে ব্রিন এই প্রোজেক্টে ২ বছর কাটিয়ে দিয়েছেন। দুই বন্ধু মিলে পেজ র‌্যাংক এলগরিদম উদ্ভাবন করেন। স্ট্যামফোর্ড ইউনিভাসিটির ওয়েবসাইটের গুগল প্রজেক্টটি উম্মুক্ত হয় যেখানে বিভিন্ন ওয়েবসাইটের ব্যাক লিংকের ভিত্তিতে ওয়েবসাইটের লিংকগুলোর মান নির্ধারন করেন।

ইউরোপিয়ান পার্লামেন্টে বক্তব্য দিচ্ছেন ল্যারি পেজ (১৭ জুন ২০০৯)

ব্যবসা জীবনঃ

১৯৯৮ সালে ব্রিন এবং পেজ মিলে গুগল প্রতিষ্ঠা করেন। এই সময় তারা ৬০ মিলিয়ন পেজ ইনডেক্স করে ফেলে। আর গুগলের সার্চ রেজাল্ট ঐ সময়ের সার্চ ইঞ্জিনগুলোর চেয়ে ভাল অবস্থান করে ফেলে। ১৯৯৯ সালে তারা অফিস নিয়ে কর্মকান্ড শুরু করেন।

বিবাহ

২০০৭ সালে পেজ লুসিডাকে (Lucinda Southworth) বিয়ে করেন।

আগ্রহঃ

এছাড়াও ল্যারি পেজ ব্যাটরী চালিত গাড়ী তেসলা মটর উদ্ভাবন করেন যা ব্যাটরীর মাধ্যমে ৩৯৩ কিলোমিটার একাধারে চলতে পারে।

তথ্য সূত্রঃ উইকিপেডিয়া

4 thoughts on “ব্যক্তিত্বঃ ল্যারি পেজ (Larry Page)”

  1. অনেক কিছু জানতে পারলাম। আপনাকে অনেক ধন্যবাদ এত মূল্যবান একটি তথ্য শেয়ার করার জন্য।

  2. ডেভিড চিরান

    যদি স্বপ্ন থাকে অটুট , বিশ্বাস হৃদয়ে । হবেই হবে বিজয় ।
    ধন্যবাদ মাহবুব ভাই আপনার সুন্দর পোস্ট এর জন্য । শুভকামনা সর্বদা –

Leave a Comment